টেকনোলজি

TRAI New Rules – সিম কার্ড নিয়ে ট্রাইয়ের বড় ঘোষণা, নতুন পুরনো সব গ্রাহকদের জন্য।

এবার মোবাইলের সিমকার্ড পোর্ট ট্রাইয়ের তরফে নতুন নিয়ম (TRAI New Rules) নিয়ে আসা হয়েছে। পুরোনো নম্বরে নতুন সিমকার্ড (SIM Card) তোলার ক্ষেত্রে নতুন নিয়ম জারি করল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI). মূলত দেশের বিভিন্ন জায়গায় ভুয়ো‌ সিমকার্ড (Fake SIM Card) ব্যবহার করে বিভিন্ন অসামাজিক কার্যকলাপকে রুখতেই এই সিদ্ধান্ত নিয়েছে ট্রাই। এতে দেশে বিভিন্ন অপরাধমূলক কাজের সংখ্যা কমবে বলে মনে করছেন তাঁরা।

TRAI New Rules For SIM Card Port.

ট্রাই (TRAI New Rules) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২৫ শে অক্টোবর পর্যন্ত বিভিন্ন টেলিকম কোম্পানি ও গ্রাহকদের কাছ থেকে সিমকার্ড পোর্টকে কেন্দ্র করে যে পরামর্শ আসবে তার উপর ভিত্তি করেই সিদ্ধান্ত নেওয়া হবে। মূলত মোবাইল নম্বর একই রেখে টেলিকম অপারেটর বদলে ফেলার নামই হল পোর্ট। বর্তমানে সারা ভারত জুড়েই অনেকদিন ধরে এই পদ্ধতি চালু আছে।

এবার মোবাইল নম্বর পোর্টের নিয়ম গুলি পরিবর্তন করার জন্যেই ট্রাই (TRAI New Rules) এর তরফে নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে। বর্তমানে ভারতে সিমকার্ড অদলবদল করার প্রবণতা অতিরিক্ত মাত্রায় বেড়ে যাওয়াতে টেলিকম মন্ত্রকের তরফে ট্রাইকে কঠোর হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আদতে সিম কার্ড সোয়াপিংয়ের (SIM Card Swapping) মাধ্যমে যে জালিয়াতি ঘটে, তাকে ঠেকাতেই ট্রাই কে নির্দেশ দিয়েছে টেলিকম মন্ত্রক।

ইতিমধ্যেই টেলিকম সংস্থা গুলি (Telecom Company) এবং নম্বর পোর্টিং অপারেটরদের সাথে বৈঠক করেছেন ট্রাই এর আধিকারিকরা। সিমকার্ড পোর্ট করে পুরোনো নম্বরে নতুন সিমকার্ড তোলার ক্ষেত্রে ট্রাই এর তরফে যে নতুন নিয়ম গুলি (TRAI New Rules) আসতে চলেছে। এখন থেকে টেলিকম সংস্থাগুলিকে সিম কার্ড পোর্ট করার সময়।

পুরানো নম্বরে একটি নতুন সিম দেওয়ার সময় পরীক্ষা করতে হবে যে নম্বরটি পোর্ট করার জন্য আবেদন করা হয়েছে সেই নম্বরটিতে তার ১০ ​​দিন আগে সিম পোর্ট (TRAI New Rules) করানোর জন্য কোন অনুরোধ করা হয়েছিল কিনা। যদি সেই সময় দেখা যায় যে ১০ দিন আগেও ওই নম্বরটিতে পোর্ট করার অনুরোধ এসেছিল, সেক্ষেত্রে নম্বরটি টেলিকম অপারেটরে পোর্ট করা হবে না।

LPG Gas (রান্নার গ্যাসের দাম)

নতুন নিয়ম অনুসারে, মোবাইল কোম্পানি গুলিকে গ্রাহকের নম্বর পোর্ট করার সময় সম্পূর্ণ তথ্য পোর্টিং অপারেটরের সাথে শেয়ার করতে হবে। এরপর অপারেটরদের পক্ষ থেকে তদন্ত করা হবে। এই তদন্তে যদি কোনো ঘাটতি পাওয়া যায়, সেক্ষেত্রে ওই নম্বরে সিম অদলবদল বা পোর্টের অনুরোধ গ্রহণযোগ্য হবে না। টেলিকম সংস্থা গুলিকে সিম কার্ড পোর্ট (TRAI New Rules) করার সময়।

Train Schedule – পুজোর ভিড় সামলাতে রেলের বড় পদক্ষেপ, সকল নিত্যযাত্রীরা সুবিধার জন্য জেনে নিন।

পুরানো নম্বরে একটি নতুন সিম দেওয়ার সময় আরও সতর্ক হতে নির্দেশ দিয়েছে ট্রাই। দেশে ভুয়ো বা জাল সিমকার্ড ব্যবহার করে বিভিন্ন অপরাধমূলক কার্যকলাপকে রুখতে ট্রাই (TRAI New Rules) এর এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। এরই সঙ্গে সকল নাগরিকদের এই বিষয় সম্পর্কে সচেতন থাকা উচিত, তাহলে এই ধরণের সমস্যা থেকে মুক্তি পাওয়া খুবই সহজ হবে।

Future Business Trends – রাস্তার পাশে বাড়ি থাকলে গাড়ির চার্জিং স্টেশন দিন। আগামী 50 বছর

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button