সরকারি কর্মচারী

DA Increase – মহার্ঘ ভাতা বাড়তে চলেছে জানুয়ারির আগেই, সরকারের বক্তব্যে ইঙ্গিত পাওয়া গেল।

সরকারি কর্মীদের (Government Employees) মহার্ঘ ভাতা বৃদ্ধি বা DA Increase এর একটি খবর খুবই জোরালো ভাবে শুনতে পাওয়া যাচ্ছে যে আগামী বছর অর্থাৎ ২০২৪ এর জানুয়ারি মাসের আগেই এই নিয়ে সরকারের তরফে কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বিগত অনেকদিন ধরে সকল কর্মচারীরা নিজেদের এই বকেয়া পাওয়ার জন্য অপেক্ষায় আছেন। কিন্তু তাদের এই অপেক্ষা শেষ হচ্ছে না। কিন্তু এবারে সেই অপেক্ষা শেষ হতে চলেছে।

DA Increase Latest News.

আবার কিছু জায়গা থেকে শুনতে পাওয়া যাচ্ছে যে লোকসভা ভোটের আগে DA Increase হতে চলেছে সরকারি কর্মীদের। কিন্তু এখন বর্তমানে এই সব কিছু নিয়ে কি আপডেট পাওয়া যাচ্ছে জেনে নেওয়া যাক। বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ। দীপাবলির পরেই ডিএ সংক্রান্ত বিরাট ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। আগামী বছরের শুরুতে অর্থাৎ লোকসভা ভোটের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এই বর্ধিত ডিএ পেতে শুরু করবেন বলে জানা গিয়েছে।

বিগত বহুদিন ধরেই পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানোর দাবিতে আন্দোলন করে চলেছে সরকারি কর্মীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ। বর্তমানে বাংলার সরকারি কর্মীদের দাবি, কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির সূচক অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইন্ডেক্সের সঙ্গে সামঞ্জস্য রেখে ডিএ বৃদ্ধি করতে হবে তাঁদের। তবে সাম্প্রতিককালে রাজ্য সরকার স্পষ্ট করে দিয়েছে, ডিএ বাড়ানোর (DA Increase) কোনও পরিকল্পনাই তাদের নেই।

অপরদিকে বকেয়া ডিএ সংক্রান্ত মামলা সুপ্রিমকোর্ট (Supreme Court) পিছিয়ে গিয়েছে। কিন্তু এসবের মাঝে দুর্গাপুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধির (DA Increase) পর এবার আবার তাদের ডিএ বৃদ্ধি হতে চলেছে বলে জানা গিয়েছে। সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) সুপারিশ অনুযায়ী, বছরে দুই বার করে ডিএ সংশোধন করা হয়। এই পরিস্থিতিতে গত জুন মাস থেকে কার্যকর হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বর্ধিত ডিএ। যদিও সেই ঘোষণা হয়েছিল দুর্গাপুজোর সময়।

এবার জানুয়ারি থেকে ফের ডিএ বাড়তে (DA Increase) চলেছে বলে জানা গিয়েছে। সপ্তম বেতন কমিশন অনুসারে, জানুয়রিতে ডিএ সংশোধন হওয়ার কথা। আর আগামী বছরের শুরুতেই রয়েছে লোকসভা ভোট। এই আবহে লোকসভা ভোটের আগেই বর্ধিত ডিএ ঘোষণা করা হতে পারে বলে জানা যাচ্ছে। মূলত জুলাই, আগস্ট এবং সেপ্টেম্বরে যে অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইন্ডেক্স প্রকাশিত হয়েছে, সেটা অনুযায়ী, ডিএ বাড়তে পারে ২.৫ শতাংশ।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

তবে অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বরে যদি এই হারে ডিএ বাড়তেই (DA Increase) থাকে, তাহলে মহার্ঘ ভাতা ফের ৪ শতাংশ হারে বাড়তে পারে জানুয়ারিতে। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এবার আগামী বছরের জানুয়ারি থেকে যদি ডিএ আরো ৪ শতাংশ বৃদ্ধি পায়, তাহলে মূল বেতনের ওপর তাঁদের মহার্ঘ ভাতা হবে ৫০ শতাংশ।

Post Office – পোস্ট অফিসের এই স্কিমে ঝুঁকিপূর্ণ বিনিয়োগে পান অতিরিক্ত রিটার্ন।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) এই ডিএ বাড়লে তাদের ডিএ র সঙ্গে ফারাক আরো বাড়বে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের। তবে, লোকসভা ভোটের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি (DA Increase) ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন দেশের অসংখ্য কেন্দ্রীয় সরকারি কর্মচারী। আর এই প্রভাব সরাসরি ভোট ব্যাংকের ওপরেও পড়তে চলেছে বলেও মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

Primary TET – শিক্ষক নিয়োগ মামলায় রায় ঘোষণা। জাস্টিস গাঙ্গুলীর সিদ্ধান্ত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button