সরকারি কর্মচারী

EPFO – PF একাউন্টে টাকা তোলা নিয়ে বড় খবর। টাকা তোলার আগে জানতে হবে।

এখন থেকে EPFO ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে তাদের একাউন্ট থেকে PF (Provident Fund) এর টাকা তুলতে পারবেন গ্রাহকেরা। তবে এর জন্য গ্রাহককে EPFO ​Portal কিছু সহজ পদক্ষেপ অনুসরণ করতে হবে। দেশের প্রায় সমস্ত চাকরিজীবি মানুষদের ক্ষেত্রেই পিএফ টাকা কাটা হয়ে থাকে তাদের বেতন (Salary) থেকে। কিন্তু সেই টাকা তোলার ক্ষেত্রে তাদের অনেক সময় অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়।

Govt Employees EPFO PF Benefits.

তবে, এবার থেকে EPFO (Employees Provident Fund Organisation) ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনেই তাদের টাকা তুলতে পারবেন গ্রাহকেরা। এর জন্য গ্রাহকদের বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। আর এই খবরটি আমাদের দেশের কোটি কোটি সরকারি কর্মচারীদের (Government Employees) এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া উচিত।

EPFO এর তরফে নেওয়া নতুন পদক্ষেপ

1) প্রথম পদক্ষেপটি হল অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তার একাউন্টে লগ ইন করতে হবে। এক্ষেত্রে গ্রাহককে অবশ্যই তার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে।
2) গ্রাহক একবার লগ ইন করলে, তিনি তার একাউন্টে যাওয়ার বিকল্প পাবেন।
3) এরপর, গ্রাহকে ‘Considered Dashboard’ এ ক্লিক করতে হবে।
4) ড্যাশবোর্ডে (PF Dashboard) পৌঁছানোর পরে গ্রাহককে অনলাইন দাবি নির্বাচন করতে হবে।

Voter List (ভোটার লিস্ট)

5) এরপর গ্রাহককে ‘টাকা তোলার’ বিকল্পটি বেছে নিতে হবে এবং তাকে প্রয়োজনীয় তথ্য লিখতে হবে, যেমন গ্রাহকের ব্যাংক একাউন্টের বিশদ বিবরণ, আধার নম্বরের তথ্য ইত্যাদি।
6) প্রয়োজনীয় তথ্য পূরণ করার পরে, গ্রাহককে তার অনুরোধ জমা দিতে হবে।
7) গ্রাহকের অনুরোধটি সংস্থার দ্বারা নম্বর দেওয়ার জন্য পাঠানো হবে এবং এটি অনুমোদিত হলে, টাকা তার ব্যাংক একাউন্টে জমা হবে৷
8) টাকা তোলার পর তার ব্যাংক একাউন্টে (Bank Account) পেমেন্ট জমা হয়েছে কিনা চেক করতে হবে।

রাম মন্দির থেকেই প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা প্রকল্পের ঘোষণা নরেন্দ্র মোদীর। 1 কোটি পরিবার কি কি সুবিধা পাবে?

এইভাবে গ্রাহকেরা সহজেই EPFO​ ওয়েবসাইট থেকে তার টাকা তুলতে পারবেন। তবে, এক্ষেত্রে উল্লেখ্য গ্রাহকের একাউন্ট থেকে টাকা তোলার জন্য গ্রাহককে নির্ধারিত নিয়ম ও শর্তাবলী উভয়ই অনুসরণ করতে হবে। তাই ইচ্ছুক গ্রাহকদের অতি শীঘ্রই EPFO ওয়েবসাইট বানিয়ে অনলাইনে নিজেদের পিএফ এর টাকা তুলে নেওয়া উচিত। তাহলে আর আপনাদের পরে কোন ধরণের সমস্যা হবে না।
Written by Sampriti Bose.

LIC আনল দুর্দান্ত প্ল্যান। মাত্র 5 বছরেই পাবেন ডবল টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button