সরকারি কর্মচারী

সরকারি কর্মীদের দীর্ঘদিনের দাবি পূরণ। ভাতা বৃদ্ধি নিয়ে সরকারের বড় পদক্ষেপ।

বছরের শুরুতেই সরকারি কর্মী এবং পেনশনভোগীদের জন্য দারুণ সুখবর ঘোষণা করল সরকার। এবার সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike News) পাশাপাশি আরো একটি নতুন ভাতা বৃদ্ধির প্রস্তুতি নিতে শুরু করল কেন্দ্র। আর এই ভাতা বৃদ্ধির ফলে পেনশনভোগীদের পেনশনের মাত্রা (Pension Increase) বাড়তে চলেছে বলে জানা গিয়েছে। বিগত বেশ কিছুদিন ধরেই কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশনভোগীরা তাদের বেতন এবং পেনশনের মাত্রা বৃদ্ধির জন্য দাবি জানাচ্ছিল।

সরকারি কর্মীদের জন্য বড় পদক্ষেপ ঘোষণা।

এবার তাদের সেই দাবি পূরণ হতে চলেছে বলা যায়। সামনেই লোকসভা ভোট (Lok Sabha Election 2024). আর এখন এই লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে দেশের প্রায় প্রতিটি রাজনৈতিক দলই। এমতাবস্থায় কেন্দ্রীয় সরকার চায় তার কর্মচারী এবং পেনশন ভোগীদের ক্ষোভের মাত্রাকে কম করতে। তাই লোকসভা ভোটের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মী মহার্ঘ ভাতা আরও কিছুটা বাড়ানোর নির্দেশ জারি করতে পারে ভারত সরকার।

AICPI (All India Consumer Price Index) সূচক অনুসারে, কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি অনুমান করা হয়েছে। এই মুহূর্তে ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রের কর্মচারীরা। এবার যদি কর্মীদের DA ৪ শতাংশ বৃদ্ধি পায় তবে তাদের মহার্ঘ ভাতার হার ৫০ শতাংশ হবে। এর সঙ্গে ন্যূনতম বেতন বৃদ্ধিও (Salary Hike) করা হতে পারে। একই সঙ্গে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির পাশাপাশি পেনশনভোগীরাও সমানভাবে উপকৃত হবেন।

উপকৃতের মোট সংখ্যা হতে পারে, ৪৮ লাখ কর্মচারী সহ ৫৭ লাখ পেনশনভোগী। যদিও বর্তমানে মহার্ঘ ভাতা বৃদ্ধি সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তবে সবকিছু ঠিকঠাক থাকলে মার্চ মাসেই ভাতা সংক্রান্ত সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সূত্রের খবর অনুযায়ী, বছরের প্রথমার্ধে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়লে কেন্দ্রীয় কর্মচারীদের ভাতা ৪৬ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশ হবে। DA বৃদ্ধি পেলেই সরকারি কর্মীদের (Government Employees) বেতন একলাফে বৃদ্ধি পাবে।

Income Tax Calculator (ইনকাম ট্যাক্স ক্যালকুলেটর)

আর ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হওয়ার সঙ্গে সঙ্গেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের বাড়ি ভাড়া ভাতা (HRA) সংশোধন করা হবে। কারণ সপ্তম বেতন কমিশন অনুসারে, মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হলেই একমাত্র বাড়ি ভাড়া ভাতা সংশোধন করা হয়। অপরদিকে, পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) ১ জানুয়ারী, ২০২৪ থেকে রাজ্যের কর্মচারীদের ভাতা বৃদ্ধি করেছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) ডিসেম্বর মাসেই কর্মচারীদের ১০ শতাংশ পর্যন্ত ডিএ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

ইনকাম ট্যাক্সে বিরাট ছাড় ঘোষণা হবে বাজেটে। সরকারের বক্তব্যে ইঙ্গিত।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্য সরকারের তরফে ডিএ বৃদ্ধির জন্য ২৪০০ কোটি টাকা অতিরিক্ত ব্যয় বহন করতে হবে। এমতাবস্থায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়লে রাজ্য সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএর পার্থক্য আরো কিছুটা বেড়ে যাবে। তাই লোকসভা ভোটের আগে রাজ্য সরকারি কর্মচারীদেরও ডিএর হার আরো কিছুটা বাড়ানো হয় কিনা সেটাই এখন দেখার।
Written by Sampriti Bose.

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button