সরকারি কর্মচারী

Salary Hike – সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি! DA বাড়ার পর নতুন সুখবর সরকারের তরফে

সরকারি কর্মীদের জন্য একেরপর এক ঘোষণা করেই চলেছে সরকার। আর এবারে Salary Hike বা বেতন বৃদ্ধি নিয়ে কর্মীদের দীর্ঘদিনের দাবি পূরণের জন্য বদ্ধ পরিকর রাজ্য সরকার। তাহলে এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক এই প্রতিবেদনে। চলছে লোকসভা নির্বাচন। এরই মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরা (Government Employees Employees) তাদের বকেয়া Dearness Allowance বা মহার্ঘ ভাতা বৃদ্ধি জন্য দীর্ঘ আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

Karnataka Government Employees Salary Hike.

কিন্তু ভোটের আগে সরকারের তরফে তাদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে এবং এখন তারা ১৪% হারে ভাতা পাচ্ছেন যা এখনো অব্দি কেন্দ্রীয় সরকারি কর্মীদের থেকে অনেকটাই কম (Salary Hike). আর বর্তমানে এই মামলা সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) বিচারাধীন। কিন্তু আজকের এই খবর পশ্চিমবঙ্গের নয় কর্ণাটক রাজ্যের কর্মীদের জন্য।

তবে এই দাবি আজকের নয় বহুদিন ধরেই ডিএ এবং বেতন বাড়ানোর (Salary Hike) আর্জি জানিয়েছেন কর্নাটকের সরকারি কর্মীরা। বেতন বৃদ্ধির আশায় অধীর আগ্রহে বসে আছেন কর্মীরা। কর্নাটকের ৫ লক্ষেরও বেশি সরকারি কর্মচারী এবং লাখ লাখ অবসর প্রাপ্ত কর্মচারী সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) রিপোর্ট কবে কার্যকর হবে এই প্রশ্ন তুলছেন।

২০২৪ নতুন বাজেট তৈরি হওয়ার সময় কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ৩ লাখ ৭১ হাজার কোটি টাকার বাজেট পেশ করেন। সেখানেই সিদ্দারামাইয়া সপ্তম বেতন কমিশনের (Pay Commission Salary Hike) উল্লেখ করেন। সপ্তম বেতন কাঠামো অনুযায়ী রাজ্য সরকারি কর্মীদের মূল বেতন ১৭ হাজার টাকা থেকে ২৭ হাজার টাকা করা প্রয়োজন।

Gold Price (সোনার দাম)

বর্তমানে কর্নাটকের রাজ্য কর্মচারীরা ষষ্ঠ বেতন কমিশন (6Th Pay Commission) বেতন পেয়ে থাকেন। বাজেট পেশের আগেই পে কমিশনের সভাপতি সুধাকরের সাথে বিধানসভায় বৈঠক করেন। তারপরই কমিশনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ২০২৪ সালের ১৫ মার্চ পর্যন্ত কমিশনের মেয়াদ বৃদ্ধি করা হয়। সপ্তম কমিশন রিপোর্ট কর্নাটকের অর্থমন্ত্রী সিদ্দারামাইয়ার কাছে পরায় সেখানে সরকারি কর্মচারীদের মূল বেতন (Salary Hike) ২৭.৫ শতাংশ হারে বৃদ্ধির সুপারিশ করা হয়।

200 টাকা বিনিয়োগে 28 লাখ রিটার্ন! LIC বিশেষ স্কিম মধ্যবিত্তের জন্য

সেখানে কর্ণাটক রাজ্য সরকার কর্মচারীদের আস্বাস দেন যে রিপোর্ট খতিয়ে দেখার পর যথার্থ এবং উপযুক্ত সিদ্ধান্ত নেওয়া হবে। কর্নাটকের ২৮ টি লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণ সমাপ্ত হয়েছে। তবে সারা দেশে এখনও ভোট গ্রহণ সমাপ্ত হয়নি এবং কর্নাটকের ভোটেরও রেজাল্ট বেরোয়নি। সেক্ষেত্রে রাজ্যের কর্মচারী সহ অবসর প্রাপ্ত কর্মীরা মনে করছেন বিজেপি সরকার ক্ষমতায় আসার পর বা পুনরায় জয়ী প্রার্থী হওয়ার পর তাদের সুসংবাদ দেবে। তাদের বেতন ভিত্তিক সমস্যার সমাধান করবেন বেতন বৃদ্ধির (Salary Hike) মাধ্যমে।
Written by Sathi Roy.

ভোট মিটলেই নতুন Pay Commission গঠন হবে! সরকারি কর্মীদের জন্য বিরাট ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button