বিনিয়োগ

Fixed Deposit – ফিক্সড ডিপোজিটে সুদ বৃদ্ধি 10 শতাংশ পর্যন্ত, কম বিনিয়োগে মোটা টাকা আয়।

এখন থেকে ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) ১০ শতাংশেরও উপরে সুদ দেবে দেশের ৪টি নন ব্যাঙ্কিং অর্থনৈতিক প্রতিষ্ঠান। যার ফলে দেশের প্রবীণ নাগরিকদের অত্যন্তই সুবিধা হতে চলেছে। মূলত নিজেদের ভবিষ্যৎ সুরক্ষা করতে অনেকেই আছেন যারা বছরের পর বছর ধরে ব্যাঙ্কে টাকা জমা করেন। আবার অনেকেই আছেন যারা রেকারিং, ফিক্সড ডিপোজিট করতে ভালোবাসেন।

Fixed Deposit Interest Rate Update.

অন্যান্য জিনিসের তুলনায় ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি কম থাকায়, ফিক্সড ডিপোজিট করা অনেকটাই সুরক্ষিত বলে মনে করা হয়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) মুদ্রানীতিতে ‘পলিসি ইন্টারেস্ট রেট’ বা চলতি কথায় যাকে বলে ‘রেপো রেট’, সেটি অপরিবর্তিত রাখা হয়, যার উপরে অনেক ব্যাঙ্ক তাদের এফডিতে উচ্চতর রিটার্ন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে ব্যাঙ্কের নিরিখে Fixed Deposit আকর্ষণীয় সুদের হার দিচ্ছে এনবিএফসি বা নন ব্যাঙ্কিং ফিনান্সিয়াল কোম্পানি গুলো। যার মধ্যে 4টি নন ব্যাংকিং ফিনান্সিয়াল কোম্পানি হল উল্লেখযোগ্য। সে গুলি হল – 1) হকিন্স কুকার লিমিটেড, 2) মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, 3) শ্রীরাম সিটি ইউনিয়ন ফিনান্স এবং 4) কেটিডিএফসি লিমিটেড।

দেশের 4টি নন ব্যাংকিং ফিনান্সিয়াল কোম্পানির বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) সুদের হার দেওয়ার পরিসংখ্যান নিম্নরূপ হকিন্স কুকার লিমিটেড – হকিন্স কুকার ফিক্সড ডিপোজিট স্কিমে প্রবীণদের সুদের হার মিলছে ১১.৩০%। সেখানে ন্যূনতম বিনিয়োগ রাশি ২৫০০০ টাকা ও ন্যূনতম বিনিয়োগ কাল ৩ বছর।

মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেড – মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ফিনান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) স্কিমের নাম হল ‘সমৃদ্ধি কিউমিউলেটিভ স্কিম’। এখানে সুদের হার সর্বোচ্চ ১০.০৭%। তবে প্রবীণদের জন্য সর্বোচ্চ সুদের হার ১০.৩২%। এখানে ন্যূনতম বিনিয়োগ রাশি ৫০০০ টাকা ও ন্যূনতম বিনিয়োগ কাল ৫ বছর।

Govt Employees (সরকারি কর্মচারী)

শ্রীরাম সিটি ইউনিয়ন ফিনান্স – শ্রীরাম সিটি ইউনিয়ন ফিনান্সের কিউমিউলেটিভ ডিপোজিটে সুদের হার ১০.৪২%। এদিকে প্রবীণদের জন্য সুদের হার ১০.৭৭%। এখানে ন্যূনতম বিনিয়োগ রাশি ৫০০০ টাকা এবং ন্যূনতম বিনিয়োগ কাল ৫ বছর। কেটিডিএফসি লিমিটেড – কেটিডিএফসি ফিক্সড ডিপোজিট স্কিমে (Fixed Deposit) বয়স্কদের জন্য সুদের হার ১০.১৭%। এই স্কিমে ন্যূনতম বিনিয়োগ রাশি হল ৫০০০ টাকা এবং ন্যূনতম বিনিয়োগ কাল ৫ বছর।

Gas Cylinder Rules – রান্নার গ্যাসের নিয়ম বদল, আমজনতা প্রভাবিত হবে।

দেশের প্রবীণ নাগরিকদের অর্থনৈতিক সুরক্ষার কথা চিন্তা করে নন ব্যাংকিং ফিনান্সিয়াল কোম্পানি গুলির নেওয়া এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। এছাড়াও আগামী দিনে দেশের সকল তাবড় তাবড় ব্যাংক গুলির তরফেও এই ধরণের ঘোষণা করা হতে পারে নিজেদের গ্রাহকদের জন্য। কারণ এখন গ্রাহকেরা যেখানে বেশি সুদ পাবে, সেখানেই টাকা বিনিয়োগ করবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Free Ration – কেন্দ্রের চাপে বন্ধ হতে পারে গরীবের ফ্রি রেশন। এবার শুধুমাত্র এরাই ফ্রি রেশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button