সরকারি কর্মচারী

সরকারি কর্মীদের বেতন ও পেনশন বৃদ্ধি নিয়ে বড় ঘোষণা করলো রাজ্য সরকার।

Government Employees বা সরকারি কর্মীদের জন্য উৎসবের মরশুমের আগে ফের একবারের জন্য বড় ঘোষণা করা হল। ইতিমধ্যেই যেহেতু উৎসবের মরশুম প্রায় শুরু বলাই চলে, এই কারণের জন্য রাজ্য সরকার বেতন ও বোনাস নিয়ে বেস কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে। কিন্তু এবারে সরকারি কর্মচারীদের শেষ জীবনের সঞ্চয় পেনশন নিয়ে এক বড় ঘোষণা করা হয়েছে স্বয়ং মুখ্যমন্ত্রীর তরফে।

সরকারি কর্মীদের জন্য এই মুহূর্তের বড় ঘোষণা।

সম্প্রতি পুরোনো পেনশন স্কিম এর বিষয়ে বড়ো ঘোষণা করলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। এবার থেকে পুরোনো পেনশন স্কিম এর অনুমোদন মিলতে চলেছে বহু সংখ্যক সরকারি কর্মচারীর। উৎসবের মরসুমে পুজোর আগে সরকারি কর্মচারীদের জন্য এটি এক দারুণ সুখবর বলা যায়। মূলত বিগত বেশ কিছু মাস ধরেই নতুন পেনশন স্কিম চালু করার বিরুদ্ধে আবেদন করছেন বহু সংখ্যক সরকারি কর্মীরা।

তাঁরা রীতিমতো ঝামেলায় জর্জরিত বলেও দাবি করেছেন তাঁরা।এমনকি এই আবহে ‘পেনশন শঙ্খনাদ মহাব়্যালি’ র ডাকও দেওয়া হয়েছিল। মূলত পুরোনো এবং নতুন পেনশন স্কিম এর মধ্যে বিস্তর পার্থক্য থাকায় সরকারি কর্মচারীদের নতুন পেনশন স্কিম নিয়ে এত আপত্তি। পুরনো এবং নতুন পেনশন স্কিমের নিয়মগুলিতে যে বিস্তর পার্থক্য রয়েছে, সে গুলি নিম্নরূপ।

পুরনো স্কিমের নিয়ম পুরনো স্কিম মারফত একজন সরকারি কর্মী তাঁর কর্মজীবনের সর্বশেষ বেতনের ৫০ শতাংশ পেনশন হিসেবে পাবেন। এছাড়াও, মিলবে অন্যান্য আরো অনেক সুযোগ সুবিধাও। নতুন স্কিমের নিয়ম নতুন স্কিমের নিয়ম অনুযায়ী, একজন কর্মচারী তাঁর কর্মজীবনের পরে কত টাকা পেনশন হিসেবে পাবেন তা নির্ভর করে কর্মী জমানো অর্থ, চাকরিতে যোগ দেওয়ার তারিখ।

কি ধরনের বিনিয়োগ করা হয়েছে এবং কত পরিমাণ বিনিয়োগে কত টাকা আয় হয়েছে তাঁর ওপরে। এছাড়া নতুন নিয়মে একজন কর্মচারী তাঁর সঞ্চিত অর্থের মোট ৬০ শতাংশ তুলতে পারেন। বাকি অংশ অর্থাৎ বাকি ৪০ শতাংশ এনুইটিতে বিনিয়োগ করা হয়। প্রাথমিক তথ্য অনুযায়ী, নতুন স্কিমে সরকারি কর্মচারীরা শেষ যে বেতন তুলেছিলেন, সেটির ৩৫ শতাংশের মতো পেনশন বাবদ পাওয়া যায়।

Govt Scheme (পশ্চিমবঙ্গের সরকারি প্রকল্প)

তবে সেটা যে মিলবে, এমন কোনও নিশ্চয়তা নেই। কারণ পুরোটাই বাজারভিত্তিক। দুটি স্কিমের মধ্যে এমন বিস্তর ফারাক থাকার কারণেই সরকারি কর্মীদের মধ্যে আলোড়নের সৃষ্টি হয়েছে। প্রায় সকলেই চান পুরোনো পেনশন স্কিম বজায় রাখতে কারণ অধিকাংশের দাবি যে এতে কোনো ঝুঁকি নেই। আবার অন্যদিকে এক পক্ষের দাবি যে, ন্যাশনাল পেনশন স্কিম যে বাজার নির্ভর, তা ঠিক।

APAAR Card – নতুন পরিচয়পত্র আপার কার্ড আনল কেন্দ্র সরকার, আধার ও প্যান কার্ড এখন অতীত।

কিন্তু দীর্ঘকালীন ক্ষেত্রে তাতে বেশি লাভবান হবেন সরকারি কর্মীরা। প্রসঙ্গত যে প্রাথমিকভাবে এই নিয়ম শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্যই করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে সব রাজ্য সরকারি কর্মীদের জন্য তা চালু করা হয়। তবে সম্প্রতি ঝাড়খণ্ড, ছত্তিশগড়, রাজস্থান, হিমাচলপ্রদেশ, পঞ্জাবের মতো রাজ্যে নতুন করে চালু হয়েছে ওলন্ড পেনশন স্কিম বা ওপিএস। যার ফলে, সরকারি কর্মচারীদের মধ্যে স্বাভাবিকভাবেই দেখা দিয়েছে খুশির আমেজ‌।

Toto Service – রাজ্যে টোটো নিয়ে আইন চালু। কোন টোটো রাস্তায় চলবে, কোন টোটো চলবে না

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button