সরকারি নথি

Ration Card – রেশন গ্রাহকদের জন্য বিরাট ঘোষণা সরকারের, আরও কি কি সুবিধা পাবেন দেখুন।

রেশন কার্ড (Ration Card) আধার কার্ড ও প্যান কার্ডের পরে দেশবাসী সহ সকল পশ্চিমবঙ্গবাসী মানুষের কাছে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সরকারি নথিপত্রের মধ্যে অন্যতম। কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) তরফে এই নিয়মে এক বড় পরিবর্তন করা হয়েছে নিয়মে। রেশন কার্ডে পরিবার প্রধানের নামের উল্লেখ থাকা এখন থেকে আর বাধ্যতামূলক নয়, রেশন কার্ড ব্যবহারকারীদের জন্য এমনই যুকান্তকারী পরিবর্তন ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার।

Ration Card New Rule Started By Government.

মূলত রাজ্যের গরীব, দরিদ্র মানুষদের জন্যই বিনামূল্যে রেশন (Free Ration) দিয়ে আসছে রাজ্য সরকার। বর্তমানে রাজ্যসহ সমগ্র দেশের মানুষের কাছে অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হল এই রেশন কার্ড। আর প্রত্যেকটি রেশন কার্ডে (Ration Card) পরিবার প্রধানের নাম লেখা হয়ে থাকে। তবে এই নিয়ে সমস্যা কম দেখা যায় না। পরিবারের প্রধানকে এই নিয়ে অনেক জায়গায় বিবাদ সৃষ্টি হয়।

অনেক সময় পরিবারের সব থেকে বয়স্ক ব্যক্তিকে পরিবারের সদস্যরা প্রধান হিসেবে মানতে চান না। আর অন্যদিকে পরিবারের প্রধানের নাম না লিখলে মিলবে না রেশন কার্ড (WB Ration Card). তবে, জানা যাচ্ছে এবার রেশন কার্ডে পরিবারের প্রধানের নাম লেখার রীতিতে বদল আসতে চলেছে। এখন থেকে যার নামে রেশন কার্ড তিনিই হবেন রেশন কার্ডের মালিক।

সম্প্রতি রাজ্যের দুয়ারে সরকারের (Duare Sarkar) একটি শিবির পরিদর্শনে গিয়ে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানতে পারেন, রেশন কার্ডের (Ration Card) আবেদনে পরিবারের প্রধানের নাম লেখা নিয়ে গ্রাহকদের একাংশের মধ্যে আপত্তি তৈরি হচ্ছে। অনেক পরিবারে দেখা যায় রেশন কার্ডে পরিবারের প্রধান হিসেবে কার নাম থাকবে সেই নিয়ে দ্বন্দ্ব লেগেই থাকে শাশুড়ি বৌমার মধ্যে।

WBBSE (পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ)

আবার অনেক পরিবারে দেখা যায় পরিবারের কর্তা হিসেবে মহিলা সদস্যকে রাখার ব্যাপারে আপত্তি রয়েছে অনেকের। সেই দুয়ারে সরকার শিবিরে কয়েকজন এই সমস্যার দ্রুত সমাধানের জন্য রথীন ঘোষের কাছে আবেদনও করেন। এরপরই, খাদ্য দফতরের (WB Food & Supplies Department) অন্যান্য কর্তাদের সঙ্গে বৈঠক করে মন্ত্রী রথীন ঘোষ সিদ্ধান্ত নেন যে, এখন থেকে রেশন কার্ডে পরিবারের প্রধান হিসাবে কারোর নাম উল্লেখ করা না থাকলেও সমস্যা নেই অর্থাৎ যার রেশন কার্ড (Ration Card) শুধু তার নাম থাকলেই হবে।

Train Ticket – ট্রেনের টিকিট নিয়ে নয়া ঘোষণা ভারতীয় রেলের তরফে, সকল নিত্যযাত্রীদের জন্য।

জাতীয় খাদ্য সুরক্ষা নিয়ম অনুযায়ী, পরিবারের মহিলাকে সেই পরিবারের প্রধান হিসেবে দেখাতে হবে। তবে বাংলায় প্রত্যেকের ব্যক্তিগত রেশন কার্ড (Ration Card) রয়েছে। সে ক্ষেত্রে কার্ডে গ্রাহকের বাবা বা স্বামীর নাম থাকতে পারে। তবে পরিবারের প্রধান সদস্যের নাম লেখা আর বাধ্যতামূলক নয়। এই ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে খাদ্য দপ্তর দ্রুত নোটিশ জারি করতে পারে বলে জানা যাচ্ছে। তবে, খাদ্যমন্ত্রী রথীন ঘোষের নেওয়া এই নয়া সিদ্ধান্ত কার্যকরী হলে কোটি কোটি আমজনতার যে বহু উপকার হয় তা বলাই বাহুল্য।

Duare Dalil – পশ্চিমবঙ্গে চালু হলো দুয়ারে দলিল প্রকল্প। জমি দলিল ও ট্যাক্স, খাজনা সংক্রান্ত সমস্ত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button