টেকনোলজি

SIM Card – সিম কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ নিয়ম বদল, সব গ্রাহকদের মানতে হবে।

এবার থেকে প্রত্যেকটি সিম কার্ড (SIM Card) দোকানে সিম বিক্রির ক্ষেত্রে একটি কর্পোরেট আইডি নম্বর বা সিআইএন নম্বর জারি করার সিদ্ধান্ত নিল DOT (Department Of Telecommunication). DOT এই নতুন নিয়ম অনুসারে, কোনও সিম বিক্রেতা বা দোকানদার যদি এই নিয়ম লঙ্ঘন করেন, তাহলে তাঁকে ১০ লাখ টাকা জরিমানা করা হবে। মূলত দেশে ভুয়ো সিম কার্ড ব্যবহার করে বিভিন্ন অপরাধমূলক কাজ করার মাএা অত্যন্ত বৃদ্ধি পাওয়ায় সেটা রুখতেই ডিওটির তরফ থেকে কঠিন ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

JIO, Airtel, VI, BSNL SIM Card New Rule By DOT.

বর্তমান প্রজন্মের প্রায় প্রতিটি মানুষের কাছেই রয়েছে ফোন। আর এই ফোনের জন্য সিম কার্ড (SIM Card) ভীষণ প্রয়োজনীয় একটি জিনিস। সিম কার্ড ছাড়া ফোন যেন জল ছাড়া মাছের মত। জল ছাড়া যেমন মাছ বাচে না, তেমনি সিম কার্ড ছাড়া ফোন যেন মৃত প্রায়। তবে এই সিম কার্ড যেমন খুব গুরুত্বপূর্ণ একটি জিনিস, তেমনি এই সিম কার্ড জালিয়াতির কারনে যে কেউ নিজের সব হারিয়েও ফেলতে পারেন।

কারন সিম কার্ড (SIM Card) নিয়ে মাঝে মধ্যেই নানা জালিয়াতির খবর ঘটে থাকে। সিম কার্ড নিয়ে দেশে যে হারে জালিয়াতি বাড়ছে, তা বন্ধ করতেই এবার সরকারের তরফে কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে। এবার, সিম সংক্রান্ত বেশ কিছু নতুন নিয়ম জারি করল দ্যা ডিপার্টমেন্ট অফ টেলিকম। কোনও সিম বিক্রেতা বা দোকানদার যদি এই নিয়ম লঙ্ঘন করেন, তাহলে তাঁকে ১০ লাখ টাকা জরিমানা করা হবে বলেও জানানো হয়েছে ডিওটি এর তরফ থেকে।

DOT এর নতুন নিয়ম অনুযায়ী, প্রত্যেকটি সিম কার্ড (SIM Card) দোকানে একটি কর্পোরেট আইডি নম্বর বা সিআইএন নম্বর জারি করা হবে। এই জরুরি নম্বরটি ছাড়া কেউ সিম কার্ড বিক্রি করতে পারবেন না। এখন একটা রিটেল দোকানকে ডিওটি এর অধীনে রেজিস্টার করতে আধার, প্যান, পাসপোর্ট এবং জিএসটির বিশদ বিবরণ দিতে হবে।

এছাড়াও দোকানের কর্মীদেরও পুলিশ ভেরিফিকেশনের মধ্যে দিয়ে যেতে হবে। কোনও দোকান রেজিস্ট্রেশন ছাড়া সিম কার্ড (SIM Card) বিক্রি করতে পারবে না। এই রেজিস্ট্রেশন ছাড়া যদি কোনও দোকানদার সিম কার্ড বিক্রি করেন, তাহলে তার আইডি ব্লক করে দেওয়া হবে। এছাড়াও কোনও সিম বিক্রেতা বা দোকানদার যদি এই নিয়ম গুলি লঙ্ঘন করেন, তাহলে তাঁকে ১০ লাখ টাকা জরিমানা দিতে হবে।

Aadhaar Card (আধার কার্ড)

মূলত ডিওটি এর তরফে জিও, এয়ারটেল এর মতো টেলিকম সংস্থা গুলিকে সমস্ত রিটেল দোকানের কর্মী, সিম বিক্রেতাদের তথ্যাদি আগেই রেজিস্টার করার নির্দেশ দেওয়া হয়েছিল। এর ফলে, ১ অক্টোবর থেকেই দেশের টেলিকম ক্ষেত্রে এই বড় পরিবর্তন শুরু হয়েছে। সিম কার্ড (SIM Card) সংক্রান্ত নতুন নিয়মটি চালু হওয়ার ফলে এখন থেকে বিক্রেতারা কোনও ভুয়ো সিম কার্ড বিক্রি করতে পারবেন না।

Bank Account – ব্যাংক অ্যাকাউণ্ট নিয়ে RBI এর নিয়ম, সকল গ্রাহকদের জানা উচিত।

ফলস্বরূপ, দেশে ভুয়ো সিম কার্ড (SIM Card) ব্যবহার করে বিভিন্ন অপরাধ মূলক কাজের মাত্রা অনেক কমে যাবে বলেই মনে করছেন DOT এর আধিকারিকরা। আর একজন বিচক্ষণ নাগরিক হওয়ার জন্য আমাদের সকলের উচিত যে এই সম্পর্কে সচেতন হওয়া। কারণ কোন ধরণের জালিয়াতির শিকার আমরা যে কোন মুহূর্তে হয়ে যেতে পারি।

Indian Old Note – 1980 সালের পুরনো 2 টাকার নোট আছে? তাহলে বিক্রি করলেই কোটিপতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button