সরকারি কর্মচারী

DA Hike News – সরকারি কর্মীদের বকেয়া DA বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ করলো নবান্ন। কি জানানো হল?

নতুন বছরের শুরুতেই DA Hike News বা বকেয়া ডিএ বৃদ্ধির নিয়ে বড় খবর। রাজ্য সরকারি কর্মীদের জন্য একের পর এক সুখবর ঘোষণা করে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). ষষ্ঠ বেতন কমিশনের (6Th Pay Commission) অধীনে রাজ্য সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হতে চলেছে বলে জানা গিয়েছিল ১ জানুয়ারি। তবে এবার সামনে এলো নতুন তথ্য, ৪ শতাংশের পাশাপাশি পঞ্চম বেতন কমিশনের (5Th Pay Commission) অধীনে ১০ শতাংশ মহার্ঘ ভাতা বাড়তে চলেছে কিছু বিশেষ বিভাগের রাজ্য সরকারি কর্মচারীদের।

DA Hike News In West Bengal.

ফলস্বরূপ, তারা পেতে চলেছেন ১৫১ শতাংশ মহার্ঘ ভাতা (DA Hike News). এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হল রাজ্য সরকারের অর্থ দফতরের (WB Finance Department) তরফে। বিগত বেশ কয়েক বছর ধরেই পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা তাদের মহার্ঘ ভাতা বৃদ্ধি এবং বকেয়া ডিএ মেটানোর প্রতিবাদে রাজ্য সরকারের বিরুদ্ধে বিভিন্ন আন্দোলনে সামিল হয়েছিলেন।

কিন্তু তখন রাজ্য সরকারের তরফে তাদের সেই বিষয়ে কর্ণপাত করা না হলেও নতুন বছরের শুরুতে লোকসভা ভোটের আগেই মহার্ঘ ভাতা (DA Hike News) বাড়ানো হতে চলেছে রাজ্য সরকারি কর্মচারীদের। বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীরা ৬ শতাংশ হারে ডিএ পেতেন। তবে, মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে তাদের সেই ডিএ ৬ শতাংশ থেকে ৪ শতাংশ বাড়িয়ে দিয়েছে।

ফলস্বরূপ রাজ্য সরকারি কর্মচারীরা বর্তমানের ১০ শতাংশ হারে ডিএ পাবেন। অপরদিকে, পশ্চিমবঙ্গের বেশকিছু রাজ্য সরকারি কর্মচারী পঞ্চম বেতন কমিশনের অধীনে এতদিন পর্যন্ত ১৪১ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। এবার তাদের মহার্ঘ ভাতার (DA Hike News) হারও ১০ শতাংশ বাড়ানো হলো। এখন থেকে ১৫১ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন তারা। এই সমস্ত কর্মচারীদের বেতন নির্ধারিত হয় ২০০৯ সালের রোপার (ROPA) ভিত্তিতে।

সরকারি কর্মী (Government Employees)

অর্থ দফতরের তরফে জানানো হয়েছে, ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে বর্ধিত হারে পেনশন বা ফ্যামিলি পেনশন দেওয়া হবে। তবে ডিএ বাড়লেও পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের দাবি পূর্ণ হয়নি। তাঁরা কেন্দ্রীয় হারে ডিএ প্রদানের দাবি তুলেছেন। আপাতত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পান। জানুয়ারিতে আরও একদফায় ডিএ (DA Hike News) বাড়তে চলেছে বলে জল্পনা চলছে।

 ইনকাম ট্যাক্সে বড় ছাড়ের ইঙ্গিত। শেষ মুহূর্তের আপডেট জানুন।

সেখানে পশ্চিমবঙ্গে সপ্তম বেতন কমিশন কার্যকরই হয়নি। তাই এই বিষয়ে এখনো কিছুটা খুব রয়ে গিয়েছে পশ্চিমবঙ্গের বেশ কিছু রাজ্য সরকারি কর্মচারীদের। তবে, সামনেই লোকসভা ভোট থাকায় রাজ্য সরকারি কর্মচারীদের (DA Hike News) সেই দাবিও রাজ্য সরকারের তরফে পূরণ করা হতে বলে আশাবাদী রাজ্য সরকারি কর্মীদের একাংশ।
Written by Sampriti Bose.

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button