ব্যাংকিং

Income Tax – আয়করদাতাদের জন্য দারুণ খুশির খবর। ভোটের আগে বড় সিদ্ধান্ত মোদী সরকারের।

দেশের করদাতাদের (Income Tax Payers) জন্য বর্ধিত উপহার ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman). এখন থেকে ভারী আয়কর নিয়ে চিন্তা করতে হবে না করদাতাদের। কারণ এখন আর করদাতাদের আয়ের উপর কোনো প্রকার ট্যাক্স লাগবে না অর্থাৎ আয়ের উপর শূন্য শতাংশ কর বসানো হবে।

Income Tax Payers Pay Zero Tax On This Income.

দেশের লাখ লাখ করদাতাদের জন্য এলো দারুণ সুখবর। কোনো ব্যক্তি যদি এখনও তার আইটিআর ফাইল (Income Tax File) না করে থাকেন তবে এখন তাকে 0 ট্যাক্স দিতে হবে। এখন তাকে আর ভারী আয়কর নিয়ে চিন্তা করতে হবে না। তার এই আয়ের উপর কোনো প্রকার ট্যাক্স লাগবে না। সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নিজেই এই ঘোষণা জানিয়েছেন। এবারের বাজেটে নির্মলা সীতারামন কর সংক্রান্ত অনেক বড়ো ঘোষণা করেছেন (Income Tax).

মূলত নতুন আর্থিক বছর এপ্রিল মাস থেকে শুরু হয়েছিল এবং এর সাথে অনেক কর সংক্রান্ত নিয়ম পরিবর্তন করা হয়েছিল। তাই কেউ যদি এখন নতুন কর ব্যবস্থার সুবিধা নিচ্ছেন, তবে এখন তিনি অবশ্যই আরও ছাড়ের সুবিধা পাবেন। এছাড়াও কর পরিশোধ থেকেও রেহাই পেতে পারেন। নতুন কর ব্যবস্থায়, ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়কে (Income Tax) করমুক্ত করা হয়েছে।

কেউ যদি বছরে ৭ লক্ষ টাকা আয় করেন তবে তাকে কোনো কর দিতে হবে না। এর সাথে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩ সালের বাজেটে আরেকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন। এর আগে নতুন কর ব্যবস্থা স্ট্যান্ডার্ড ডিডাকশনের (Income Tax Deduction) সুবিধা পেতেন না মানুষ কিন্তু ২০২৩ সালের বাজেট পেশ করার সময় নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে এখন নতুন কর্ম ব্যবস্থায় ও বেতন রোগী এবং পেনশনভোগীরা ৫০ হাজার টাকা স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পাবেন।

Blue Aadhaar Card (নীল আধার কার্ড)

এর সাথে যদি তার বার্ষিক আয় ২০২৩ থেকে ২০২৪ আর্থিক বছরে ৭ লক্ষ টাকা হয় এবং তিনি নতুন কর ব্যবস্থা বেছে নেন। তাহলে তাকে কর দিতে হবে না কারণ নতুন করে ব্যবস্থায় আইনের ধারা 87A এর অধীনে উপলব্ধ কর ছাড় ১২৫০০ টাকা থেকে বাড়িয়ে ২৫০০০ টাকা করা হয়েছে। পাশাপাশি, বেসরকারি কর্মচারীদের জন্য ছুটি নগদকরণে শিথিলতার (Income Tax) সীমা রয়েছে।

মোদীর এক কথায় LIC এর শেয়ার মূল্য লাফিয়ে উঠলো। গ্রাহকদের ভাগ্য খুলে গেল।

২০০২ সাল থেকে, সীমা ছিল ৩ লাখ টাকা। এখন তা বেড়ে হয়েছে ২৫ লাখ টাকা অর্থাৎ সব মিলিয়ে নতুন বাজেট অধিবেশনে দেশের করদাতাদের জন্য এক গুচ্ছ সুখবর ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। Income Tax নিয়ে এই ঘোষণা সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

ব্যাংক একাউন্ট থাকলেই 10000 টাকা পাবেন। প্রধানমন্ত্রীর বড় ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button