ব্যাংকিং

SBI SWP Plan : বিনা পরিশ্রমে 19000 টাকা প্রতিমাসে! স্টেট ব্যাঙ্কের নতুন স্কিম

বিনিয়োগকারীদের জন্য এসে গেল বড়ো সুখবর। এখন থেকে স্টেট ব্যাংকের বিশেষ SBI SWP Plan এ বিনিয়োগ করলে প্রতিমাসে ১৯০০০ টাকা করে পাবেন বিনিয়োগকারী। পাশাপাশি মিলবে আরও বেশ কয়েকটি সুবিধা।বর্তমানে দেশের প্রায় প্রতিটি রোজগেরে মানুষই তাদের রোজগার করা অর্থের কিছু টাকা সঞ্চয় করে থাকেন (State Bank of India) আবার কিছু কিছু ব্যক্তি ভবিষ্যতের সুরক্ষার্থে কোথায় বিনিয়োগ করলে ভালো টাকা রিটার্ন পাওয়া যাবে সেই নিয়ে দ্বন্দ্বে থাকেন (Systematic Withdrawal Plan).

How to Invest on Mutual Fund SBI SWP Plan 2024.

তাই তাদের সেই দ্বন্দ্ব মেটাতে অল্প বিনিয়োগে ভালো টাকা পাওয়া যেতে পারে এরকম একটি একটি স্কিম নিয়ে এলো স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। বিনিয়োগের ক্ষেত্রে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বরাবরই গ্রাহকদের কাছে বিশেষ পছন্দের কারণ এটিতে বিনিয়োগ করলে ঝুঁকি কম থাকে। এবার স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এমন একটি SBI SWP Plan নিয়ে এসেছে যেখানে একবার টাকা বিনিয়োগ করে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ আয় পাবেন এবং তার বিনিয়োগ করার অর্থের পরিমাণও বাড়বে।

SBI Mutual Fund SWP Plan 2024

মূলত Systematic Investment Plan (SIP) এর ঠিক উল্টো হলো সিস্টেমেটিক উইথড্রোল প্ল্যান (SBI SWP Plan). কোনো ব্যক্তি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার পর SWP Plan শুরু করলে, ওই মিউচুয়াল ফান্ডের তহবিল থেকে একটি নির্দিষ্ট অর্থ প্রতিমাসে তাকে ব্যাংক একাউন্টে স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তর করা হবে। এর ফলে তিনি প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ আয় পাবেন এবং মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ (Mutual Fund Investment) করা অর্থের পরিমাণও ধীরে ধীরে বাড়তে থাকবে।

SBI Mutual Fund Scheme SWP Plan

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার অনেক গুলি মিউচুয়াল ফান্ড স্কিম রয়েছে, যে গুলিতে বিনিয়োগকারী SWP করে প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণ আয় পেতে পারেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো SBI Bluechip Fund, যেখানে মাত্র ৫ লক্ষ টাকা বিনিয়োগ (SBI SWP Plan Mutual Fund) করে প্রতিমাসে ১৯,০০০ টাকা পাবেন বিনিয়োগকারী এবং প্ল্যান শেষ হওয়ার পর ৬০ লক্ষ টাকা রিটার্ন পাবেন।

এসবিআই মিউচুয়াল ফান্ড স্কিম (SBI MF-SIP)

২০০৬ সালের ১৪ ই ফেব্রুয়ারি এসবিআই মিউচুয়াল ফান্ড হাউস এই ফান্ডটি প্রথম লঞ্চ করেছিল। এটি একটি লার্জ ক্যাপ ইকুইটি ফান্ড (Large Cap Equity Fund) এর বর্তমান নেট অ্যাসেট ভ্যালু ৮৭.৭১ টাকা। SBI Bluechip Fund SWP Plan গত ১ বছরে ২৫.৬৬ শতাংশ রিটার্ন দিয়েছে। গত ৩ বছরে ১৬.৮৩ শতাংশ এবং গত ৫ বছরে ১৬.৬৯ শতাংশ রিটার্ন দিয়েছে। ফান্ডটি চালু হবার পর থেকে আজ পর্যন্ত বিনিয়োগকারীদের বার্ষিক গড় ১২.৫৪ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে।

১৯০০০ টাকা প্রতিমাসে SBI মিউচুয়াল ফান্ড

৩১ মে, ২০২৪ অনুযায়ী এর ফান্ড সাইজ ৪৬০৮৪.৪২ কোটি টাকা। বিনিয়োগকারী এতে সর্বনিম্ন ৫,০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন এবং সর্বনিম্ন ১,০০০ টাকা অতিরিক্ত বিনিয়োগ করতে পারবেন। বিনিয়োগকারী যদি এতে প্রতি মাসে বিনিয়োগ করতে চান, তাহলে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে SIP করতে পারবেন। SBI Bluechip Fund এর এক্সিট লোড ১ শতাংশ, যদি ১ বছরের আগে তুলে নেওয়া হয়।

LIC Saral Pension (এলআইসি সরল পেনশন)

পদ্ধতিগত প্রত্যাহার পরিকল্পনা (SWP Plan)

কোনো বিনিয়োগকারী যদি এতে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন এবং ফান্ডটি যদি অতীতের মত ভবিষ্যতে সর্বনিম্ন ১২ শতাংশ রিটার্ন দেয়, তাহলে ১৫ বছর পর তার আমানতের পরিমান হবে ২৭৩৬৭৮৩ টাকা। এরপর তিনি যদি এতে আরো ১৫ বছরের জন্য মাসে ১৯০০০ টাকার SBI SWP চালু করেন। তাহলে প্রতিমাসে ১৯০০০ টাকা পাবেন আর তার সঙ্গে ১৫ বছর পর তিনি ১২ শতাংশ রিটার্ন অনুযায়ী আরো ৬০২২২৬৩ টাকা রিটার্ন পাবেন।

3000 টাকা দেওয়া হবে! E Shram Card নিয়ে মাসের শুরুতেই সরকারের বড় সিদ্ধান্ত

SBI Systemetic Withdrawal Plan 2024

মাত্র ৩ লক্ষ টাকা বিনিয়োগ করে তিনি ১৫ বছর পর্যন্ত প্রতিমাসে ১৯০০০ টাকা করে পাবেন এবং শেষে আরও ৬০ লক্ষ টাকা রিটার্ন পাবেন। তবে, বিনিয়োগ করার পূর্বে সমস্ত দিকটি ভালোভাবে বিচার করে তবেই বিনিয়োগ (SWP Plan Investment) করা উচিত গ্রাহকদের। আর বিনিয়োগের আগে অবশ্যই আপনারা এই সম্পর্কে সকল তথ্য জেনে নিজেদের ইচ্ছায় সকল সিদ্ধান্ত নেবেন, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button