Trending News

LPG Gas – রান্নার গ্যাসের খরচ বৃদ্ধি পাবে নভেম্বরে, খরচ বাড়ায় সমস্যায় মধ্যবিত্তরা।

আসন্ন নভেম্বর মাস থেকে LPG Gas বা রান্নার গ্যাসের দামে এবং আরও অনেক জিনিসের দামে আসছে বিরাট পরিবর্তন। এই রান্নার গ্যাস থেকে শেয়ার বাজারে লেনদেন, পরিবর্তন আসছে সব কিছুতেই। মূলত দেশের সাধারণ মানুষের সুবিধার্থেই এই সকল পরিবর্তন আনা হচ্ছে বলে সূত্রের খবর। বর্তমানে প্রায় প্রতিটি নতুন মাস থেকেই একাধিক নতুন নিয়ম চালু হয়। তবে, আর্থিক ক্ষেত্রে নিয়মের বদল হলে তা সাধারণ মানুষের জীবনযাত্রায় সরাসরি প্রভাব ফেলতে পারে বলে মনে করেন অনেকেই।

LPG Gas Major Rule Change In November.

আসন্ন নভেম্বর মাসে মোট ৫ টি বিষয়ের পরিবর্তন আসতে চলেছে। আর এই পরিবর্তন গুলি দেশের জনগণের উপর বেশ অনেকটাই প্রভাব বিস্তার করবে বলে সুত্রের খবর। শুধুমাত্র রান্নার গ্যাস নয় এরই সঙ্গে আরও সকল জিনিসের পরিবর্তন আসছে ১ লা নভেম্বর থেকে। যে ৫ টি বিষয়ে পরিবর্তন (LPG Gas) আসতে চলেছে, সেই বিষয় গুলি নিম্নরূপ। এই সব কিছুর মধ্যে LPG Gas বা রান্নার গ্যাসের গুরুত্ব অনেক বেশি।

1) জিএসটি সংক্রান্ত পরিবর্তন (GST Rule Change)
সেপ্টেম্বর মাসে জিএসটি কর্তৃপক্ষের তরফে জানানো তথ্য অনুযায়ী, যাদের ব্যবসায় ১০০ কোটি টাকা বা তার থেকে বেশি টার্নওভার রয়েছে, তাদের ১ নভেম্বরের থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যেই চালান পোর্টালে জিএসটি চালান আপলোড করা বাধ্যতামূলক। এই ক্ষেত্রে শীঘ্রই চালান আপলোড করতে হবে, নইলে পরে জরিমানা দিতে হতে পারে বলেও জানানো হয়েছে।

2) রান্নার এলপিজি গ্যাসের দাম পরিবর্তন (LPG Gas Price Hike)
মূলত প্রতি মাসের শুরুতে তেল সংস্থাগুলো এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম আপডেট করে থাকে। চলতি অক্টোবর মাসে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম (LPG Gas Cylinder Price) তুলনামূলকভাবে অনেক সস্তা হয়েছিল। আসন্ন নভেম্বর মাসে রয়েছে দীপাবলি। তাই এবার দীপাবলিকে কেন্দ্র করে উৎসবের মরসুমে সাধারণ মানুষের সুবিধার্ধে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কেন্দ্রীয় সরকারের তরফে আরো কমানো হয় কিনা, সেদিকেই তাকিয়ে রয়েছেন দেশবাসী।

3) ল্যাপটপ আমদানি সংক্রান্ত নিয়ম পরিবর্তন
কেন্দ্রীয় সরকার আগামী ৩০ অক্টোবর পর্যন্ত ৮৭৪১ ক্যাটেগরির ল্যাপটপ, ট্যাবলেট ও পার্সোনাল কম্পিউটার আমদানিতে ছাড় দিয়েছিল। কিন্তু আসন্ন নভেম্বর মাসেও এই ছাড় মেলার বিষয়ে কোনও তথ্য সরকারি তরফে এখনো পর্যন্ত জানানো হয়নি। তবে, ছাড়ের সময়সীমা বৃদ্ধি করার বিষয়ে কথাবার্তা চলছে বলে সূত্রের খবর। আগামী ১ নভেম্বর থেকে ল্যাপটপ আমদানির জন্য নতুন আইন কার্যকর হতে পারে বলেও আশা করা হচ্ছে। তবে এখনও এ বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

4) অ্যামাজন কিন্ডলের নিয়মে পরিবর্তন
অ্যামাজনের তরফে জানানো হয়েছে, আগামী ১ নভেম্বর থেকে তারা কিন্ডলেতে সাপোর্টেড কিছু ফাইল রিমুভ করছে। এর মধ্যে রয়েছে এমওবিআই ফাইল। তাই যারা এমওবিআই ফাইল লেনদেন বা ব্যবহারে অভ্যস্ত তাঁরা নতুন নিয়মে সমস্যায় পড়তে পারেন বলে মনে করা হচ্ছে। তাই ৩১ শে অক্টোবরের আগে আপনারা এই সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়ার চেষ্টা করুন।

সরকারি কর্মী (Government Employees)

5) শেয়ার বাজারের ক্ষেত্রে নতুন নিয়ম
বিগত ২০ অক্টোবর বম্বে স্টক এক্সচেঞ্জ একটি বড় ঘোষণা করে জানিয়েছিল, 1 নভেম্বর থেকে ইক্যুইটি ডেরিভেটিভ সেগমেন্টে লেনদেনের ফি বৃদ্ধি করা হবে। তবে, এই সিদ্ধান্তে অনেকেই তীব্র বিরোধিতা করেন। কারণ অনেকেরই বক্তব্য, এই সিদ্ধান্ত খুচরো বিনিয়োগকারী এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের উপর নেতিবাচক প্রভাব ফেলবে। কিন্তু, বিরোধিতা সত্ত্বেও এখন এই চার্জই বহাল থাকবে বলে জানানো হয়েছে।

Electricity Bill – ইলেকট্রিক বিল কমানোর ঘোষণা করলো রাজ্য সরকার, রাজ্যবাসীর জন্য বড় সুখবর।

উপরোক্ত ৫ টি বিষয়ের পরিবর্তন (LPG Gas) আসন্ন নভেম্বর মাস থেকে দেশের জনগণের জীবনযাত্রায় বড় পরিবর্তন আনবে বলেই মনে করা হচ্ছে। এখন থেকে আপনারা এই সকল বিষয় নিয়ে সতর্ক থাকুন এবং ১ লা নভেম্বর আসা পর্যন্ত অপেক্ষা করুন। কিন্তু অনেক বিশেষজ্ঞদের মত অনুসারে LPG Gas এর দামে বড় পরিবর্তন আসতে চলেছে।
Written By সম্প্রীতি বোস।

WBBPE TET – আদালতের নির্দেশে 58 হাজার শূন্য পদে প্রাথমিক শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত। পশ্চিমবঙ্গে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button