ব্যাংকিং

PF Account – প্রভিডেন্ট ফান্ড নিয়ে দারুণ সুখবর মাসের শুরুতেই। কোটি কোটি গ্রাহকের সুবিধা।

দেশের অসংখ্য চাকুরিজীবি মানুষদের জন্য এসে গেল বড়ো সুখবর (PF Account). এবার নতুন অর্থবর্ষ থেকে বদলে যেতে চলেছে পিএফ এর নিয়ম। যার ফলে লাভবান হতে চলেছেন দেশের অসংখ্য সাধারণ মানুষ। বর্তমানে দেশে চাকুরিজীবি মানুষের সংখ্যা নিতান্তই কম নয়। আবার, অনেক সময় চাকুরি বদলও করেন অনেকে। আর চাকুরির বদল করলে অনেক কিছুই যেমন পরিবর্তন করতে হয় তেমনই পিএফ অর্থাৎ প্রভিডেন্ট ফান্ড একাউন্টের (Provident Fund Account) বদল করতে হয়।

PF Account New Rule Start In Financial Year 2024-25.

মূলত চাকরির পরিবর্তন করার পরই বদলাতে হয় এই PF Account. আর এই বদল না করা হলে আগের অফিসের কাজের সময় যে টাকা কেটে নেওয়া হয়েছে পিএফ একাউন্ট থেকে তা আর মিলবে না এক্ষেত্রে সামান্য ভুল হয়ে গেলেও কিন্তু চলে যেতে পারে মোটা অংকের টাকা। তবে, এতোদিন পর্যন্ত একাউন্ট (PF Account) বদল করতে ভরসা করতে হতো অন্য কর্মীদের ওপর, আর এবার সেই কাজ হবে সহজেই।

নিজে থেকেই স্থানান্তরিত হয়ে যাবে EPFO Account. এক্ষেত্রে চাকরি বদল করার সময় আর ইপিএফও একাউন্ট বদলের জন্য ম্যানুয়ালি ট্রান্সফারের আবেদন করতে হবে না। নতুন অর্থবর্ষের শুরুতেই চালু হয়েছে অটোমেটিক ইপিএফও একাউন্ট ট্রান্সফারের পরিষেবা। উল্লেখ্য, এই পরিষেবা শুরু হয়েছে গত ১ এপ্রিল থেকে। আগেকার নিয়ম (PF Account Rules) অনুযায়ী।

এক কোম্পানি বদলে অন্য কোম্পানিতে গেলে UAN নাম্বার দিয়ে PF Account Transfer এর আবেদন জানাতে হত। তবে এবার থেকে আর থাকছে না সেই ঝামেলা। নয়া অর্থবর্ষের শুরুতেই জানানো হয়েছে, একাউন্ট ট্রান্সফারের জন্য কোনো আবেদন বা ফর্ম ফিল-আপ করতে যেমন হবে না। সেই সাথে মাসের পর মাস অপেক্ষার দিনও শেষ। এবার থেকে কাজ হবে অতি দ্রুত।

Post Office RD (পোস্ট অফিস রেকারিং ডিপোজিট)

এক্ষেত্রে উল্লেখ্য, ইপিএফ এর নিয়ম অনুযায়ী, কর্মীরা তাদের মূল বেতনের ১২ শতাংশ জমা করে এবং সেই একই পরিমাণ টাকা জমা করে সংশ্লিষ্ট কোম্পানিও। কিন্তু, একাউন্ট স্থানান্তরের সময় প্রয়োজন পড়ে UAN এর। মূলত PF Account খোলার সময়ই একটি ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর অথবা UAN এর প্রয়োজন হয়। এক্ষেত্রে কোনো ব্যক্তি একাধিক চাকরি করলেও তার একাধিক একাউন্ট যাতে তৈরি না হয়ে যায় সে জন্যই এই UAN নাম্বারের দেওয়া হয়।

14 তারিখের আগে আধার কার্ডে এই নথি আপডেট করুন। নইলে সরকারি সুবিধা পাবেন না।

এই নম্বর দিয়ে এখন থেকে আরও সহজে অতি দ্রুত PF Account ট্রান্সফার করতে পারবেন গ্রাহকেরা। আর এই নতুন নিয়মের ফলে দেশের কোটি কোটি পিএফ গ্রাহকদের অনেক সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। আর আপনার কি এই PF Account আছে? তাহলে এই সুবিধা সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

কোন গ্যারান্টি ছাড়াই 50 হাজার টাকা দেবে মোদী সরকার। ব্যাংকে একাউন্ট থাকলেই হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button