টেকনোলজি

একদম ফ্রিতে টিভি চ্যানেল দেখতে পাবেন গ্রাহকরা। কিভাবে এই সুবিধা মিলবে?

নাগরিকদের জন্য এসে গেল এক দারুণ সুখবর। এখন থেকে এক বিশেষ প্রকল্প (DD Free Dish) মারফত সম্পুর্ণ বিনামূল্যে টিভি চ্যানেল (Free TV Channel) দেখার সুযোগ পাবেন ভারতীয়রা। শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে বাস্তব। এবারে ডিডি টিভির (DD TV) তরফে এমনই এক বিশেষ প্রকল্প (Scheme) লঞ্চ করা হয়েছে যার মারফত প্রত্যেক মাসে কোন রকম টাকা খরচ না করেই একেবারে বিনা পয়সায় টিভি দেখতে পারবেন গ্রাহকেরা।

DD Free Dish Provide Totaly Free TV Channels.

বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষের বাড়িতেই টেলিভিশন (Television) রয়েছে। আর টেলিভিশন বা টিভি থাকলে তাতে অবশ্যই চ্যানেলও থাকে‌। কিন্তু, টিভিতে নিজের পছন্দ মতো চ্যানেল দেখার জন্য বেশিরভাগ ক্ষেত্রেই গ্রাহকদের প্রচুর পরিমাণে টাকা খরচ করতে হয়। যার ফলে গ্রাহকদের মধ্যে অনেক সময় অসন্তোষ দেখা যায়। এরফলে, অনেক গ্রাহকই ডিশ ডিটিএইচ (Dish DTH) ইনস্টল করার কথা ভাবছেন।

ডিডি ফ্রি ডিশ চ্যানেল

তবে, যে সকল গ্রাহকেরা ডিশ ডিটিএইচ (Direct to Home) ইনস্টল করার ভাবছেন তাদের জন্য এসে গিয়েছে বড়ো সুযোগ। এখন থেকে সহজেই অত্যন্ত কম খরচে ডিশ ইনস্টল করার সুযোগ পেতে চলেছেন গ্রাহকরা। কয়েকটি নম্বরে কল করে বিনামূল্যেই গ্রাহকেরা একাধিক টিভি চ্যানেলের সুবিধা নিতে পারবেন। প্রতি মাসে ডিশ টিভি রিচার্জ নিয়ে চিন্তা করতে বারণ করছে সরকার।

ফ্রি ডিশ দূরদর্শন

তাই সহজে কম পয়সায় টিভি দেখার জন্য সেরা প্রকল্পটিও নিয়ে আসা হয়েছে। এই প্রকল্পের সুবিধা নিলে ব্যবহারকারীদের কোনও রিচার্জ করার প্রয়োজন নেই। প্রকল্পটির নাম ডিডি ফ্রি ডিটিএইচ স্কিম (DD Free Dish Scheme). ২০০৪ সালে ডিডি টিভির তরফে সর্ব প্রথম এই উদ্যোগ গ্রহণ করা হয় এবং তারপর থেকেই এই বিশেষ প্রকল্পটি সমগ্র দেশে ধীরে ধীরে জনপ্রিয়তা লাভ করতে শুরু করেছে। এই প্রকল্পে আবেদনের জন্য নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে‌।

ডিডি ফ্রি ডিটিএইচ স্কিমের সুবিধা

  • ডিডি বিনামূল্যে এই ডিশ ডিটিএইচ পরিষেবার বিকল্পটি দিচ্ছে।
  • এই পরিষেবাটি নেওয়ার পরে, গ্রাহককে ফ্রি টু এয়ার (FTA) ডাইরেক্ট টু হোম (DTH) দেওয়া হবে।
  • এর মানে আপনাকে প্রতি মাসে টিভি দেখার জন্য রিচার্জ নিয়ে চিন্তা করতে হবে না।

উল্লেখ্য এই স্কিমের (Free TV Channel Scheme) অধীনে গ্রাহকদের একবারই টাকা দিতে হবে। এই পরিষেবাটি কিনতে গ্রাহককে একবারই মাত্র খরচ করতে হবে ২০০০ টাকা। এর পর আর কোনও রিচার্জ করতে হবে না। তার মানে গ্রাহক চিরকাল বিনামূল্যে টিভি চ্যানেল দেখতে পাবেন। এছাড়া কমপ্যাক্ট সাইজের অ্যান্টেনাও এখন পাওয়া যাচ্ছে এই টিভির সঙ্গে। এটিও একটি খুব বড় ডিটিএইচ প্ল্যাটফর্ম (DTH Platform).

ডিডি ফ্রি ডিশে কয়টি চ্যানেল থাকে?

তবে এতে শুধুমাত্র সরকারি কোম্পানির নির্বাচিত চ্যানেলই দেখা যাবে। পেইড চ্যানেল পেতে হলে গ্রাহককে অবশ্যই অর্থ প্রদান করতে হবে। আর মোট ১১৭ টি চ্যানেল আপনারা বিনামূল্যে পেয়ে যেতে পারবেন। আর আপনারা কয়টা চ্যানেল পাবেন সেই সম্পর্কে জেনে নেওয়ার জন্য আপনাদের ডিশ টিভির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে জেনে নিতে পারবেন।

EMI (ইএমআই)

ডিডি ফ্রি ডিশ আবেদনের পদ্ধতি

1) ডিশের জন্য প্ৰথমে দুটি নম্বরে ফোন করতে হবে। প্রথম নম্বরটি হল – 1800114554 এবং দ্বিতীয় নম্বরটি হল – 011 – 25806200। গ্রাহকেরা এই নম্বর গুলিতে যোগাযোগ করে যাবতীয় তথ্য পেতে পারেন।
2) এরপর স্থানীয় কেবল প্রদানকারীর সাহায্যে এই পরিষেবার জন্য আবেদন করতে পারেন। স্থানীয়ভাবে রিসিভারও লাগানো যেতে পারে। কিন্তু সেক্ষেত্রে গ্রাহককে ফি দিতে হবে।

পশ্চিমবঙ্গে লেবার কার্ডের জন্য অনলাইনে আবেদন করুন, কি কি সুবিধা পাবেন দেখুন

ডিডি ফ্রি ডিশের দাম কত?

তবে সরকারি কোম্পানিটি কিন্তু টিভি কিনে দেবে না। টিভি গ্রাহককেই কিনতে হবে। তাই দেশের যে সকল গ্রাহকেরা টিভিতে চ্যানেল নেওয়ার জন্য বেশি খরচা হওয়ার কারণে চিন্তিত ছিলেন এবার থেকে তারা বিনামূল্যে টিভিতে চ্যানেল (TV Channel) দেখার সুবিধা গ্রহণ করতে তাদের অতি দ্রুত ডিডি ফ্রি ডিটিএইচ স্কিমের সুবিধা গ্রহণ করা উচিত।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button