সরকারি কর্মচারী

DA Hike News – বকেয়া ডিএ নিয়ে শীঘ্রই বড় ঘোষণা, খুশি সরকারি কর্মীরা।

বকেয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike News) নিয়ে সকল অপেক্ষার অবসান হতে চলেছে খুব শীঘ্রই। সরকারি কর্মীরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন কবে তাদের এই দ্রব্যমূল্য বৃদ্ধির বাজার থেকে নিস্তার দেওয়ার জন্য, সরকারের তরফে কবে এই ভাতা বৃদ্ধির ঘোষণা করা হবে। চলতি সেপ্টেম্বর মাসেই DA বৃদ্ধি হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীসহ পেনশনভোগীদের; এমনটাই ঘোষণা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

DA Hike News Latest Update.

শুধু মহার্ঘ ভাতাই নয় বৃদ্ধি (DA Hike News) পেতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতনও। বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা ৪৭ লক্ষ কর্মচারীসহ অফিসার ও ৬৯ লক্ষ পেনশনভোগীদের মহার্ঘ ভাতা ৪২ থেকে ৩ শতাংশ বাড়িয়ে ৪৫ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা লাখ লাখ কর্মচারী ও পেনশনভোগীরা এই মহার্ঘ ভাতা বৃদ্ধির সুখবর শোনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন।

বিভিন্ন মিডিয়া রিপোর্ট অনুসারে, কেন্দ্রীয় সরকার সেপ্টেম্বর মাসে কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে। তবে সরকারের তরফে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু নিশ্চিত করা হয়নি। AICPI (All India Consumer Price Index) সূচক হল মহার্ঘ ভাতার (Dearness Allowance) গণনা নির্ধারণের জন্য চূড়ান্ত ডেটা এবং DA কোয়ান্টাম নির্ধারণের ভিত্তি। উৎসবের মরশুমের আগেই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে বলে মনে করছেন অনেকে।

সর্বশেষ AICPI সূচকের তথ্য অনুযায়ী, লক্ষাধিক কেন্দ্রীয় সরকারি কর্মচারী অত্যন্ত উৎসাহ নিয়ে এই মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike News) ঘোষণার জন্য অপেক্ষা করছেন। বিগত জুন মাসের AICPI সূচক নম্বরের পরিসংখ্যান একটি আশাবাদী সম্ভাবনা সৃষ্টি করেছে। মূলত কেন্দ্রীয় সরকার নিজেদের কর্মচারীদের ও পেনশনভোগীদের নিজেদের জীবন সুস্থভাবে অতিবাহিত করার জন্য যে টাকা দিয়ে থাকে, সেটিই মহার্ঘ ভাতা। আর সেই ভাতাই ৪২ থেকে ৩ শতাংশ বেড়ে ৪৫ হওয়ার কথা চলছে।

একটি সর্ব ভারতীয় সংবাদ সংস্থা, অল ইন্ডিয়া রেলওয়েম্যান ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্রের কথায়, 2023 সালের জুনের জন্য CPI-IW 31 জুলাই, 2023 এ প্রকাশিত হয়েছিল। তাতে মহার্ঘ ভাতার চার শতাংশ পয়েন্ট বৃদ্ধির দাবি করা হয়েছিল। কিন্তু মহার্ঘ ভাতা বৃদ্ধি তিন শতাংশ পয়েন্টের একটু বেশি (DA Hike News) হতে পারে। এর ফলে ডিএ তিন শতাংশ পয়েন্ট বেড়ে 45 শতাংশ হতে পারে। মূলত সরকারি কর্মচারীদের দেওয়া হয় ডিএ বা মহার্ঘ ভাতা।

অন্যদিকে পেনশনভোগীরা পান ডিআর। বছরে মোট দু’বার ডিএ এবং ডিআর (Dearness Relief) বাড়ানো হয়। সপ্তম বেতন কমিশন (7Th Pay Commission) অনুযায়ী এই ডিএ বাড়ানোর (DA Hike News) প্রক্রিয়া কার্যকর হবে বলেও জানা যাচ্ছে। মূলত মহার্ঘ ভাতা গণনা করা হয় একজন ভারতীয় নাগরিকের মূল বেতনের শতাংশ হিসাবে মানুষের উপর মুদ্রাস্ফীতির প্রভাব কমানোর জন্য।

LPG Gas Cylinder (এলপিজি গ্যাস সিলিন্ডার)

ভারতীয় নাগরিকরা একটি মৌলিক বেতন বা পেনশন পেতে পারে যা পরে একটি আবাসন বা মহার্ঘ ভাতা বা উভয় দ্বারা পরিপূরক হয়। মহার্ঘ ভাতা একটি সম্পূর্ণ করযোগ্য ভাতা। AICPI এবং IW এর তথ্য অনুযায়ী, ডিএ ও ডিআর চলতি বছরের জুলাই থেকেই ৩ শতাংশ করে বৃদ্ধি (DA Hike News) পেয়েছে। ১ জানুয়ারির পর ২৪ মার্চ ডিএ ৪ শতাংশ বৃদ্ধি হয়ে ৩৮ থেকে ৪২ শতাংশ হয়েছিল।

WBCHSE HS Exam – এখন থেকে 2 ভাগে উচ্চমাধ্যমিক পরীক্ষা। সরকারি ভাবে ঘোষণা।নিয়ম জেনে নিন।

এবার সেটিই ৩ শতাংশ বৃদ্ধি হয়ে ৪৫ শতাংশ হওয়ার কথা চলছে। তবে, কেন্দ্রের পর প্রতিটি রাজ্যের রাজ্য সরকারের তরফ থেকেও ডিএ বৃদ্ধির ঘোষণা করা হবে বলে জানা যাচ্ছে। এবারে দেখার অপেক্ষা যে পশ্চিমবঙ্গের সকল রাজ্য সরকারী কর্মীদের জন্য এই (DA Hike News) খবর কবে প্রকাশ করা হয়। আপনাদের কি মনে হয় এই সম্পর্কে?

Seba Sakhi Prakalpa – সেবা সখী প্রকল্পের মাধ্যমে মাসে 9000 টাকা বেতনের চাকরি দিচ্ছে রাজ্য

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button