সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড নিয়ে বিরাট খবর। না জানলে সমস্যায় পড়বে সকলে।

এবার দেশের আধার কার্ড (Aadhaar Card) ব্যবহারকারীদের জন্য জারী করা হলো বড়ো আপডেট‌। এখন থেকে আধার নম্বরের সাথে ই মেইল অ্যাড্রেস ড্রেস লিংক থাকলে যে মুহূর্তে গ্রাহকের আধার নম্বরটি ব্যবহার করা হবে সেই মুহূর্তে সতর্কবাতা হিসাবে একটি মেসেজ ঢুকবে গ্রাহকের মোবাইলে। সম্প্রতি দেশের মানুষের নিরাপত্তায় কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে।

Aadhaar Card Email ID Link Benefits.

বর্তমানে দেশের প্রতিটা মানুষের জন্য আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। মূলত Aadhaar Card হল একটি ১২ সংখ্যার অনন্য নম্বর যা সনাক্তকরণের উদ্দেশ্যে ভারত সরকার দ্বারা চালু করা হয়েছে। একটি আধার নম্বর প্রতিটি নাগরিকের জন্যই অনন্য। আধার কার্ডে বায়োমেট্রিক (Aadhaar Card Biometric) ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে।

তবে, কেবল পরিচয় পত্রের নথি ছাড়াও এখন প্রায় সব ধরনের অফিসিয়াল কাজেও আধার কার্ড (UIDAI Aadhaar Card) প্রয়োজনীয়। মূলত আধার কার্ডের সাথে ডকুমেন্টস আপডেট করা কিংবা প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক (Aadhaar Card PAN Link) করার মতো একাধিক যুগান্তকারী পদক্ষেপের কথা আগেই জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে সম্প্রতি কেন্দ্রীয় আধার মন্ত্রণালয়ের তরফে আধার সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ আপডেট জানানো হয়েছে।

আর এই আপডেট মূলত জারি করা হয়েছে দেশের মানুষের নিরাপত্তা প্রদানের উদ্দেশ্যেই। বর্তমানে দেশে প্রতিনিয়তই বাড়ছে আধার কার্ডের মাধ্যমে জালিয়াতির (Aadhaar Card Fraud) সংখ্যা। বিভিন্ন ধরনের জালিয়াতি গ্রুপ সাধারণ মানুষের আধার কার্ডের মাধ্যমে ব্যাংক থেকে টাকা উধাও করা থেকে শুরু করে দৈনন্দিন জীবনের একাধিক গুরুত্বপূর্ণ কার্যক্রম ব্যাহত করছে।

এমনকি অনেক সময় আধার কার্ডের মালিক জানতেই পাচ্ছেন না যে তার আধার কার্ডটি কোন ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে কিংবা কারা ব্যবহার করছে। অর্থাৎ মালিকের অনুপস্থিতিতেই চক্রান্ত গ্রুপ আধার কার্ড ব্যবহার করে ব্যাংক থেকে লক্ষ লক্ষ টাকা উধাও করে দিচ্ছে। এমন পরিস্থিতিতে আধার কার্ডের (Aadhaar Card) সাথে ফিঙ্গারপ্রিন্ট লক করা কিংবা মোবাইল নম্বর যুক্ত করার মতো একাধিক গুরুত্বপূর্ণ তথ্য সাধারণ নাগরিকদের জন্য শেয়ার করেছেন UIDAI.

যার মাধ্যমে আধার কার্ডের মাধ্যমে জালিয়াতির সংখ্যা অনেকটা কমলেও পুরোপুরি নিবারণ সম্ভব হয়নি। তবে, এবার বাড়িতে বসেই আধার কার্ডের সম্পূর্ণ ব্যবহারবিধি পাবেন গ্রাহকেরা। বাড়িতে বসেই আধার কার্ডের সম্পূর্ণ ব্যবহারবিধি পাওয়ার ক্ষেত্রে গ্রাহকেরা চাইলে আধার কার্ডের সাথে তার ই মেইল অ্যাড্রেস (Aadhaar Card Email ID Link) যুক্ত করতে পারেন। আধার নম্বরের সাথে ই মেইল অ্যাড্রেস ড্রেস লিংক থাকলে যে মুহূর্তে গ্রাহকের আধার নম্বরটি ব্যবহার করা হবে।

Ration Card (রেশন কার্ড)

তখনই সতর্কবাতা হিসাবে একটি মেসেজ রিসিভ করবেন গ্রাহকেরা তার মোবাইলে। এর মাধ্যমে তিনি সহজেই বুঝে যাবেন কখন এবং কিভাবে তার আধার কার্ড ব্যবহার করা হচ্ছে। উল্লেখ্য, গ্রাহকের আধার কার্ডের সাথে ই মেইল অ্যাড্রেস যুক্ত করতে পার্শ্ববতী আধার সেবা কেন্দ্রে যেতে হবে। সেখানে মোবাইল নম্বরের মাধ্যমে তার আধার কার্ডের সাথে নির্ধারিত ই মেইল অ্যাড্রেসটি সংযুক্ত করে দেবেন আধার অপারেটর।

লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাওয়া নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

তবে, এরজন্য বেশ কিছু টাকা খরচ করতে হবে গ্রাহককে। তাই বাড়িতে বসেই আধার কার্ডের (Aadhaar Card Usage) সম্পূর্ণ ব্যবহারবিধি পেতে গ্রাহকদের অতি দ্রুত উক্ত পদ্ধতি অবলম্বন করে আধার কার্ডের সঙ্গে ই মেইল এর লিঙ্ক করা উচিত। আর এই সুবিধার মাধ্যমে আপনারা আরও ভালো করে নিজেদের কার্ডের রক্ষা করতে পারবেন।
Written by Sampriti Bose.

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে মহিলারা পাবে 12 হাজার টাকা! পুরুষরা পাবে 6 হাজার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button