পড়াশোনা

WBCHSE HS Exam – এখন থেকে 2 ভাগে উচ্চমাধ্যমিক পরীক্ষা। সরকারি ভাবে ঘোষণা।নিয়ম জেনে নিন।

২০২৫ সাল থেকে ২টি ভাগে উচ্চমাধ্যমিক পরীক্ষা (WBCHSE HS Exam) দিতে হবে পরীক্ষার্থীদের, এমনই প্রস্তাব দেওয়া হল স্কুল শিক্ষা দফতরের (WB Education Department) তরফে। বস্তুত, উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে সেমিস্টার পদ্ধতি চালু করতে চাইছে রাজ্য সরকার। সেই মর্মে স্কুল শিক্ষা দপ্তরের কাছে প্রস্তাবপত্র পাঠিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE).

WBCHSE HS Exam Rule Change.

স্কুল শিক্ষা দপ্তরের তরফে এই প্রস্তাব পত্র গৃহীত হলেই রাজ্যে (West Bengal) ২ দফায় হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam). ইতি মধ্যেই রাজ্য শিক্ষানীতির এই প্রস্তাব মন্ত্রিসভাতে অনুমোদিত হয়েছে। বলা যায়, ২০২৪ শিক্ষাবর্ষে যে সব পড়ুয়া একাদশ শ্রেণিতে (Class 11) ভর্তি হবে, তারা এই নিয়মের আওতায় পড়বে। সেমিস্টার পদ্ধতিতে মূল্যায়ন করে প্রথম ফলাফল ঘোষণা হবে ২০২৬ সালে।

প্রস্তাবে বলা হয়েছে, ২০২৫ সাল থেকে ২ দফায় উচ্চমাধ্যমিকের (HS Exam) লিখিত পরীক্ষা করার পরিকল্পনা রয়েছে৷ একটি হবে ২০২৫ সালের নভেম্বর মাসে আর অন্যটি হবে ২০২৬ সালের মার্চ মাসে অর্থাৎ চূড়ান্ত পরীক্ষা ২টি ভাগে করা হবে৷ এই দুই পরীক্ষার গড় নম্বর মিলিয়েই চূড়ান্ত নম্বর নির্ধারণ করা হবে৷ নভেম্বর মাসে গৃহীত প্রথম পরীক্ষায় থাকবে শুধু ওএমআর শিট (OMR Sheet).

Swasthya Sathi (স্বাস্থ্যসাথী প্রকল্পে নতুন সুবিধা)

কেবলমাত্র মাল্টিপল চয়েজ প্রশ্নের উত্তর দিতে হবে এখানে৷ আর মার্চ মাসে গৃহীত দ্বিতীয় পরীক্ষায় থাকবে থাকবে সংক্ষিপ্ত প্রশ্ন৷ তবে, ২ বার পরীক্ষা হলেও প্র্যাকটিক্যাল পরীক্ষা ও প্রজেক্ট ওয়ার্ক একবারই হবে৷ এমনই বিস্তারিত প্রস্তাব পাঠানো রয়েছে রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে৷

Ration Card – রেশন কার্ড নিয়ে বড় ঘোষণা সরকারের, বহু কার্ড বাতিল হল।

এবার স্কুল শিক্ষা দপ্তরের তরফে এই প্রস্তাব পত্র গৃহীত হলেই রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Exam) ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আসতে চলেছে বলা যায়। উচ্চমাধ্যমিক পরীক্ষা হল শিক্ষার্থী জীবনের দ্বিতীয় সবচেয়ে কঠিন পরীক্ষা। আর সেই পরীক্ষা দুইবারে দিতে হলে অনেকেরই স্নায়ুর চাপ ভবিষ্যতে বৃদ্ধি পেটে চলেছে সেটা বোঝাই যাচ্ছে।

Gram Panchayat Recruitment 2023 – গ্রাম পঞ্চায়েতে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ। জেনে নিন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button