সরকারি কর্মচারী

Festive Bonus – পুজোর বোনাস নিয়ে সরকারের বড় ঘোষণা, কত টাকা বেশি পাবেন?

আর কিছু দিনের মধ্যেই উৎসবের মরশুম শুরু হবে দেশে আর এই মরশুমে Festive Bonus বা বোনাসের জন্য সকলেই অপেক্ষা করে থাকে। সরকারি হোক বা বেসরকারি কর্মচারী বা অন্য কোন কাজের সঙ্গে যুক্ত সকলেই বোনাসের অপেক্ষায় থাকেন। এবারে সরকারি কর্মীদের জন্য বোনাস নিয়ে এক গুরুত্বপূর্ণ খবর জানতে পাওয়া যাচ্ছে। সপ্তম পে কমিশনের (7Th Pay Commission) আওতায় এবার ৩ গুণ বোনাস বৃদ্ধি হতে চলেছে রেলকর্মীদের, উৎসবের মরসুমে রেল কর্মীদের কাছে যা হতে চলেছে এক অত্যন্ত সুখবর।

Festive Bonus Increase For Railway Employees.

কয়েকদিন পরেই রেলের কর্মচারীদের জন্য উৎসবের মরসুমের বোনাস (Festive Bonus) বা ‘প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস’ র ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। আর এবার সেই বোনাস অনেকাংশেই বৃদ্ধি পেতে চলেছে বলে সূত্রের খবর। এতদিন পর্যন্ত ষষ্ঠ বেতন কমিশনের (6Th Pay Commission) ন্যূনতম বেতনের ভিত্তিতে রেল কর্মীদের (Indian Railway Employees) বোনাস দেওয়া হত।

কিন্তু, এবার থেকে সেই পদ্ধতি পালটে সপ্তম বেতন কমিশনের আওতায় বোনাস (Festive Bonus) দেওয়ার দাবি তুললেন ‘ইন্ডিয়ান রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশন। তাঁদের বক্তব্য, ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ন্যূনতম বেতন অত্যন্ত কম। তাই বোনাসও বেশি হয় না। তাই এবার সেই ‘প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস’ বাড়ানোর দাবি তুলেছেন রেল কর্মীরা। মূলত প্রতি বছর উৎসবের মরসুমের আগে রেলকর্মীদের বোনাস দেওয়া হয়ে থাকে।

সব নন গেজেটেড কর্মীরা অর্থাৎ গ্রুপ ‘সি’ এবং গ্রুপ ‘ডি’ র কর্মীরা ৭৮ দিনের বেতনের সমান বোনাস (Festive Bonus) পান। মূলত কর্মদক্ষতা বৃদ্ধি এবং সুরক্ষা নিশ্চিত করার জন্য তাঁদের সেই বোনাস দেওয়া হয়। রেলের সর্বনিম্ন গ্রেডের কর্মচারীদের প্রাপ্ত ন্যূনতম বেতনের উপর বোনাস নির্ধারণ করা হয়। ইন্ডিয়ান রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশন এর বক্তব্য অনুযায়ী, ভারতীয় রেলমন্ত্রক (Indian Railway Ministry) ২০১৬ সালের ১ জানুয়ারি সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর করে ফেলেছে।

কিন্তু, তারপরও ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ন্যূনতম বেতনের ভিত্তিতে ‘প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস (Festive Bonus) হিসাব করা হয় এবং সেটার ভিত্তিতেই উৎসবের মরসুমে রেলকর্মীদের বোনাস প্রদান করা হয়। মূলত ষষ্ঠ বেতন কমিশনের আওতায় রেলের গ্রুপ ‘ডি’ কর্মচারীদের ন্যূনতম বেতন হল ৬০০০ টাকা। সপ্তম বেতন কমিশনের আওতায় সেটা বাড়িয়ে ১৮০০০ টাকা করা হয়েছে।

Fixed Deposit (ফিক্সড ডিপোজিট)

ফেডারেশনের বক্তব্য, গ্রুপ ‘সি’ এবং ‘ডি’-র কর্মীরা মাত্র ১৭৯৫১ টাকা বোনাস পান। কারণ মাসিক ৭০০০ টাকার বেতনের নিরিখে সেই বোনাসের (Festive Bonus) হিসাব করা হয়। কিন্তু, ইন্ডিয়ান রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশন’ র বক্তব্য, এবার থেকে রেলকর্মীদের ‘প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস’ সপ্তম বেতন কমিশনের আওতায় ন্যূনতম বেতনের ভিত্তিতে বাড়িয়ে ৪৬১৫৯ টাকা করতে হবে।

Govt Employees – সরকারি কর্মচারীদের জন্য বড় ঘোষণা সরকারের তরফে, উৎসবের মরশুমে খুশির খবর।

৩ গুণ বোনাস বৃদ্ধি (Festive Bonus) করতে হবে। সামনের বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুতেই লোকসভা ভোট থাকায় উৎসবের মরসুমে রেলওয়ে ফেডারেশনের বক্তব্যকে মেনে নিয়ে রেলকর্মীদের বোনাস বৃদ্ধি করা হবে বলেই আশাবাদী রেলকর্মীরা। সরকারের এই সিদ্ধান্ত সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

Free Ration – কেন্দ্রের চাপে বন্ধ হতে পারে গরীবের ফ্রি রেশন। এবার শুধুমাত্র এরাই ফ্রি রেশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button