বিনিয়োগ

SBI Mutual Funds – স্টেট ব্যাংকের নতুন স্কীম। মাত্র 50 হাজার টাকা জমিয়ে পান 20 লক্ষ টাকা।

এবার দেশের বিনিয়োগকারীদের জন্য দুর্দান্ত এক ফান্ড নিয়ে এলো স্টেট ব্যাংক (SBI Mutual Funds). এখন থেকে মাত্র ৫০০০০ টাকা জমা করলেই বিনিয়োগকারীরা পাবেন ১ কোটি ২০ লক্ষ টাকা। শুনতে অবাক লাগলেও এমনটাই বাস্তব। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India) হল ভারতের সবচেয়ে বড় সরকারি ব্যাংক। মূলত এসবিআই অধিকাংশ সময়ই গ্রাহকদের বিভিন্ন জনপ্রিয় স্কিমের সুবিধা প্রদান করে থাকে।

SBI Mutual Funds Give High Return.

এবারও এসবিআই গ্রাহকদের দুর্দান্ত রিটার্ন দিয়ে এসেছে। এই স্কিমে ৫০০০০ টাকা জমা করলে ১ কোটি ২০ লক্ষ টাকা করে পাবেন বিনিয়োগকারীরা। এসবিআই এর এই ফান্ডের নাম হলো SBI Technology Opportunities Fund Direct Plan. এই ফান্ডের অল টাইম রিটার্ন হলো ২০.৮৯%। এই ফান্ডের ক্ষেত্রে রিটার্নের (SBI Mutual Funds) হার নিম্নরূপ।

SBI Mutual Funds Return

  • বিগত ১ বছরের রিটার্ন ১৫.২৩%।
  • বিগত ২ বছরের রিটার্ন ৪.৬০%।
  • বিগত ৩ বছরের রিটার্ন ২৮.২৫%।
  • বিগত ৫ বছরের রিটার্ন ২০.৫৯%।
  • বিগত ১০ বছরের রিটার্ন ১৯.৩৮%।

মূলত SBI Technology Opportunities Fund Direct Plan হল একটি ইক্যুইটি ক্যাটাগরির মিউচুয়াল ফান্ড। ইক্যুইটি ক্যাটাগরির মিউচুয়াল ফান্ড হল যে মিউচুয়াল ফান্ড (Mutual Fund) শেয়ার বাজারে (Share Market) তাদের টাকা ইনভেস্ট করে। এই SBI Technology Opportunities Fund এর Net Asset Value হল ১৭৩.৫০৯৩ টাকা। যদি কেউ এই ফান্ডে SIP এর মাধ্যমে বিনিয়োগ করতে চান তাহলে তিনি মাত্র ৫০০ টাকা দিয়েই বিনিয়োগ শুরু করতে পারবেন (SBI Mutual Funds).

আবার যদি কেউ এই ফান্ডে Lumpsum এর মাধ্যমে বিনিয়োগ করতে চান তাহলে তিনি মাত্র ৫০০০ টাকা দিয়েই বিনিয়োগ (SBI Mutual Funds Investment) শুরু করতে পারেন। SBI Technology Opportunities Fund এর ফান্ড সাইজ হল ৩০৮১ কোটি টাকা অর্থাৎ এই পরিমাণ টাকা মানুষ এই ফান্ডে বিনিয়োগ (SBI Mutual Funds) করে রেখেছে। বর্তমানে এই ফান্ডের Expense Ratio এবং Exit Load হলো যথাক্রমে ০.৮৮% ও ০.৫%।

যদি বিনিয়োগকারী তার টাকা জমা করার পর ১৫ দিনের মধ্যে টাকা তুলে নেন তাহলে ০.৫% এর Exit Load লাগবে। মিউচুয়াল ফান্ডে (SBI Mutual Funds) বিনিয়োগ করার ক্ষেত্রে মূলত ৩টি পদ্ধতিতে টাকা বিনিয়োগ (Mutual Fund Investment) করতে পারবেন বিনিয়োগকারীরা। সেই ৩টি পদ্ধতি হল নিম্নরূপ। আর আপনারা এই সম্পর্কে ভালো করে জেনে নিয়ে তবেই বিনিয়োগ করতে এগবেন।

SBI Mutual Funds Investment Process

1) SIP তে বিনিয়োগকারীকে প্রত্যেক মাসে কিছু টাকা ইনভেস্ট করতে হয়। SIP তে তিনি সর্বনিম্ন ৫০০ টাকা প্রতি মাসে ইনভেস্ট করতে পারেন। এখানে সর্বোচ্চ টাকা জমা করার কোন লিমিট নেই।
2) Lumpsum বিনিয়োগে বিনিয়োগকারীকে কিছুটা পরিমাণ টাকা এক সঙ্গে বিনিয়োগ করতে হবে। Lumpsum বিনিয়োগে সর্বনিম্ন ৫০০০ টাকা ইনভেস্ট করতে পারেন। এখানে সর্বোচ্চ টাকা জমা করার কোন লিমিট নেই।
3) SWP এখানে আপনাকে ফিক্সড ডিপোজিটের (Fixed Diposit) মতো একটা নির্দিষ্ট পরিমাণ টাকা এক সঙ্গে জমা করতে হবে। এখান থেকে আপনি প্রত্যেক মাসে পেনশনের (Pension) মত একটি নির্দিষ্ট টাকা পেতে থাকবেন (SBI Mutual Funds).

SBI Mutual Funds Interest Rate

  • ৫ বছরে ৫০০০০ টাকা ইনভেস্ট করলে ১২৪৪১৬ টাকা পাবেন বিনিয়োগকারী।
  • ১০ বছরে ৫০০০০ টাকা ইনভেস্ট করলে ৩০৯৫৮৭ টাকা পাবেন বিনিয়োগকারী।
  • ১৫ বছরে ৫০০০০ টাকা ইনভেস্ট করলে ৭৭০৩৫১ টাকা পাবেন বিনিয়োগকারী।
  • ২০ বছরে ৫০০০০ টাকা ইনভেস্ট করলে ১৮১৬৮৮০ টাকা পাবেন বিনিয়োগকারী।
  • ২৫ বছরে ৫০০০০ টাকা ইনভেস্ট করলে ৪৭৬৯৮১১ টাকা পাবেন বিনিয়োগকারী।
  • ৩০ বছরে ৫০০০০ টাকা ইনভেস্ট করলে ১১৮৬৮৮১৬ টাকা পাবেন বিনিয়োগকারী।
Electric Bill (পশ্চিমবঙ্গে ইলেকট্রিক বিল)

৫০ হাজার টাকা ৩০ বছরের জন্য ২০% সুদের হারে SBI Technology Opportunities Fund এ বিনিয়োগ করেন তাহলে ১১৮৬৮৮১৬ টাকা রিটার্ন পাবেন বিনিয়োগকারী। কিন্তু এক্ষেত্রে যে রিটার্ন ধরা হয়েছে সেটি All Time Return ২০.৮৯% এর থেকে কম, তাই যদি আপনি ৫০ হাজার টাকা ৩০ বছরের জন্য ২০.৮৯% সুদের হারে SBI Technology Opportunities Fund এ বিনিয়োগ করেন তাহলে তিনি প্রায় ১কোটি ২০ লক্ষ টাকা রিটার্ন পাবেন (SBI Mutual Funds).

একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। এই কার্ডটি বানালেই পাবেন।

উল্লেখ্য, মিউচুয়াল ফান্ডে রিটার্নের (SBI Mutual Funds) পরিমাণ সব সময় নির্দিষ্ট থাকে না, এই মান কম বেশি হতে পারে। এছাড়াও মিউচুয়াল ফান্ডের টাকা শেয়ার মার্কেটে ইনভেস্ট করা হয় তাই সেক্ষেত্রে হালকা ঝুঁকি রয়েছে। ঝুঁকির বিষয়টি মাথায় রেখে এই বিষয়ে ইনভেস্ট করা উচিত বিনিয়োগকারীদের। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button