বিনিয়োগ

LIC Jeevan Pragati Plan – 200 টাকা বিনিয়োগে 28 লাখ রিটার্ন! LIC বিশেষ স্কিম মধ্যবিত্তের জন্য

ভারত সরকারের অধিনস্ত ভারতীয় জীবন বীমা নিগমের তরফে LIC Jeevan Pragati Plan বা এলআইসি জীবন প্রগতি প্ল্যান নিয়ে আসা হয়েছে। যে কোনো মানুষের কাছে তার জীবন হল সবচেয়ে দামী। একজন ব্যাক্তির জীবনকে ঘিরে একটি গোটা পরিবার চলে। সেখানে সেই ব্যাক্তির যদি আকস্মিক মৃত্যু ঘটে, তবে সেই পরিবারের অবস্থাও নদীর ভাঙ্গা কুলের মত হয়ে যায় (Life Insurance Corporation Of India).

LIC Jeevan Pragati Plan No 838.

আপনাদেরকেও যেনো এমন কোনো সমস্যার সম্মুখীন হতে না হয় সেই জন্য আপনাদেরও উচিত এই LIC Policy সম্পর্কে জেনে নেওয়া। যেখান থেকে আপনারা মোটা টাকা পেতে পারেন। এই স্কিমটির নাম হল LIC Jeevan Pragati Plan. এখানে আপনি ১৫ দিনের ফ্রী লুক আপ পিরিয়ড পাবেন। যদি আপনার ইন্সুরেন্সের শর্ত পছন্দ না হয় তাহলে নিয়োজিত টাকা সমেত বেরিয়ে আসতে পারবেন।

নুন্যতম ১২ বছর থেকে ৪৫ বছরের মধ্যবর্তী যে কেউ এই LIC Jeevan Pragati Plan প্রবেশ করতে পারবেন। প্রতিদিন ২০০ টাকা করে মাসে যদি ৬০০০ টাকা রাখা যায় তবে বছরে আপনি ৭২ হাজার টাকা জমা করতে পারছেন। ২০ বছরের জন্য এই পরিমাণ টাকা জমিয়ে মেয়াদ পূর্তির পর সুদ সমেত ২৮ লাখ টাকা হাতে পাবেন বিনিয়োগকারীরা।

২০ বছরে প্রত্যেক বছর ৭২ হাজার টাকা করে ১৪,৪০,০০০ টাকা জমিয়ে হাতে পাচ্ছেন ২৮ লাখ টাকা যা একটি উচ্চ হারে রিটার্ন। এই LIC Jeevan Pragati Plan নূন্যতম বিনিয়োগের পরিমাণ হল ১.৫ লাখ টাকা। ৬৫ বছর হল জীবন প্রগতি স্কিমের সর্বচ্চ মেয়াদ কাল। তবে পলিসি হোল্ডার যদি পলিসি শুরু হওয়ার ১২ মাসের মধ্যে অর্থাৎ ১ বছরের মধ্যে আত্মহত্যা করে তবে পলিসিতে উল্লিখিত কোনো সুবিধাই তারা পাবেন না। ৮০% প্রিমিয়াম ফেরত দেওয়া হবে তার মধ্যে কোনো বোনাস, সুদ, ট্যাক্স বেনিফিটস কিছুই থাকবেনা।

Kanyadan Policy (এলআইসি কন্যাদান পলিসি)

LIC Jeevan Pragati Plan Benefits

১) দুর্ঘটনা হলে সর্বনিম্ন ১০ হাজার টাকা নিশ্চিত পরিমাণে পাবেন। সর্বোচ্চ পাবেন ১ কোটি টাকা।
২) তিন বছরের জন্য প্রিমিয়াম প্রদানের পর আপনি LIC Jeevan Pragati Plan ছেড়ে দিতে পারেন।
৩) তিন বছর পর্যন্ত প্রিমিয়াম প্রদান করলে লোনের সুবিধা পাবেন।
৪) আয়কর আইন 80C ধারা অনুযায়ী আপনি ট্যাক্স মুক্ত থাকবেন।
৫) মাসিক, ত্রৈমাসিক, অর্ধ বার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে প্রিমিয়ামের টাকা পরিশোধ করতে পারবেন।
প্রতি ৫ বছরে ঝুঁকির কভারেজ

মেয়েদের জন্য 11 হাজার টাকার Fixed Deposit করে দেওয়া হচ্ছে, কিভাবে পাবেন এই সুবিধা?

LIC Jeevan Pragati Plan চলাকালীন পলিসি হোল্ডারের মৃত্যু হলে সমস্ত প্রিমিয়াম দেওয়া হলে, বোনাস সহ ডেথ বেনিফিটস প্রদান করা হয়। প্রথম ৫ বছরে মৃত্যু হলে ১০০% বেসিক অ্যাসিওরড মানি পাবেন। পলিসির বয়স যদি ৬ থেকে ১০ বছর হয় তবে ১২৫% বেসিক অ্যাসিওরড মানি পাবেন। ১১ থেকে ১৫ বছর হলে ১৫০% বেসিক অ্যাসিওরড এবং ১৬ থেকে ২০ তম বছরে ২০০% বেসিক অ্যাসিওরড মানি সহ চূড়ান্ত অতিরিক্ত বোনাস পাবেন।Written by Sathi Roy.

প্রতিমাসে ATM থেকে ফ্রিতে কতবার টাকা তুলতে পারবেন? নতুন নিয়ম জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button