সরকারি প্রকল্প

Ration Card – এপ্রিল মাসের মাঝামাঝি রেশনে পাবেন অতিরিক্ত খাদ্য সামগ্রী, কোন কার্ডে কতো কিলো বেশি পাবেন দেখুন।

বর্তমানে আমাদের দেশ ও রাজ্যের সকল গরিব ও মধ্যবিত্ত মানুষের কাছে Ration Card এর গুরুত্ব অপরিসীম। এই সকল নাগরিকদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় সহ রাজ্য সরকারের তরফে এই রেশন কার্ডের মাধ্যমে চাল, গম ও অন্যান্য সকল খাদ্য সামগ্রী বিনামূল্যে বা স্বল্প মূল্যে রেশন ডিলারদের মাধ্যমে প্রদান করা হয়ে থাকে। বর্তমানে আমাদের দেশে প্রায় ৮০ – ৯০ কোটি মানুষের কাছে এই রেশন কার্ড আছে। আর আমাদের পশ্চিমবঙ্গে এর পরিমাণ ৯ কোটির কাছাকাছি। এই বিপুল সংখ্যক রেশন গ্রাহকদের জন্য একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা প্রকাশিত করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। কিন্তু ২০২৩ সালের এপ্রিল মাসে পশ্চিমবঙ্গ সরকারের তরফে রমজান মাস উপলক্ষ্যে এই অতিরিক্ত খাদ্য সামগ্রী দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Ration Card থাকলে পাবেন অতিরিক্ত খাদ্য সামগ্রী!!!

এই রেশন কার্ডের গুরুত্ব ২০২০ সালে করোনা মহামারীর সময়ে গরিব থেকে উচ্চবিত্ত সকলের কাছে এই Ration Card এর গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে। তখন কেন্দ্রীয় সরকারের তরফে দেশের ৮০ কোটি গ্রাহকদের বিনামূল্যে চাল ও গম প্রদান করা হয়েছে। এই খাদ্যশস্য আগামী ২০২৩ সাল পর্যন্ত দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। আমাদের রাজ্যে মূলত পাঁচ ধরণের রেশন কার্ডের মাধ্যমে গ্রাহকদের চাল গম দেওয়া হয়।

AAY, SPHH, PHH, RKSY – I ও RKSY – II এই পাঁচ ধরণের Ration Card গ্রাহকদের খাদ্য সামগ্রী দেওয়া হয়ে থাকে। এছাড়াও রমজান মাস চলার জন্য রেশন দোকানে ময়দা, চিনি ও ছোলা পাওয়া যাচ্ছে। যা স্বল্প কিছু মূল্যে গ্রাহকেরা কিনে নিতে পারবেন। আজকের এই প্রতিবেদনে আমরা জেনে নেব কোন রেশন কার্ডে কতো পরিমাণ খাদ্য সামগ্রী পাবেন।

কোন Ration Card এ কতো কিলো খাদ্য সামগ্রী পাবেনঃ-
১) AAY – Antyodaya Anna Yojana কার্ড ধারকেরা সম্পূর্ণ বিনামূল্যে ২১ কিলো চাল, প্রায় ১৪ কিলো মতন আটা অথবা ১৪ কিলো গম পাবেন। এছাড়াও ১ কিলো চিনি অতি স্বল্প মূল্যে কিনে নিতে পারবেন। রাজ্যের সকল রেশন দোকান থেকে আপনারা এই সুবিধা পেয়ে যাবেন।

২) SPHH – State Priority House Hold শ্রেণির অন্তর্ভুক্ত রেশন গ্রাহকেরা ৩ কিলো চাল ও ২ কিলো গম অথবা ১ কিলো ৯০০ গ্রাম আটা পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে।
৩) PHH – Priority Household শ্রেণীর মানুষেরা SPHH গ্রাহকদের মতোই বিনামূল্যে ৩ কিলো চাল, ২ কিলো গম বা ১ কিলো ৯০০ আটা পাবেন।

Ration Card এর মাধ্যমে আরও কি কি বেশি পাবেন?

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেতে সমস্যা হবে এপ্রিল মাসে সমস্যায় মহিলারা, কিন্তু কেন দেখে নিন।

৪) RKSY – I – Rajya Khadhya Sursaksha Yojana – I এর Ration Card গ্রাহকেরা ২ কিলো চাল ও ৩ কিলো গম পাবেন। এছাড়াও তারা চাইলে স্বল্প মূল্যে ময়দা, চিনি ও ছোলা কিনে নিতে পারবেন।
৫) RKSY – II – Rajya Khadya Suraksha Yojana – II এর গ্রাহকেরা শুধুমাত্র ১ কিলো গম ও ১ কিলো চাল পাবেন।

Ration Card নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

মহিলাদের জন্য দুর্দান্ত সরকারি প্রকল্প, রকেট গতিতে বাড়বে টাকা – Mahila Samman Savings Certificate.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button