Trending News

LPG Gas Cylinder – রান্নার গ্যাস নিয়ে আবারো বড় ঘোষণা সরকারের, খুশি আমজনতা।

গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) একজন গরিব বা মধ্যবিত্ত মানুষদের কাছে কতটা গুরুত্বপূর্ণ সেটা শুধুমাত্র তারাই জানে। আর বিগত কিছু সময় ধরে এই রান্নার গ্যাসের দাম ধীরে ধীরে মহাকাশ ছোঁয়ার দিকে এগচ্ছিল। কিন্তু কেন্দ্রীয় সরকারের (Government Of India) তরফে 200 টাকা প্রতি গ্যাস প্রতি ভর্তুকি (LPG Subsidy) ঘোষণা করার পরে কিছুটা হলেও স্বস্তির খবর পাওয়া গেছে। কিন্তু ফের এই গ্যাস নিয়ে সরকারের তরফে এক নয়া খবর জানানো হয়েছে, সকলের উদ্দেশ্যে।

LPG Gas Cylinder News Update By Central Government.

উজ্জ্বলা যোজনার আওতায় বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাবে 75 লাখ পরিবার। পুজোর আগে গ্যাস সিলিন্ডার নিয়ে বড় ঘোষণা করলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমানে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ২.০ অনুমোদন করেছেন। এর আওতায় আগামী তিন অর্থ বছরে ৭৫ লক্ষ নতুন এলপিজি সংযোগ (LPG Gas Cylinder) দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই যোজনার জন্য 1,650 কোটি টাকার ভর্তুকি অনুমোদিত হয়েছে কেন্দ্র সরকারের তরফে।

বিশেষ বিষয় হল, সম্প্রতি রাখিবন্ধন ও ওনামের আগে 33 কোটি গ্রাহকের এলপিজি সিলিন্ডারের দাম 200 টাকা কমিয়েছিল সরকার। ফলে গত মাসের তুলনায় এখন 400 টাকা কম দামে গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) কিনতে পারছেন উজ্জ্বলা যোজনার আওতায় থাকা সাধারণ পরিবার গুলো। এরই মধ্যে ঘোষণা হল, আবারও নতুন 75 লাখ পরিবারকে গ্যাস কানেকশন দেওয়া হবে।

প্রসঙ্গত, 2016 সালে মোদী সরকারের তরফে এই যোজনা চালু করা হয়েছিল। দেশের বিপুল সংখ্যক মহিলাদের উনুনের ধোঁয়ার কষ্ট থেকে মুক্তি দিতেই চালু করা হয়েছিল এই প্রকল্পের। এছাড়া, এর ফলে পরিবেশ দূষণও অনেকাংশে কম করা যায়। বর্তমানে প্রায় 10 কোটি পরিবার এই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছেন এবং বিনামূল্যে এই পরিষেবা উপভোগ করছেন (LPG Gas Cylinder).

নতুন নিয়ম অনুসারে, ২০২৫ ২০২৬ সালের মধ্যে তিন বছরে মহিলাদের ৭৫ লক্ষ নতুন এলপিজি সংযোগ দেওয়ার জন্য সরকারি পেট্রোলিয়াম সংস্থা গুলিকে ১৬৫০ কোটি টাকা দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় এখন পর্যন্ত ৯ কোটি ৬০ লক্ষ সংযোগ দেওয়া হয়েছে। এর আওতায় প্রথম সিলিন্ডারের (LPG Gas Cylinder) রিফিলিংও বিনামূল্যে হবে পাশাপাশি এলপিজি সংযোগও বিনামূল্যে হবে। তবে উজ্জ্বল যোজনার বিশেষ সুবিধা গুলি পাওয়ার জন্য বেশ কিছু পদক্ষেপ রয়েছে। সে গুলি দেখে নিন।

  1. প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধা নিতে প্রথমে www.pmujjwalayojana.com অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  2. ওয়েবসাইটে একটি ডাউনলোড ফর্মের অপশন দেখতে পাওয়া যাবে।
  3. এই ফরমটি ডাউনলোড করার পর প্রয়োজনীয় সকল তথ্যের বিবরণ ফরমে দিতে হবে।
  4. এরপর, এই ফর্মটি এলপিজি কেন্দ্রে (LPG Gas Cylinder) জমা দিতে হবে।
  5. সেই সঙ্গে এ সংক্রান্ত কাগজপত্রও সেখানে জমা দিতে হবে।
  6. পরিশেষে, সমস্ত নথি গুলি সঠিকভাবে যাচাই হবার পরে একটি এলপিজি সংযোগ পাওয়া যাবে।
Swasthya Sathi (স্বাস্থ্যসাথী প্রকল্পে নতুন সুবিধা)

তবে, যাদের ১৮ বছর বয়স হয়নি, সেই সঙ্গে একই পরিবারে যদিও অন্য কোনও এলপিজি (LPG Gas Cylinder) সংযোগ থাকে তাহলে সেই পরিবার এই কানেকশন পাবে না। উজ্জ্বলা প্রকল্পের আওতায় দারিদ্র সীমার নিচে বসবাসকারী ব্যক্তিরাই বিনামূল্যে গ্যাস কানেকশন পাওয়ার যোগ্য হন। সাধারণ ভাবে দরিদ্র, এসসি, এসটি এবং অত্যন্ত অনগ্রসর শ্রেণির পরিবার গুলিকে এই সুবিধা দেওয়া হয়।

Income Tax – আয়করে ছাড় নিয়ে বড় খবর, কত টাকা ছাড় পাবেন?

এছাড়া, যিনি গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder) জন্য আবেদন করছেন, সেই পরিবারে অন্য কারও এলপিজি কানেকশন থাকতে পারবে না। উজ্জ্বলা প্রকল্পের আওতায় আগে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর আবেদনকারীর বিপিএল কার্ড আপলোড করতে হবে। উল্লেখ্য বিষয় হল, নিয়ম অনুযায়ী যে পরিবার গুলোর বার্ষিক আয় 27 লাখ টাকার কম একমাত্র তাঁরাই এই BPL কার্ড পাওয়ার যোগ্য হন। এই বিপিএল কার্ড থাকলেই পাবেন নতুন উজ্জ্বলা স্কিম।

Free Ration – পশ্চিমবঙ্গে রেশন কার্ড নিয়ে চালু নতুন নিয়ম। খুশি হলো 9 কোটি রেশন গ্রাহক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button