সরকারি প্রকল্প

2 লাখ টাকা দিচ্ছে কেন্দ্র! PM Suraksha Bima Yojana প্রকল্পে আজই আবেদন করুন

সরকারের নতুন PM Suraksha Bima Yojana প্রকল্পের মাধ্যমে ব্যাংকের একাউন্ট (Bank Account) থেকে মাত্র ২০ টাকা কাটবে, বদলে পাওয়া যাবে ২ লক্ষ টাকা। ভারতীয় নাগরিকদের জন্য এমন দুর্দান্ত সুবিধা নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার (Government Of India). যা চালু করা হয়েছে প্রতিটি ব্যাংকের মাধ্যমে। এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (Pradhan Mantri Suraksha Bima Yojana).

PM Suraksha Bima Yojana 2024.

এরফলে বছরে মাত্র ২০ টাকা দিয়ে ২ লক্ষ টাকার সুবিধা পাওয়ার সুযোগ এসে গিয়েছে PM Suraksha Bima Yojana এর মাধ্যমে প্রত্যেক ভারতবাসীর সামনে। অনেকের মধ্যেই ধারণা রয়েছে যে কোনো ধরনের ইন্স্যুরেন্স বা বিমা করানোর জন্য মাসে মাসে হাজার হাজার টাকা খরচ করতে হয়। এই ধারণা অবশ্য ভুল নয়, কেননা বেসরকারি সংস্থায় স্বাস্থ্য বীমা (Insurance Scheme) থেকে শুরু করে বিভিন্ন ধরনের বীমার ক্ষেত্রে হাজার হাজার টাকায় খরচ হয়।

তবে কেন্দ্রীয় সরকার বীমার ক্ষেত্রে দেশের নাগরিকদের এমন এক সুযোগ দিচ্ছে যা কম দামে হয়ে যাবে ইস্যুরেন্স। এখনকার দিনে ২০ টাকায় কোন কিছু হওয়া একদমই সম্ভব নয়। আর এই ২০ টাকাতেই জীবন বীমা (PM Suraksha Bima Yojana Insurance) পাওয়া সম্ভব। আবার ২০ টাকা প্রতিদিন বা প্রতিমাসেও লাগবে না। বছরে একবার ২০ টাকা দিলেই কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা প্রকল্পের সুবিধা মিলবে।

যে বীমা প্রকল্পের আওতায় দেশের নাগরিকরা লাখ লাখ টাকার কভারেজ পাবেন। কেন্দ্রীয় সরকারের যে প্রকল্প বা বিমার কথা বলা হচ্ছে সেটি হল প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা বা PM Suraksha Bima Yojana. এই বীমা যোজনা আওতায় যে সকল নাগরিকরা নিজেদের নাম নথিভূক্ত করেছেন অথবা করতে চান তাদের প্রতি মাসে ২ টাকা অথবা বছরে ২০ টাকা প্রিমিয়াম দিতে হবে। PM Suraksha Bima Yojana কিছু সুবিধা।

PM Suraksha Bima Yojana Auto Debit Benefit

এই যোজনার লাভ তোলার জন্য ব্যাংকের খাতার অধীন হওয়া জরুরি। একের বেশি ব্যাংক একাউন্ট থাকলে সেই ব্যক্তি মাত্র একটি ব্যাংক থেকে সেই সুবিধা নিতে পারবেন। প্রত্যেক বছরের প্রথম জনের অথবা তার আগে অটো ডেবিট সুবিধার মাধ্যমে ব্যাংক থেকে কোটি টাকা প্রিমিয়াম কেটে যাবে। দুর্ঘটনায় বিমা ধারকের মৃত্যু হলে পরিবারের দু’লাখ টাকা সাহায্য মিলবে। সেখানে দুর্ঘটনায় সম্পূর্ণভাবে বিকলাঙ্গ হলেও দুই লাখ টাকা সাহায্য মিলবে।

ATM Cash Withdrawal (এটিএম থেকে টাকা তোলা)

PM Suraksha Bima Yojana Enrollment Period

ব্যাংক একাউন্টে প্রিমিয়াম রিনিউ এর জন্য পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে পলিসি বন্ধ হয়ে যাবে। এই পরিস্থিতিতে সমস্ত অ্যাকাউন্ট হোল্ডারদের ৩১ মে এর আগে এটা সুনিশ্চিত করতে হবে যে তার একাউন্টে ২০ টাকা যেন অবশ্যই থাকে ।প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা এনরোলমেন্ট পিরিয়ড ১ জুন থেকে ৩১ মে পর্যন্ত থাকে। সরকারের পরিসংখ্যান অনুযায়ী ২৬/৮/২০২৩ তারিখের মধ্যে ২৩০২.২৬ কোটি টাকা ক্লেম এখনও পর্যন্ত সরকার এই PM Suraksha Bima Yojana দিয়েছে।

পশ্চিমবঙ্গে সপ্তাহের শুরুতেই নতুন Gold Rate কত? দাম জেনে ইচ্ছে অনুসারে কিনুন।

২০১৫ সাল থেকে PM Suraksha Bima Yojana প্রকল্প চালু করে কেন্দ্রীয় সরকার। প্রথমে এর বাৎসরিক প্রিমিয়াম ছিল মাত্র ১২ টাকা। তবে সম্প্রতি তা বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে। ১৮ থেকে ৭০ বছর বয়স পর্যন্ত যে কোনও ভারতীয় নাগরিক এই বিমার সুবিধা পেতে পারেন মাত্র ২০ টাকা বাৎসরিক প্রিমিয়াম দিয়ে। এই বিমা করার জন্য নিকটবর্তী ব্যাংকের শাখায় গিয়ে যোগাযোগ করা উচিত।
Written by Sampriti Bose.

বিনামূল্যে বিদ্যুৎ পাবেন প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনায়। PM Surya Ghar Yojana প্রকল্পে কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button