Trending News

LPG Price – রান্নার গ্যাসের দাম একধাক্কায় বাড়ল। আমজনতার কত বেশি খরচ হবে?

নির্বাচনের আগে অন্তর্বর্তীকালীন বাজেট অধিবেশনের দিনেই সারা দেশ জুড়ে বাড়লো রান্নার গ্যাসের দাম (LPG Price). এদিন কলকাতাতে ১৯ কেজি ওজনের এলপিজি গ্যাসের দাম (LPG Price) বাড়লো ১৮ টাকা। ফেব্রুয়ারির শুরুতেই এলপিজির দাম বৃদ্ধির আশঙ্কা ছিল আগেই। তবে, মাসের প্রথম দিনেই তা সত্যি হওয়ায় আমজনতার কপালে পড়েছে চিন্তার ভাঁজ।

Table of Contents

Indane HP LPG Price Hike.

বিগত বেশ কিছু দিন ধরে রান্নার গ্যাসের (LPG Price) মূল্য বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছিল দেশের সাধারণ জনগণ থেকে প্রায় সমস্ত রাজনৈতিক দল গুলি। কিন্তু, এরপর গতবছর রাখি বন্ধন উৎসবের সময় রান্নার গ্যাসের দাম কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। এর ফলে, অনেকটাই খুশি হয়েছিলেন দেশের সকল সাধারন মানুষ। তবে, এরপর লোকসভা নির্বাচনের (Loksabha Election 2024) আগেই পুনরায় রান্নার গ্যাসের মূল্য (LPG Gas Price) বৃদ্ধি হতে চলেছে বলে জানা যাচ্ছিল।

আর সেই আশঙ্কায় যেন সত্যি হলো অন্তর্বর্তীকালীন বাজেট (Union Budget 2024) অধিবেশনের দিন। ফেব্রুয়ারি মাসের প্রথম দিনই বাণিজ্যিক সিলিন্ডারের দাম বৃদ্ধির কথা ঘোষণা করল সমস্ত রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। এদিন কলকাতায় ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে ১৮ টাকা। অন্যদিকে রাজধানী দিল্লিতে ১৪ টাকা বেড়েছে বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম (LPG Price). পাশাপাশি, মুম্বইতে ১৫ টাকা ও চেন্নাইতে সাড়ে ১২ টাকা বৃদ্ধি পেয়েছে বাণিজ্যিক সিলিন্ডারের দাম।

New LPG Price In India.

1) দিল্লি – এদিন দিল্লিতে (New Delhi) ১৯ কেজির একটি বাণিজ্যিক সিলিন্ডার (Commercial LPG Cylinder) কিনতে দিতে হচ্ছে ১৭৬৯.৫০ টাকা। এর আগে পর্যন্ত যা ছিল ১৭৫৫.৫০ টাকা।
2) মুম্বই – বাণিজ্যিক (Mumbai) নগরীতে ১৯ কেজির এলপিজির দাম (LPG Price) বেড়ে দাঁড়িয়েছে ১৭২৩.৫০ টাকা। আগে যা ছিল ১৭০৮.৫০ টাকা।

3) চেন্নাই – অন্যদিকে ১৯৩৭ টাকায় বাণিজ্যিক সিলিন্ডার কিনতে হচ্ছে দক্ষিণের শহর চেন্নাইতে (Chennai). আগে এর দাম ছিল ১৯২৪.৫০ টাকা।
4) কলকাতা – দেশের চারটি মহানগরের মধ্যে বাণিজ্যিক সিলিন্ডার কিনতে সবচেয়ে বেশি টাকা দিতে হচ্ছে কলকাতায় (Kolkata). তিলোত্তমায় আগে ১৯ কেজি এলপিজি র দাম ছিল ১৮৬৯। এখন থেকে যা ১৮৮৭ টাকায় পৌঁছে গিয়েছে।

Domestic LPG Price In India.

অন্যদিকে ঘরোয়া সিলিন্ডারের দামে কোনও হেরফের না হওয়ায় স্বস্তি পেয়েছে মধ্য়বিত্ত। এদিন কলকাতায় ১৪.২ কেজির ঘরোয়া সিলিন্ডার কিনতে দিতে হচ্ছে ৯২৯ টাকা। দিল্লি, মুম্বই ও চেন্নাইতে দাম রয়েছে যথাক্রমে ৯০৩, ৯০২.৫০ ও ৯১৮.৫০ টাকা। প্রসঙ্গত, ২০২৩ এর ৩০ আগস্টের পর থেকে ঘরোয়া সিলিন্ডারের ক্ষেত্রে দামের (LPG Price) কোনও হেরফের হয়নি।

Electric Bill (পশ্চিমবঙ্গে ইলেকট্রিক বিল)

উল্লেখ্য, পেট্রল ও ডিজেলের মতো রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা গুলি প্রতিদিন রান্নার গ্যাসের দাম (LPG Price) প্রকাশ করে। এটিও জিএসটির আওতাভুক্ত নয়। ফলে, স্থানীয় করের কারণে শহরভেদে দামের হেরফের লক্ষ্য করা হয়। গত বছরের পয়লা মার্চ ঘরোয়া সিলিন্ডারের দাম হাজার টাকা ছাড়িয়ে গিয়েছিল। এর পর ধাপে ধাপে ২০০ টাকা কমিয়েছে কেন্দ্র। বর্তমানে দেশের সর্বত্রই ঘরোয়া এলপিজি এর দাম ৯০০ থেকে ৯২০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে।

সন্তানের ভবিষ্যতের কথা ভেবে দুর্দান্ত পলিসি চালু করলো LIC. নাম মাত্র বিনিয়োগে কি কি সুবিধা পাবেন?

মূলত গত তিন বছরে ঘরোয়া সিলিন্ডারের দাম (LPG Cylinder Price) অন্তত ১৭ বার পরিবর্তিত হয়েছে। অন্যদিকে প্রায় প্রতি মাসে বদলেছে বাণিজ্যিক সিলিন্ডারের দাম। বাজেটের দিনেও অব্যাহত থাকল সেই বদল। যদিও রান্নার গ্যাসের দাম বৃদ্ধির প্রভাব এখনই পড়ছে না আম জনতার হেঁসেলে। তবে বাড়তে পারে হোটেল রেস্তরাঁর খাবারের দাম। যেটিই হয়ে উঠতে পারে সাধারণ মানুষের জন্য সমস্যার কারণ।
Written by Sampriti Bose.

আগামীকাল পশ্চিমবঙ্গের সরকারী সাহায্য পোষিত ও নিম্ন বুনিয়াদি স্কুলে ছুটি ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button