সরকারি কর্মচারী

DA এখন অতীত! সরকারি কর্মীদের জন্য আরও বড় সিদ্ধান্ত নিল সরকার।

নতুন বছরের শুরুতেই দেশের সরকারি কর্মীদের জন্য একের পর এক বড়ো ঘোষণা। মহার্ঘ ভাতার (DA) পাশাপাশি বাড়ানো হতে চলেছে এইচআরএ (HRA) এবং টিএ (TA). কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা প্রায় ৫০ শতাংশ বাড়ানো হতে চলেছে। আর ৫০ শতাংশ মহার্ঘ ভাতার ক্ষেত্রে এইচআরএ তেও ৩ শতাংশ সংশোধনের কথা বলা হয়েছে। কেন্দ্রীয় কর্মচারীদের জন্য নতুন AICPI (All India Consumer Price Index) সূচকের সংখ্যা গুলি উৎসাহব্যঞ্জক।

সরকারি কর্মীদের জন্য দারুণ খুশির খবর।

বর্তমানে সূচকটি ১৩৯.১ পয়েন্টে পৌঁছেছে। এ নিয়ে মহার্ঘ ভাতার স্কোর বেড়ে হয়েছে প্রায় ৪৯.৬৮ শতাংশ অর্থাৎ ৫০ শতাংশ প্রাপ্তি নিশ্চিত। ২০২৩ সালের ডিসেম্বরের সূচকের সংখ্যা এখনও আসেনি। এতে পতন ঘটলেও ৫০ শতাংশ মূল্যস্ফীতি ভাতা নিশ্চিত। মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike News) সাথে অন্যান্য ভাতা বাড়ানোর পথও পরিষ্কার করা হচ্ছে। সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বর্তমানে ৪৬ শতাংশ। তবে নিয়ম হলো।

HRA (House Rent Allowance) ৫০ শতাংশে পৌঁছালে তা সংশোধন করা হবে। আগে ২০২১ সালের জুলাইয়ে এমনটাই হয়েছিল। সেই সময় মহার্ঘ ভাতার ২৫ শতাংশ অতিক্রম করে এইচআরএ ৩ শতাংশ সংশোধন করা হয় এবং ঊর্ধ্বসীমা ২৪ শতাংশ থেকে বাড়িয়ে ২৭ শতাংশ করা হয়। এবার আবারো ৩ শতাংশ বৃদ্ধি প্রায় নিশ্চিত। পরবর্তী ২০২৩ সালের মার্চের মধ্যে এইচআরএ সংশোধন করা হতে পারে।

ডিওপিটি র মতে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের বাড়ি ভাড়া ভাতা সংশোধনের সঙ্গে মহার্ঘ ভাতার সম্পর্ক রয়েছে। মূলত এই এইচআরএ বিভাগটি এক্স, ওয়াই এবং জেড শ্রেণীর শহর অনুসারে। এই ক্যাটাগরিতে বর্তমান হার ২৭ শতাংশ, ১৮ শতাংশ এবং ৯ শতাংশ। ২০২১ সালের জুলাই থেকে এটি প্রযোজ্য হয়েছে। ২০১৬ সালে সরকারের জারি করা স্মারকলিপি অনুসারে, ডিএ র পাশাপাশি পর্যায়ক্রমে এইচআরএ সংশোধন করা হবে।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

মহার্ঘ ভাতা ৫০ শতাংশ অতিক্রম করলে পরবর্তী সংশোধন করা হবে। এমন পরিস্থিতিতে ২০২৪ সালে এমনটাই আশা করা হচ্ছে। কারণ, সরকারি কর্মীদের নতুন মহার্ঘ ভাতা ২০২৪ সালের জানুয়ারি থেকে প্রযোজ্য হবে। বাড়ি ভাড়া ভাতার পরবর্তী সংশোধন হবে ৩ শতাংশ। এইচআরএ এর সর্বাধিক বিদ্যমান হার ২৭ শতাংশ থেকে ৩০ শতাংশে উন্নীত হবে। ডিএ ৫০% হলে এইচআরএ ৩০%, ২০% এবং ১০% এ হবে।

কেন্দ্রীয় বাজেটে 5 লক্ষ টাকা ছাড় দেবে মোদী সরকার। সর্বশেষ আপডেট দেখুন।

এক্স ক্যাটাগরিতে থাকা কেন্দ্রীয় কর্মচারীরা ২৭ শতাংশ এইচআরএ পাচ্ছেন, যা বেড়ে হবে ৩০ শতাংশ। একই সঙ্গে ওয়াই শ্রেণির মানুষের ক্ষেত্রে তা ১৮ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হবে। জেড শ্রেণির মানুষের ক্ষেত্রে তা ৯ শতাংশ থেকে বেড়ে ১০ শতাংশ হবে। এমতাবস্থায় নতুন বছরে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার পাশাপাশি এইচআরএ র মাত্রাও বাড়ানো হয় কিনা সে বিষয়টিই এখন দেখার।
Written by Sampriti Bose.

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button