ব্যাংকিং

Income Tax – ইনকাম ট্যাক্স নিয়ে গুরুত্বপূর্ণ বিষয়, জেনে নিয়ে ট্যাক্স দিন।

চলতি ২০২৩ থেকে ২০২৪ আর্থিক বছরে যে সকল Income Tax করদাতাদের বার্ষিক আয় ৭ লক্ষ টাকার কম তারা তাদের সম্পূর্ণ আয়ের উপর কর সাশ্রয় করতে পারবেন। সম্প্রতি বাজেটে এমনটাই জানিয়েছেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Finance Minister Nirmala Sitharaman). এবার বহু বছর পরে সরকার ২০২৩ থেকে ২০২৪ আর্থিক বছরে আয়কর স্ল্যাব সম্পর্কিত সরাসরি ছাড় দিয়েছে।

Income Tax New Regime Tax Saving Details.

যদিও নতুন ট্যাক্স (Income Tax) ব্যবস্থা দুই বছর আগেই কার্যকর হয়েছিল। তবে এবার বাজেটে (Union Budget) ঘোষণায় নতুন কর ব্যবস্থা ডিফল্টভাবে কার্যকর করা হবে বলে জানানো হয়েছে। এখনো পর্যন্ত পুরানো কর ব্যবস্থা ডিফল্টরূপে প্রযোজ্য ছিল। তবে এখন আয়কর গণনার ক্ষেত্রে নতুন ব্যবস্থা ব্যবহার করা শুরু হবে। তবে কেউ যদি পুরানো সিস্টেমের অধীনে কর দিতে চান তবে তাকে প্রথমে সেটি নিয়োগ কর্তাকে জানাতে হবে।

তবে, মূলত নতুন এই আয়কর (Income Tax) ব্যবস্থায় যেই সকল করদাতাদের বার্ষিক আয় ৭ লক্ষ টাকার কম তারাই তাদের সম্পূর্ণ আয়ের উপর কর সাশ্রয় করতে পারবেন। সম্প্রতি বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ব্যক্তিগত কর সংক্রান্ত তথ্য দেবার সময় নতুন কর ব্যবস্থায় ৭ লাখ টাকা পর্যন্ত আয়কে করমুক্ত করেন। আগে এই সীমা ছিল ৫ লক্ষ টাকা। কিন্তু যদি ৭ লক্ষ টাকা আয়কে করমুক্ত করা হয়।

তবে ৭.৫ লক্ষ টাকা আয়কারীদের কত ট্যাক্স দিতে হবে কি না সেই বিষয়ে দ্বিমত তৈরি হয়েছিল। এই ক্ষেত্রে উল্লেখ্য, সরকার কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করেছে এবং ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন দিয়েছে। তাই বলা যায়, ৭.৫ লক্ষ টাকা পর্যন্ত মোট Income Tax করমুক্ত করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। আবার যদি কারোর বার্ষিক আয় ৭.৫ লক্ষ টাকার বেশি হয় এবং সে যদি সেভিংস বিকল্প গ্রহণ করে থাকে, তাহলে তার নতুন কর ব্যবস্থা গ্রহণ না করাই উচিত।

Gold Rate Today (সোনার রেট)

পুরানো Income Tax ব্যবস্থায়, মাত্র ৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যেত। এর চেয়ে বেশি আয়ের ওপর কর সংরক্ষণ করতে হতো বিনিয়োগ করার মাধ্যমে। তবে এখন ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে যারা বিনিয়োগ করতে পারছেন না তাদের নতুন Income Tax ব্যবস্থা গ্রহণ করা উচিত। এতে ৭.৫ লক্ষ টাকা কর ছাড় নেওয়ার পরেও যদি তার আয় বেশি হয় তবে তার উপর করের হার কম হবে।

সেভিংস একাউন্ট থাকলে সতর্ক হন, নইলে নোটিশ পাবেন।

এছাড়াও, নতুন ব্যবস্থায় ৩ লক্ষ টাকা পর্যন্ত কর শূন্য রাখা হয়েছে, যার ফলে তিনি কয়েক হাজার টাকার Income Tax বাঁচাতে পারবেন। তবে, লোকসভা ভোটের আগে চলতি আর্থিক বছরে কেন্দ্রীয় সরকারের তরফে কর ছাড় দেওয়ায় অত্যন্ত খুশি হয়েছেন সকলেই। আর আপনারা এই সম্পর্কে আরও বিস্তারিত জানতে চাইলে ইনকাম ট্যাক্সের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button