Trending News

Driving License – ড্রাইভিং লাইসেন্সের RTO পরীক্ষা নিয়ে নতুন নিয়ম 1লা জুন থেকে!

এখন অনেকেরই গাড়ি বা বাইক চালানোর Driving License প্রয়োজনীয়। আর এই লাইসেন্স পাওয়ার জন্য সকলকে এতদিন পর্যন্ত RTO Exam দিতে হত নিজেদের কাছাকাছি RTO (Regional Transport Office) অফিসে গিয়ে। আসন্ন ১ জুন, ২০২৪ থেকে এই নিয়ম বদলে যেতে চলেছে। সম্প্রতি সাধারণ মানুষকে হয়রানি থেকে রক্ষা দিতে The Ministry of Road Transport and Highways (Government of India) এর তরফে চালু করা হয়েছে এমনই নতুন নিয়ম।

New Rules on Driving License in India From 1st June 2024.

এতদিন পর্যন্ত Driving License বানানোর জন্য RTO তে যেতে হতো, যার কারণে ড্রাইভিং লাইসেন্স পেতে অনেক সময় লাগতো। আবার এই জটিল প্রক্রিয়ার মধ্যে দুর্নীতি এবং অপ্রয়োজনীয় বিলম্ব লক্ষ্য করা যেত। কিন্তু এখন The Ministry of Road Transport and Highways নতুন নিয়ম ঘোষণা করেছে। আর এর ফলে দেশের সকল সাধারণ মানুষদের খুবই সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে।

Know the New Driving License Rules

RTO গিয়ে পরীক্ষা দিতে হবে না
নতুন নিয়মের সবচেয়ে বড় পরিবর্তন হলো যে, ড্রাইভিং লাইসেন্সের জন্য কাউকে আর RTO তে গিয়ে পরীক্ষা দিতে হবে না। এর বদলে তিনি সরকার অনুমোদিত যে কোনো প্রাইভেট ড্রাইভিং স্কুলে (Private Driving School) যাতে পারেন। মনে করা হচ্ছে যে এই পরিবর্তনের ফলে আর অপ্রয়োজনীয় বিলম্ব হবে না। আর এরফলে অনেক সময় বাঁচবে গ্রাহকদের।

প্রাইভেট ড্রাইভিং স্কুলের দায়িত্ব
সরকার অনুমোদিত প্রাইভেট ড্রাইভিং স্কুল গুলো ড্রাইভিং পরীক্ষা করার জন্য অনুমোদিত হবে অর্থাৎ এই স্কুল গুলিতে পরীক্ষা দিয়ে লাইসেন্স পেতে পারেন সকলে। তবে এর জন্য স্কুল গুলোকে কিছু প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। আর এই সকল নিয়ম পালন করলে সকলেই নিজেদের কাছেই Driving License এর জন্য পরীক্ষা নিয়ে নিতে পারবেন।

Private Drivings School Criteria to Take Driving License Exam

১) টু-হুইলার প্রশিক্ষণের জন্য কমপক্ষে ১ একর এবং যার চাকা প্রশিক্ষণের জন্য কমপক্ষে ২ একর জমি থাকা প্রয়োজন।
২) ড্রাইভিং লাইসেন্সের জন্য স্কুল গুলোকে একটি উপযুক্ত পরীক্ষার সুবিধা প্রদান করতে হবে।
৩) প্রশিক্ষণের জন্য একজন উচ্চ বিশ্ববিদ্যালয় ডিপ্লোমা, সর্বনিম্ন ৫ বছরের অভিজ্ঞতা এবং এবং আইটি সিস্টেমের জ্ঞান সম্পন্ন শিক্ষক নিয়োগ করতে হবে।

প্রশিক্ষণের নূন্যতম সময় কাল বাধ্যতামূলক
ড্রাইভিং লাইসেন্সের জন্য পরীক্ষা নেওয়ার আগে, শিক্ষার্থীদের ন্যূনতম সময়কালের জন্য প্রশিক্ষণ করাতে হবে প্রাইভেট ড্রাইভিং স্কুল গুলো। প্রশিক্ষণের পাঠ গুলো ট্রাফিক আইন (Traffic Rules) শেখা এবং ব্যাবহারিক প্রশিক্ষণ বা ড্রাইভিং শেখার মধ্যে ভাগ থাকবে।

DA (মহার্ঘ ভাতা)

Driving License Exam Taking Time

১) হালকা মোটর গাড়ির লাইসেন্স পাওয়ার জন্য প্রশিক্ষণের নূন্যতম সময়কাল হলো চার সপ্তাহে ২৯ ঘণ্টা।
২) বাস, ট্রাক এর মত ভারী মোটর গাড়ির Driving License পাওয়ার জন্য প্রশিক্ষণের নূন্যতম সময়কাল হলো ছয় সপ্তাহের বেশি সময়ে ৩৮ ঘণ্টা।

30 বছর ধরে চাকরি করা স্কুল শিক্ষকদের কড়া নির্দেশ দিলো পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দফতর।

Big Penalty For Dont Comply on Driving License

এই ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়মে সড়ক নিরাপত্তার উপরেও জোরদার ফোকাস করা হয়েছে। যেমন বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য সর্বোচ্চ ২০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। অপ্রাপ্ত বয়স্ক ড্রাইভিং ধরা পড়লে সর্বোচ্চ ২৫০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে, সঙ্গে আবার অভিবাবকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া যেতে পারে এবং গাড়ির রেজিষ্টেশন বাতিল হতে পারে। নতুন এই নিয়মের ফলে ড্রাইভিং লাইসেন্স আদায় করার ক্ষেত্রে গ্রাহকদের অনেক বেশি সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button