সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে নতুন ঘোষণা করলো সরকার, কোটি কোটি মহিলা উপকৃত হবে।

এবার রাজ্যের লক্ষ্মীর ভান্ডার প্রকল্প বা Lakshmir Bhandar বিষয়ে গুরুত্বপূর্ণ আপডেট ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার। লক্ষ্মীর ভান্ডার এর আবেদন পদ্ধতিতে আসলো বিরাট পরিবর্তন। এখন থেকে সারা বছরই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন ২৫ বছরের থেকে বেশি বয়সী যে কোনো মহিলা। উৎসবের মরশুমে রাজ্যের মহিলাদের জন্য এটি এক দারুণ সুখবর।

Lakshmir Bhandar Scheme Apply Rule Change By Government.

মূলত ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের মানুষের সুবিধার্থে একের পর এক প্রকল্প নিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকার। যার মধ্যে কন্যাশ্রী, যুবশ্রী, পথশ্রী ইত্যাদি প্রকল্প উল্লেখযোগ্য হলেও একটি বিশেষ প্রকল্প হল লক্ষ্মীর ভাণ্ডার। এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar) মারফত রাজ্যের সাধারণ শ্রেণীর মহিলারা প্রতিমাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা ১০০০ টাকা করে পেয়ে থাকেন।

বর্তমানে পশ্চিমবঙ্গের ১.৯৮ কোটিরও বেশি মহিলা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) সুবিধা পাচ্ছেন। ২০২৩ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত দুয়ারে সরকারের শেষ সংস্করণে প্রাপ্ত আবেদন গুলি যাচাইয়ের পরে আরও ৯.৫ লক্ষ মহিলা নতুন করে এই প্রকল্পের আওতায় সুবিধা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হয়েছেন। সুতরাং, এই নতুন সুবিধাভোগীদের যুক্ত হলে মোট সংখ্যা ২.০৭ কোটি ছাড়িয়ে যাবে।

এবার এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পকে (Lakshmir Bhandar) ঘিরেই রাজ্য সরকারের তরফে একটি গুরুত্বপূর্ণ আপডেট ঘোষণা করা হলো।লক্ষীর ভান্ডার এর আবেদন করার নিয়মে আসতে চলেছে বড় পরিবর্তন। জানা গিয়েছে, লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধা পেতে আগ্রহী মহিলাদের আর ‘দুয়ারে সরকার’ এর পরবর্তী ক্যাম্পের জন্য আর অপেক্ষা করতে হবে না। কারণ রাজ্য সরকার এখন সারা বছর ধরে এই প্রকল্পের জন্য আবেদন গ্রহণ শুরু করেছে।

500 Rupees Note (৫০০ টাকার নোট)

২৫ বছর বয়সী যে কোনও মহিলা লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) আওতায় সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে পারেন। গ্রামাঞ্চলের বাসিন্দাদের আবেদনপত্রের জন্য নিকটবর্তী বিডিও অফিসে গিয়ে একটি ফর্ম পূরণ করতে হবে এবং একই জায়গায় আবেদনপত্র জমা দিতে হবে। অপরদিকে শহুরে এলাকার ক্ষেত্রে, মহিলাদের এসডিও অফিসে যেতে হবে। কলকাতার বাসিন্দাদের কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন বা কেএমসি এর অফিসে গিয়ে এই সুবিধার জন্য আবেদন করতে হবে।

Ration Card – রেশন কার্ড থাকলে রান্নার গ্যাস পাবেন 450 টাকায়, বড় ঘোষণা সরকারের।

মূলত প্রতিশ্রুতি অনুযায়ী, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জয়ের মাত্র ৪ মাস পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার রাজ্যে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) নামক সামাজিক সুরক্ষা প্রকল্প চালু করেছিল। এবার লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে রাজ্য সরকারের তরফে গ্রহণ করা এই বিশেষ পদক্ষেপটির প্রশংসা করছেন সকলেই। সারা বছর এই আবেদনের ফলে কোটি কোটি মহিলারা উপকৃত হতে চলেছে।
Written by Sampriti Bose.

Old Note Sale – এই বিশেষ ধরনের পুরনো 5 টাকার নোট থাকলেই পাবেন লাখ টাকা। সঠিক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button