বিনিয়োগ

Post Office RD – পোস্ট অফিসে প্রতিমাসে 1 হাজার জমিয়ে, 5 বছরে কত রিটার্ন পাবেন?

দেশের অসংখ্য বিনিয়োগকারীদের জন্য এসে গেল বড়ো সুখবর (Post Office RD). এখন থেকে পোস্ট অফিসের বিশেষ রেকারিং ডিপোজিট স্কিমে (Post Office Recurring Deposit) প্রতি মাসে ১০০০ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছরের জন্য ভালো অংকের রিটার্ন পাবেন গ্রাহকেরা। বর্তমানে দেশের প্রায় প্রতিটি রোজগেরে মানুষই চান তাদের রোজগার করা অর্থকে সঞ্চয় করতে।

Post Office RD Interest Rate 2024.

আর সকল ব্যক্তির মধ্যে টাকা সঞ্চয়ের জন্য অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে পোস্ট অফিস। তবে, এই বিনিয়োগ করা মানেই যে সব সময় মোটা অংকের টাকা বিনিয়োগ করতে হবে, তা কিন্তু নয়। অনেক স্কিম আছে যেখানে অল্প পরিমাণে বা সামর্থ্য অনুযায়ী বিনিয়োগ (Post Office RD) করা যায়। কিন্তু নিয়মিত বিনিয়োগ করতে হবে, এটাই আসল কথা।

প্রতি মাসে সামান্য বিনিয়োগে ভাল রিটার্ন চাইলে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট (Post Office RD Scheme) স্কিম আদর্শ। মাত্র ১০০ টাকা দিয়েই এতে বিনিয়োগ শুরু করা যায়। গ্রাহক যে টাকা দিয়ে রেকারিং ডিপোজিট একাউন্ট খুলবেন, প্রতি মাসে সেই পরিমাণ টাকাই বিনিয়োগ করে যেতে হবে। ব্যাংকের ক্ষেত্রে এক বছর, দুই বছর বা পছন্দ অনুযায়ী যে কোনও মেয়াদে আরডি একাউন্ট খোলা যায়।

কিন্তু পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটের (Post Office RD Calculator) মেয়াদ ৫ বছর। বর্তমানে পোস্ট অফিস গুলি আরডি এর ক্ষেত্রে ৬.৭ শতাংশ হারে সুদ মিলছে। সেক্ষেত্রে আরডি ক্যালকুলেটর অনুযায়ী উদাহরণস্বরূপ বলা যায়, কেউ যদি পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে প্রতি মাসে ১০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি বছরে ১২০০০ টাকা বিনিয়োগ করবেন।

৫ বছরে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ৬০০০০ টাকা। এখন ৬.৭ শতাংশ হারে সুদ (Post Office RD Interest Rate) হিসেবে জমা হবে ১১৩৬৯ টাকা। সুদ এবং আসল মিলিয়ে তিনি রিটার্ন পাবেন ৭১৩৬৯ টাকা। আবার, এখন যদি কেউ প্রতি মাসে ২০০০ টাকা বিনিয়োগ করেন তাহলে বছরে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ২৪০০০ টাকা এবং পাঁচ বছরে ১২০০০০ টাকা। এক্ষেত্রে সুদ হিসেবে হাতে আসবে ২২৭৩২ টাকা।

Aadhaar Card Update (আধার কার্ড আপডেট)

অতএব গ্রাহক ১৪২৭৩২ টাকা রিটার্ন পাবেন। আবার বিনিয়োগের পরিমাণ বাড়িয়ে ৩০০০ টাকা করলে বছরে মোট বিনিয়োগ দাঁড়াবে ৩৬০০০ টাকা এবং পাঁচ বছরে ১৮০০০০ টাকা। এর উপর ৬.৭ শতাংশ হারে ৩৪০৯৭ টাকা সুদ হিসেবে মিলবে। সুতরাং রিটার্ন দাঁড়াবে ২১৪০৯৭ টাকা। একইভাবে যদি কেউ পাঁচ বছরে প্রতি ৫০০০ টাকা বিনিয়োগ (Post Office RD) করেন।

আধার কার্ডের পুরনো ছবি আর চলছে না? মাত্র 2 মিনিটে পাল্টে ফেলুন।

তাহলে প্রতি বছরে ৬০০০০ এবং পাঁচ বছরে ৩ লাখ টাকা মোট বিনিয়োগ হবে। এর উপর ৬.৭ শতাংশ হারে মোট সুদ মিলবে ৫৬৮৩০ টাকা। অতএব রিটার্ন দাঁড়াবে ৩৫৬৮৩০ টাকা। তাই সব মিলিয়ে বলা যায়, পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে (Post Office RD) বিশেষ সুবিধা হতে চলেছে বিনিয়োগকারীদের। তাহলে আপনারা এই স্কিমে কবে বিনিয়োগ করতে চলেছেন?
Written by Sampriti Bose.

আবার বাড়লো ডলারের দাম। দেশ উন্নতি করলেও দাম কেন বাড়ছে? কাদের লাভ কাদের ক্ষতি?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button