ব্যাংকিং

Income Tax – ইনকাম ট্যাক্সে বড় ছাড়ের ইঙ্গিত। শেষ মুহূর্তের আপডেট জানুন।

Income Tax বা আয়কর নিয়ে বাজেট ২০২৪ (Union Budget 2024) এ কোন বড় ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার বলে মনে করছেন অনেকে। নতুন বছর শুরু হয়ে দেখতে দেখতে ৩টি দিন পারি হয়ে গিয়েছে। দিন যত যাচ্ছে চলতি বছরের বাজেট পেশের দিন তত এগিয়ে আসছে। সূত্র মারফত জানা যাচ্ছে, আগামী ১লা ফেব্রুয়ারী পার্লামেন্টে ২০২৪ র বাজেট ঘোষণা করতে পারেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman).

Income Tax Return Latest News In Union Budget 2024.

আর বাজেট পেশের সাথে সাথে আয়করের নিয়মেও (Income Tax Rule) বদল আসতে পারে বলে অনেকেই মনে করছেন। বিশেষজ্ঞরা বলছেন, নতুন কর ব্যবস্থায় নতুন করে পরিবর্তন এনে মধ্যবিত্তদের স্বস্তি দিতে পারে সরকার। সূত্র মারফত জানা যাচ্ছে, নতুন আয়কর ব্যবস্থাকে (Income Tax) আরো আকর্ষণীয় করে তুলতে চাইছে কেন্দ্র সরকার। এর আগে নতুন কর ব্যবস্থাকে ডিফল্ট রেজিমে পরিবর্তন করেছিল অর্থমন্ত্রক।

যার অর্থ, কোনো কর দাতা চাইলে পুরানো কর ব্যবস্থার নিয়মে কর প্রদান করতে পারবে। তবে এর জন্য নিয়োগকর্তাকে আগে থেকে জানাতে হবে। যদি জানানো না হয়, তাহলে নতুন আয়কর (Income Tax) ব্যবস্থার নিয়মেই কর প্রদান করতে হবে। আসলে এমন নিয়মের মধ্যে দিয়ে পুরানো কর ব্যবস্থাকে ধীরে ধীরে তুলে দিতে চাইলে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

উল্লেখ্য, ২০২০ সালে আয়কর নিয়মে (Income Tax) পরিবর্তন এনে নতুন আয়কর ব্যবস্থা চালু করেছিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এই আয়কর ব্যবস্থার নাম দেওয়া হয়েছে নিউ ট্যাক্স রেজিম (Income Tax Regime). গত বছরের বাজেট অধিবেশনে এই নতুন আয়কর ব্যবস্থার সঙ্গে স্ট্যান্ডার্ড ডিডাকশন যোগ করে নিউ ট্যাক্স রেজিমে কিছু পরিবর্তন আনা হয়। একই সাথে বার্ষিক ৭ লক্ষ টাকা আয়ের উপর কর ছাড় দেওয়া হয়েছে।

এছাড়া ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নিউ ট্যাক্স রেজিমকে (Income Tax) ডিফল্ট কর ব্যবস্থায় পরিণত করেছেন। এর মাধ্যমে কি করতে চাইছে কেন্দ্র, তা তো আগেই উল্লেখ করা হয়েছে। তবে পুরানো কর ব্যবস্থায় যে সব ছাড় পাওয়া যায়, তা নতুন কর ব্যবস্থার মধ্যে উপলব্ধ হয়নি এখনো পর্যন্ত। তাই মনে করা হচ্ছে নতুন কর ব্যবস্থাকে ঢেলে সাজাতে মনোযোগ দিয়েছে কেন্দ্র সরকার।

Union Budget 2024 (কেন্দ্রীয় বাজেট ২০২৪)

এবারের বাজেটে পুরানো করে এই ছাড়ের বিষয় গুলি নতুন কর ব্যবস্থায় যুক্ত হতে পারে। ২০২৪-র বাজেটে নতুন আয়কর ব্যবস্থায় জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা GPF এবং এমপ্লয় প্রভিডেন্ট ফান্ড বা EPF অন্তর্ভুক্ত করা হতে পারে। এর ফলে নতুন কর ব্যবস্থাতেও GPF এবং EPF ব্যবহার করে করের ছাড় পাবে মানুষ। উল্লেখ্য, পুরানো কর ব্যবস্থায় আয়কর ধারা ৮০C র অধীনে EPF এবং GPF ব্যবহার করে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যেত।

পোস্ট অফিসে অল্প বিনিয়োগে কোটি টাকা রিটার্ন। মধ্যবিত্তের সঞ্চয় প্রকল্প।

তবে নতুন কর ব্যবস্থায় ৮০C ধারা তুলে দেওয়া হয়েছে। তাই এই EPF কিংবা GPF অতিরিক্ত কর ছাড়ের (Income Tax) আওতায় আসবে নাকি ৮০C ধারা আবার আনা হবে তা এখনই বলা সম্ভব নয়। কিন্তু এই ধরণের কোন সিদ্ধান্ত জানার জন্য আগামী বাজেট পর্যন্ত সকলকে অপেক্ষা করতে হবে। কিন্তু এই আয়কর নিয়ে বড় কোন সিদ্ধান্ত নেওয়া হবে বলে একমত অনেকে।

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button