সরকারি কর্মচারী

Govt Employees – সরকারি কর্মচারীদের জন্য বড় ঘোষণা সরকারের তরফে, উৎসবের মরশুমে খুশির খবর।

সরকারি কর্মীদের (Govt Employees) জন্য উৎসবের মরশুমের আগেই এক খুশির খবর শোনানো হবে বলে মনে করছেন অনেকে। আর এই ঘোষণার জন্য সকল সরকারি কর্মীরা সারা বছর ধরে অপেক্ষা করছিলেন। পুজোর আগেই 3 শতাংশ DA বৃদ্ধি হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের, পাশাপাশি উচ্চপদস্থ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকবে ২ লক্ষ টাকা। ফলে পুজোর আগেই তাদের আনন্দ ও খুশি কয়েক গুণ বেড়ে গিয়েছে বলে আশা করাই যায়।

Govt Employees DA Increase News In India.

সপ্তম বেতন কমিশন (7Th Pay Commission) অনুযায়ী, ২০২৩ সালের মার্চ মাসে শেষবার ডিএ বৃদ্ধি করা হয়েছিল। তখন ৪ শতাংশ ডিএ বৃদ্ধি ঘোষণা করায়, কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Govt Employees) ডিএ ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪২ শতাংশে পৌঁছায়। তবে, এবার অবশ্য ৪ শতাংশ নয়, ৩ শতাংশ হারে ডিএ বৃদ্ধি (DA Increase) করতে চলেছে কেন্দ্র। মূলত মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে সরকারের তরফে কর্মীদের জন্য বর্ধিত মহার্ঘ ভাতা দেওয়া হয়।

কেন্দ্রীয় ও রাজ্য সরকারের তরফে আলাদাভাবে ডিএ দেওয়া হয়। বেশ কয়েক মাস ধরেই পুনরায় মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়টি নিয়ে জল্পনা চলছিল। তবে উৎসবের মরশুমের মাঝেই সেই ঘোষণা সরকারি কর্মীদের (Govt Employees) জন্য হতে পারে বলে খবর তৈরি হয়েছে। তবে, মুদ্রাস্ফীতির কারণে এবার মহার্ঘ ভাতা বাড়লেও তার হার কম থাকবে বলেই সূত্রের খবর।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Govt Employees) ডিএ বৃদ্ধির ফলে তাদের বেতনও অনেকাংশে বৃদ্ধি পেতে চলেছে। পাশাপাশি উচ্চপদস্থ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকতে চলেছে ২ লক্ষ টাকা। মূলত করোনার সময় লকডাউনের কারণে দেশের ব্যবসা বাণিজ্যের পরিস্থিতি একেবারে তলানিতে এসে ঠেকেছিল। ফলে সরকারের রাজস্ব আয়ও এক ধাক্কায় অনেকটা কমে যায়।

পাশাপাশি দেশের চিকিৎসা পরিকাঠামো ও রেশনের মাধ্যমে বিনামূল্যে খাদ্য সরবরাহ করতে গিয়ে কেন্দ্রীয় সরকারের ব্যয় অনেকটা বেড়ে যায়। সেই সময় বিপুল অংকের এই খরচ সামলাতে ১৮ মাস বা দেড় বছর কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Govt Employees) মহার্ঘভাতা দেওয়া বন্ধ রেখেছিল সরকার। কিন্তু, পরবর্তীকালে কেন্দ্রীয় সরকারি কর্মীরা করোনাকালীন ১৮ মাস ধরে বন্ধ রাখা।

Gas Cylinder Rules (গ্যাস সিলিন্ডারের নিয়ম)

মহার্ঘভাতা মিটিয়ে দেওয়ার দাবি তুললে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল, বিশেষ কারণে বন্ধ রাখা ওই মহার্ঘভাতা আর কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Govt Employees) দেওয়া হবে না। যার ফলে বিষয়টি নিয়ে দেশের ৫০ লক্ষ বর্তমান কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনপ্রাপকের মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি হয়। বর্তমানে সূত্রের খবর অনুযায়ী, বিপুল সংখ্যক কেন্দ্রীয় সরকারি কর্মীর ক্ষোভ প্রশমনের জন্য করোনার সময় দেড় বছর বন্ধ রাখা মহার্ঘভাতা দুর্গাপুজোর আগেই মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

Free Ration – বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া নিয়ে সরকারের গুরুত্বপূর্ণ নির্দেশ।

সেক্ষেত্রে উচ্চপদস্থ কর্মীদের একেকজনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দুর্গাপুজোর আগেই ২ লক্ষ বা তারও বেশি টাকা ঢুকতে চলেছে। আর এই খবরেই খুশি হয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীসহ পেনশনভোগীরা। মূলত সামনের বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুর দিকেই লোকসভার ভোট থাকায় কেন্দ্রীয় সরকার তার কর্মচারীসহ (Govt Employees) পেনশনভোগীদের থেকে নিজেদের ভোটব্যাঙ্ক বাড়াতে বদ্ধপরিকর। তাই উৎসবের মরশুমে এমন সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীসহ পেনশনভোগীদের মুখে হাসি ফোটানোর চেষ্টা করছে সরকার।

লটারি টিকিট কাটলেও পাবেন না পুরষ্কার, যদি এই ভুল করে থাকেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button