Trending News

Aadhaar Card – সকল আধার কার্ড গ্রাহকদের জন্য নতুন নির্দেশ দিলো UIDAI, দেখে নিন বিস্তারিত তথ্য।

বর্তমানে সকল ভারতীয় নাগরিকদের কাছে Aadhaar Card হল সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। এই নথি ছাড়া সরকারি হোক বা বেসরকারি কোন কাজ করা এক কথায় সম্ভবই নয়। ২৯ শে সেপ্টেম্বর ২০১০ সালে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে আমাদের দেশে প্রথম বারের জন্য এই আধার কার্ডের সূচনা করা হয়েছিল। এই কার্ড চালু করার মূল উদ্দেশ্য ছিল দেশের সকল নাগরিকের এক পরিচয় পত্র তৈরি করা। বর্তমানে এক সরকারি পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে প্রায় ১৩০ কোটি মানুষের আধার কার্ড আছে এবং একজন দেশবাসী হিসাবে সকলের উচিত নিজের আধার কার্ড তৈরি করে নেওয়া।

Aadhaar Card আপডেট নিয়ে নির্দেশ দেওয়া হল।

কিন্তু আমরা অনেক সময় দেখতে পাওয়া যায় যে যেই সকল Aadhaar Card গুলি প্রায় অনেক বছরের পুরনো সেই সকল কার্ডে অনেক ধরণের ভুল ভ্রান্তি থেকে যায়। আর এই সকল ভুল ভ্রান্তি থাকার জন্য অনেক ধরণের কাজের ক্ষেত্রে সমস্যায় পরতে হয় গ্রাহকদের। এছাড়াও এই সব কারণের জন্য অনেক সময় গ্রাহকরা জালিয়াতির শিকার হয়ে যান। এই সকল সমস্যা যাতে না হয় এই জন্য UIDAI – Unique Identification Authority Of India র তরফে সকল গ্রাহকদের নির্দেশ দেওয়া হয়েছে।

যেই সকল গ্রাহকদের Aadhaar Card ৫ – ১০ বছরের পুরনো সেই সকল গ্রাহকদের অবিলম্বে নিজেদের বর্তমানের সকল তথ্য দিয়ে নিজেদের আধার কার্ড আপডেট করে নিতে হবে। এবার অনেকের মনে প্রশ্ন জাগছে যে ঠিক কি আপডেট করতে হবে? দেখুন, এই নিয়ে প্রশ্ন করা হলে জানানো হয়েছে, অনেক সময় আমাদের নাম, বয়স, ঠিকানা ভুল বা আমরা নিজেদের জীবিকা নির্বাহ করার জন্য কর্মসূত্রে অন্য স্থানে চলে যাই, কিন্তু সেই নতুন ঠিকানা আমরা আপডেট করতে ভুলে যাই।

কিন্তু আমরা না জানার জন্য এই সকল তথ্য Aadhaar Card এ আপডেট করা হয় না এবং ভবিষ্যতে দরকারের সময় আমাদের সমস্যায় পরতে হয়। এই কারণের জন্যই কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থা UIDAI এর তরফে সকল দেশবাসীকে আগামী ৩০ শে জুনের মধ্যে বিনামূল্যে নিজেদের সকল আধার কার্ডের তথ্য আপডেট করতে বলা হয়েছে। কিন্তু এর আগে Aadhaar Card এ যে কোন আপডেট করার জন্য সকলকে ৫০ টাকা করে দিতে হত।

কিন্তু যাতে সকল নাগরিকেরা নিজেদের এই Aadhaar Card এর তথ্য বিনা কোন সমস্যায় এবং বিনামূল্যে আপডেট করতে পারেন, এই কারণের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু সকলের জেনে রাখা প্রয়োজন যে শুধুমাত্র অনলাইনের মাধ্যমে এই কাজ করা হলে কোন টাকা লাগবে না কিন্তু কেউ যদি অফলাইনে বা কোন আধার সেবা কেন্দ্র ও সাইবার ক্যাফেতে গিয়ে এই কাজ করতে চান, তাহলে তাদের টাকা দিতে হবে।

Aadhaar Card Update কিভাবে করবেনঃ-
১) www.myaadhaar.uidai.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
২) আপনাকে সর্বপ্রথম লগ ইন করে নিতে হবে নিজের আধার কার্ড নম্বরের মাধ্যমে।
৩) এরপরে Update Aadhaar Online এই অপশনে ক্লিক করতে হবে।

৪) নাম, জন্মের তারিখ, ঠিকানা, জেন্ডার এছাড়াও আপনি কি আপডেট করতে চাইছেন সেটা সিলেক্ট করে এগিয়ে যেতে হবে।
৫) আপনাকে নিজের আপডেট এর প্রমানপত্র হিসাবে কোন নথিপত্র সিলেক্ট করে নিতে হবে।
৬) সেই নথির সফট কপি আপনাকে আপলোড করে নিতে হবে।

Aadhaar Card আপডেট নিয়ে আরও কিছু তথ্য।

Ration Card – এপ্রিল মাসের মাঝামাঝি রেশনে পাবেন অতিরিক্ত খাদ্য সামগ্রী, কোন কার্ডে কতো কিলো বেশি পাবেন দেখুন।

৭) অফলাইনেই যারা এই কাজ করবেন তাদের ৫০ টাকা জমা করতে হবে। নইলে এই কাজ সম্পূর্ণ বিনামূল্যে করা যাবে।
৮) ৭ – ১৫ দিনের মধ্যে আপনাকে এই সম্পর্কে তথ্য দিয়ে দেওয়া হবে।
৯) এই সামান্য পদ্ধতি অবলম্বন করে আপনি নিজের Aadhaar Card Update করে নিতে পারবেন।

Aadhaar Card আপডেট নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Employees Provident Fund – একাউন্টে সুদের হার বাড়ল, ব্যালেন্স কত হয়েছে? 4 টি সহজ পদ্ধতিতে চেক করে নিন।

Related Articles

32 Comments

  1. যাদের সব কিছু ঠিক আছে কিন্তু কআর্ড ১০ বছর হয়ে গেছে তারা কি করবে ?

    1. , সমস্যা কত বছরের পুরনো তা নিয়ে নয়। কিছু ভুল থাকলে কিংবা বাচ্চাদের বেলায় চোহারার বদল হলে ফটো বদল করা ছাড়া আপডেট করার দরকার নাই

    2. , যাদের পেন কাটা জম্ম কাট কোন কিছুই নেই তারা নতুন করে কিভাবে আধার কার্ড করবে জানতে পারি

    3. যাদের সবকিছু ঠিক আছে তাদের আপডেট করতে হবে কি? করতে হলে কি ভাবে?

    4. কোন কিছু addition or alternation করাটা কেই বলে update করা। যাদের সবকিছু ঠিক আছে তাদের তো আপডেট করার প্রয়োজনই নাই। আমি এটাই মনে করি।

  2. কোনো পরিবর্তন না থাকলে কিভাবে আপডেট হবে ?
    নাম, ঠিকানা বা জন্মতারিখ পরিবর্তন করতে কোনটির জন্য কী ডকুমেন্ট লাগবে অনুগ্রহ করে জানাবেন। ধন্যবাদ,

    1. যে ডকুমেন্টে সঠিক তথ্য আছে সেটাই লাগবে।

    2. @SRIKANTA MONDAL লেখা অনুসারে, নাম, বয়স, ঠিকানা ভুল বা ঠিকানা পরিবর্তন হলে আধার কার্ড আপডেট করা প্রয়োজন।

      এছাড়াও অনেকে নিজের মোবাইল নাম্বার এবং ইমেইল আধার ডাটাবেজ-এ তোলেননি। এটা করা জরুরী।

      লেখায় যেমন বলা হয়েছে, সেভাবে আধার ওয়েবসাইটে লগইন করে দেখতে পাবেন কি ডকুমেন্ট লাগবে।

  3. How can I update my mobile number linked to Aadhar ? That phone is no longer sed but maintained for the purpose of Aadhar . I want to change it and incorporate the number used in bank transaction and for PAN . May please suggest .

  4. Please advise if no documents have been changed in last 10 years, still I need to update the Aadhaar.
    Await your valuable reply.
    Thanks

  5. আমার মেয়ের বয়স যখন 4.6 তখন আধার কার্ড হয়েছিল, বায়োমেট্রিক হয় নি। পরে যখন 5 বছর বয়সে বায়োমেট্রিক আপডেট করতে যাই, দেখি অন্য একজনের বায়োমেট্রিক আমার মেয়ের আধারে আপডেট হয়ে গেছে। ছবি ও ফোন নম্বর,ফিঙ্গারপ্রিন্ট, রেটিনা চেঞ্জ হয়েগেছে ( নাম, জন্ম তারিখ,ঠিকান ঠিক আছে) এবং একটি চেঞ্জ হওয়া কার্ড আমার বাড়িতে এসেছে। আধার সেন্টারে গিয়েছিলাম, কিন্তু কোনো ভাবে বায়োমেট্রিক আপডেট হচ্ছেনা। যদি কোনো উপায় থাকে দয়াকরে জানাবেন, খুব সমস্যায় আছি।

  6. সব কিছু ঠিক থাকলেও আপডেট করতে হবে? কিভাবে সম্ভব?

  7. If everything is ok, update required. Just 2years
    before I linkmy mobile no with adhar and found my father’s name is missing.
    Please inform me wheather update required for me.
    With regard.

  8. বাড়ী থেকে নিজের মোবাইলে correction করতে পারবো কি?please sir,জানালে উপকৃত হতে পারি

  9. অনলাইনে ৫০ টাকা করে দিতে হচ্ছে… এটা ভুল খবর একটা

  10. যাদের সবকিছু ঠিক আছে তাদের আপডেট করতে হবে কি? করতে হলে কি ভাবে?

  11. If all the given information in the existing Aadhaar card is correct, what is required to be updated and how?

  12. I do my update work on 18th March, 2023. But it is very sad to say till to date it every time show it is under process. You say it will be updated 10 to 15days. So say why is not complite?

  13. আমার সন্তান, সায়ন সামন্ত বয়স ১৬ ফিংগার প্রিন্ট কোথাও নিছে না,অনেক আঁধার কেন্দ্র গিয়ে সমস্যা সমাধান হয় নাই, এখন আমার কি করতে হবে, বলুন

  14. কালকে আমি সাইবার ক্যাফ থেকে অনলাইন বুকিং করিয়েছি আধার কার্ড ফোন নাম্বার আপডেট করা জন্য ৫০ টাকা নিয়েছে কিন্তু তাহলে আজকে সল্টলেক সেক্টর ফাইভ আধার সেবা কেন্দ্র আবার আমার কাছ থেকে কেন ৫০ নেয়া হলো এটার উত্তর জানার জন্য অপেক্ষায় রইলাম ধন্যবাদ

  15. কালকে আমি সাইবার ক্যাফ থেকে অনলাইন বুকিং করিয়েছি আধার কার্ড ফোন নাম্বার আপডেট করা জন্য ৫০ টাকা নিয়েছে কিন্তু তাহলে আজকে সল্টলেক সেক্টর ফাইভ আধার সেবা কেন্দ্র আবার আমার কাছ থেকে কেন ৫০ নেয়া হলো এটার উত্তর জানার জন্য অপেক্ষায় রইলাম ধন্যবাদ

  16. কালকে আমি সাইবার ক্যাফ থেকে অনলাইন বুকিং করিয়েছি আধার কার্ড ফোন নাম্বার আপডেট করা জন্য ৫০ টাকা নিয়েছে কিন্তু তাহলে আজকে সল্টলেক সেক্টর ফাইভ আধার সেবা কেন্দ্র আবার আমার কাছ থেকে কেন ৫০ নেয়া হলো এটার উত্তর জানার জন্য অপেক্ষায় রইলাম ধন্যবাদ

  17. Cyber cafe তে ₹৭৫০ আবার কোথাও কোথাও ₹১০০০টাকা চাইছে , এক্ষেত্রে গরীব মানুষরা কি করবে, আর আঁধার কেন্দ্রে গেলে ৩মাস পরের date দিচ্ছে,

  18. ১)মোবাইল নং তুলতে হলে কোন্ ডকুমেন্ট আপলোড করতে হবে?
    ২) জন্মতারিখ দেওয়া নেই,বয়স দেওয়া আছে । জন্মতারিখ দিতে হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button