Trending News

Train Ticket Booking – ট্রেনের টিকিট বুকিং এর নিয়মে বদল, বাচ্চা থেকে বয়স্ক সকলের জন্য প্রযোজ্য।

Train Ticket Booking বা ট্রেনের টিকিট বুকিং নিয়ে এক নিয়মে পরিবর্তন করা হল ভারতীয় রেলের (Indian Railway) তরফে। সেই ব্রিটিশ আমল থেকেই ভারতবর্ষে চালু হয়েছে রেল চলাচল। সময়ের সাথে সাথে উন্নত হয়েছে ভারতীয় রেশ ব্যবস্থা। বর্তমানে প্রতিদিন প্রচুর লোক ট্রেনে যাতায়াত করে। মূলত রেল হল সবার জন্য যাতায়াতের সবচেয়ে সহজ উপায়। রেলওয়ে সব বয়সের উপযুক্ত পরিবহন মাধ্যম, যার দ্বারা মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় যায়। আর এই রেলে অনেক সময় ছোট বাচ্চাদের নিয়ে অভিভাবকরা ভ্রমণ করেন।

Train Ticket Booking New Rule By Indian Railway.

কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায়, তারা ছোটো বাচ্চাদের জন্য রেলের টিকিট (Train Ticket Booking) কাটেন না। এবার শিশুদের জন্য রেলের টিকিট বুকিং এর ক্ষেত্রে নতুন নিয়ম জারি করল ভারতীয় রেল। সম্প্রতি পিআইবি ওয়েবসাইটে জানানো হয়েছে, বিগত ৬ মার্চ ২০২০ তারিখে রেল মন্ত্রকের (Railway Ministry Of India) একটি সার্কুলার অনুযায়ী, পাঁচ বছরের কম বয়সী শিশুরা বিনামূল্যে রেল ভ্রমণের সুবিধা পাবে। তবে আলাদা বার্থ বা সিট অর্থাৎ চেয়ার কার তাকে দেওয়া হবে না।

অতএব, আলাদা বার্থ দাবি না করলে পাঁচ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে কোন রেলের টিকিট কাটার (Train Ticket Booking) দরকার নেই। তবে, যদি স্বেচ্ছায় ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য বার্থ বা সিট চাওয়া হয়, তাহলে ওই বার্থ বা সিটের জন্য পূর্ণ বয়স্কদের ভাড়া দিতে হবে। যদি ১ থেকে ৪ বছর বয়সী কোনও শিশু রেলে ভ্রমণ করে, তবে সংরক্ষিত কোচে রিজার্ভেশন করার দরকার নেই। ৫ বছরের কম বয়সী শিশুরা বিনা টিকিটে (Train Ticket Booking) ট্রেনে ভ্রমণ করতে পারে।

মূলত রেলের আগের নিয়ম অনুযায়ী, যদি ১ থেকে ৪ বছর বয়সী কোনও শিশু রেলে ভ্রমণ করে, তবে সংরক্ষিত কোচে রিজার্ভেশন করার দরকার নেই। ৫ বছরের কম বয়সী শিশুরা বিনা টিকিটে (Train Ticket Booking) ট্রেনে ভ্রমণ করতে পারে। তবে, জনগণের দাবিতে, ২০২২ সালের আগস্টে রেলওয়ে তাদের নিয়মে কিছু পরিবর্তন করে এবং সেই নিয়ম অনুযায়ী, এখন ৫ বছর পর্যন্ত শিশুরা বিনামূল্যে ভ্রমণ করতে পারবে কিন্তু কোনো সংরক্ষিত আসন পাবে না।

একই সময়ে, অভিভাবকরা তাদের সন্তানের জন্য একটি পৃথক আসন বুক করার বিকল্প পাবেন। এর জন্য তাদের পুরো ভাড়া দিতে হবে। উল্লেখ্য, ৫ বছর থেকে ১২ বছরের বাচ্চাদের জন্য আলাদাভাবে সংরক্ষিত না নিলে অর্ধেক টিকিটের ভাড়া দিতে হবে যাত্রীকে এবং সে ক্ষেত্রে শিশু তার পিতামাতা বা সহযাত্রী ব্যক্তির আসনে ভ্রমণ করতে পারে। কিন্তু যদি ৫ বছর থেকে ১২ বছর বয়সের মধ্যে শিশুর জন্য আলাদা সিট বা বার্থ বুক করা হয় তাহলে তাকে পুরো টিকিটের (Train Ticket Booking) ভাড়া দিতে হবে।

আগে ৩১ মার্চ, ২০১৬ তে ঘোষণা করা হয়েছিল যে ৫ থেকে ১২ বছর বয়সী বাচ্চাদের যদি রিজার্ভেশন কোচে আলাদা বার্থ বা আসনের প্রয়োজন হয়, তবে রেলওয়ে তাদের সম্পূর্ণ ভাড়া চার্জ করবে। এই নিয়মটি ২১ এপ্রিল ২০১৬ থেকে কার্যকর করা হয়েছিল। আর রেলের এই Train Ticket Booking নিয়মের কারণে তাদের মুনাফাও উল্লেখযোগ্য হারে বেড়েছে। সিআরআইএস এর তথ্য অনুযায়ী, গত সাত বছরে ৩.৬ কোটিরও বেশি শিশু অর্ধেক ভাড়া দিয়ে রিজার্ভেশন ছাড়াই ভ্রমণ করেছে।

Income Tax (আয়কর)

একই সময়ে, ১০ কোটি শিশুর জন্য আলাদা বার্থ বুকিং (Train Ticket Booking) করা হয়েছিল, যাদের কাছ থেকে পুরো টাকা নেওয়া হয়েছিল। একটি আরটিআই তে প্রকাশিত উত্তর অনুসারে, ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য টিকিট বুকিংয়ের নিয়মে রেলওয়ের করা পরিবর্তনের কারণে, রেলওয়ে সাত বছরে অর্থাৎ মার্চ ২০১৬ থেকে এখন পর্যন্ত ২৮০০ কোটি টাকা আয় করেছে।

এবার সরকারি উদ্যোগে কম দামে সোনা কিনুন। এই কৌশল জানলে সবচেয়ে কম দামে সোনা পাবেন।

তাই, রেলওয়ে তাদের নিজেদের লাভের পরিমাণ বজায় রাখতে সম্প্রতি শিশুদের জন্য রেলের টিকিট বুকিং এর ক্ষেত্রে নতুন ঘোষণাটি করেছে বলে মনে করা হচ্ছে। আর এই জন্য সকল যাত্রীরা যারা এখনো পর্যন্ত বাচ্চাদের কোন খরচে ঘোরাতেন। তাদের এখন থেকে একটা অঙ্কের টাকা খরচ করতে হবে। Train Ticket Booking এর জন্য এই নিয়ম সকলকেই মানতে হবে বলেই মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

বাইকে টক্কর দিতে বাজারে আসতে চলেছে নতুন ই স্কুটার। ফিচার, মাইলেজ, দাম শুনলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button