ব্যাংকিং

Income Tax – ইনকাম ট্যাক্সে বিরাট ছাড় ঘোষণা হবে বাজেটে। সরকারের বক্তব্যে ইঙ্গিত।

নতুন বছরে দেশের করদাতাদের (Income Tax) জন্য বড়ো আপডেট ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government). এখন থেকে ৮ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে কোনো কর দিতে হবে না করদাতাদের। মূলত ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তী বাজেট অধিবেশনে করদাতাদের জন্য এরূপ সুবিধার কথা ঘোষণা করা হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

Income Tax Slab New Update.

চাকুরীজীবী কিংবা ব্যবসায়ী, দেশের প্রতিটা আয়কারী মানুষকেই সরকারকে কর (Income Tax) দিতে হয়। আর এই কর দিতে গিয়ে অনেক সময় নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয় দেশের জনগণকে। এবার দেশের মানুষদের জন্য নতুন আয়কর ব্যবস্থা আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। মিডিয়া রিপোর্ট অনুসারে, নতুন আয়কর ব্যবস্থার অধীনে ছাড়ের সীমা ৭ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭.৫ লক্ষ টাকা করা হতে পারে।

এমনটা হলে ৮ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনো কর দিতে হবে না। এর মধ্যে ৫০০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশনও রয়েছে। এর জন্য অর্থ বিলে পরিবর্তন আনা হতে পারে। গত বছরের বাজেটে, নতুন কর ব্যবস্থার অধীনে ছাদের সীমা ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৭ লাখ টাকা করা হয়েছিল। এছাড়া আয়কর স্ল্যাবের (Income Tax Slab) সংখ্যাও সাত থেকে কমিয়ে ছয় করা হয়েছে তবে এবার অন্তর্বর্তী বাজেটে (Union Budget 2024) করদাতাদের স্বস্তি দেওয়া হতে পারে।

সূত্রের খবর অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের এবারের লক্ষ্য মধ্যবিত্তদের ট্যাক্স সুবিধা দেওয়া। নির্বাচনের পর পেশ করা পূর্ণাঙ্গ বাজেটে কিছু পরিবর্তন আনা হতে পারে। আগামী ১ ফেব্রুয়ারি পেশ করা হতে পারে এটি। কেন্দ্রীয় সরকার কর প্রাপ্তির সুযোগ বাড়ানোর পাশাপাশি করদাতাদের (Income Tax) উপর করের বোঝা কমানোর দিকে কাজ করছে। ২০২৩ থেকে ২০২৪ সালের মূল্যায়ন বছরে রেকর্ড ৮.১৮ কোটি মানুষ আইটিআর ফাইল করেছে যা গত বছরের তুলনায় ৯ শতাংশ বেশি।

PAN Card (প্যান কার্ড)

মূলত নতুন কর ব্যবস্থা প্রথম ঘোষণা করা হয়েছিল ২০২০ সালের বাজেটে। অর্থ মন্ত্রণালয় ২০২৩ থেকে ২০২৪ আর্থিক বছরের জন্য নতুন কর ব্যবস্থা এবং পুরনো কর ব্যবস্থা উভয়ই প্রয়োগ করেছে। করদাতারা আইটিআর ফাইল (Income Tax File) করতে এবং কর ছাড় পেতে দুটি বিকল্পের যেকোনো একটি বেছে নিতে পারেন। তবে নতুন ট্যাক্স ব্যবস্থা ডিফল্ট রাখা হয়েছে। এক্ষেত্রে কেউ যদি পুরোনো কর (Income Tax Old Slab) ব্যবস্থার সুবিধা নিতে চান তবে সেটি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ।

সরকারি কর্মচারীদের বেতন 8 হাজার টাকা বাড়বে। সরকারের পদক্ষেপে সুখবর।

অতএব, যদি তিনি তার পছন্দ সম্পর্কে নিয়োগকর্তাকে অবহিত না করেন, তাহলে এখন নতুন কর ব্যবস্থার অধীনে তার উপর কর আরোপ করা হবে। তাই গ্রাহকেরা পুরনো কর ব্যবস্থা নাকি নতুন করে ব্যবস্থা কোন কর ব্যবস্থায় কর দিতে আগ্রহী সেই বিষয়টি তাকে আগের থাকতেই অবহিত করতে নির্দেশ দেওয়া হয়েছে। মূলত লোকসভা ভোটের আগেই দেশের মানুষের সুবিধার্থে কর ব্যবস্থায় (Income Tax System) এই বিরাট পরিবর্তন রাজনৈতিকভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।
Written by Sampriti Bose.

রেশন কার্ড ছাড়াই তৈরি হবে আয়ুষ্মান কার্ড! নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button