বিনিয়োগ

Post Office – পোস্ট অফিসের এই স্কিমে ঝুঁকিপূর্ণ বিনিয়োগে পান অতিরিক্ত রিটার্ন।

পোস্ট অফিস বা Post Office হল আমাদের দেশের সকল নাগরিকদের কাছে বিনিয়োগের সেরা মাধ্যম গুলির মধ্যে অন্যতম। কারণ সকলে ব্যাংক, পোস্ট অফিস বা LIC তে নিজেদের কষ্টের পুঁজি বিনিয়োগ করতে বেশি পছন্দ ও সুরক্ষিত বোধ করেন। আর পোস্ট অফিসের তরফে দেশের সকল ধরণের ও বর্গের মানুষদের জন্য বিভিন্ন ধরণের স্কিম নিয়ে আসা হয়েছে, যার মাধ্যমে সকলে নিজের ও নিজের পরিবারের ভবিষ্যৎ সুরক্ষিত করছে।

Post Office Savings Scheme Details.

ভারতবর্ষের প্রবীণ নাগরিক বা সিনিয়র সিটিজেনদের জন্য এবার পোস্ট অফিসের (Post Office) তরফে একটি বিশেষ স্কিম নিয়ে আসা হলো। সুরক্ষিত ভাবে ৮.২ শতাংশ হারে সুদ পাওয়া যাবে এই স্কিমটি থেকে। এই বিশেষ স্কিমটির নাম হলো, সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম বা SCSS. বর্তমানে অর্থ উপার্জন করে অধিকাংশ মানুষই সেই অর্থ ফিক্সড ডিপোজিট করে ভবিষ্যতের জন্য জমিয়ে রাখতে পছন্দ করেন।

মূলত মানুষ অর্থ উপার্জনের পাশাপাশি ভবিষ্যতের জন্য বিনিয়োগের দিকে খেয়াল রাখেন এখন। আর এই বিনিয়োগের জন্য বিভিন্ন ক্ষেএে বিভিন্ন ধরনের বিনিয়োগের স্কিম রয়েছে। তবে বিনিয়োগের ক্ষেত্রে অনেক রকমের ঝুঁকি থেকে যায়। মূলত যেই সমস্ত স্কিমে বেশি রিটার্ন থাকে সেখানেই ঝুঁকির পরিমাণ বেশি হয়। পোস্ট অফিস (Post Office) সব সময়ই দেশের বিনিয়োগকারীদের জন্য সুরক্ষিত স্কিম এনে থাকে।

এবারো দেশের বিনিয়োগকারী সিনিয়র সিটিজেনদের জন্য সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম বা এসসিএসএস নামক এক অনন্য স্কিম আনলো পোস্ট অফিস (Post Office Scheme). এসসিএসএস হল সিনিয়র সিটিজেনদের জন্য পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্প গুলির (Post Office Savings Scheme) মধ্যে একটি। ভারত সরকার এই প্রকল্পকে সমর্থন করে। এটি তার বিনিয়োগকারীদের সুদের অর্থ প্রদানের আকারে নিরাপত্তা এবং নিয়মিত আয় প্রদান করে থাকে।

500 Rupees Note (৫০০ টাকার নোট)

সুদ প্রতি ত্রৈমাসিকে গণনা করা হয় এবং বিনিয়োগকারীর একাউন্টে জমা হয়। এই স্কিমে ন্যূনতম ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ৩০০০০০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। এই স্কিমে বছরে ৮.২০ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ৫ বছর হল এই স্কিমের লগ ইন পিরিয়ড। এই স্কিমে বিনিয়োগ গুলি (Post Office Scheme) আয়কর আইন, ১৯৬১ এর ধারা ৮০সি এর অধীনে কর কাটার জন্য যোগ্য। তবে, সুদের আয় করযোগ্য এবং সুদ ৫০০০০ টাকার বেশি হলে একটি টিডিএস কেটে নেওয়া হয়ে থাকে।

Ration Card – রেশন কার্ড থাকলে রান্নার গ্যাস পাবেন 450 টাকায়, বড় ঘোষণা সরকারের।

এই স্কিমে একাউন্ট খোলার এক বছর পরে তা অকাল প্রত্যাহার করার অনুমতি দেয়। তবে, অকাল প্রত্যাহার একটি জরিমানার সঙ্গে আসে। এই স্কিমে একাউন্ট খুললে সেটি এক পোস্ট অফিস (Post Office) থেকে অন্য পোস্ট অফিসে স্থানান্তর করার সুবিধাও রয়েছে। দেশের সিনিয়র সিটিজেনদের অতি শীঘ্রই এই স্কিমটিতে টাকা বিনিয়োগ করে বেশি লাভ ওঠানো উচিত বলেই মনে করছেন পোস্ট অফিসের আধিকারিকরা।
Written by Sampriti Bose.

Old Note Sale – এই বিশেষ ধরনের পুরনো 5 টাকার নোট থাকলেই পাবেন লাখ টাকা। সঠিক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button