ব্যাংকিং

প্রতিমাসে কতবার ফ্রিতে ATM Cash Withdrawal করতে পারবেন? সব ব্যাংক গ্রাহকদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য!

এবার সামনে এলো ATM Cash Withdrawal বা ATM থেকে প্রতিমাসে কতবার ফ্রিতে টাকা তোলা যায় সেই নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য। এটিএম কার্ড (ATM Card Rules) ব্যবহারের নির্দিষ্ট নিয়ম কানুন গুলো মেনে না চললে দিতে হতে পারে জরিমানা। এমনকি বাতিলও হতে পারে এটিএম কার্ড। বর্তমানে ভারত অর্থনৈতিক দিক থেকে আগের তুলনায় অনেকটাই উন্নত হয়েছে। সেই সাথে মানুষ ডিজিটাল মাধ্যমের সাথেও অনেকটাই পরিচিত হয়েছে (Automated Teller Machine).

Per Month Free ATM Cash Withdrawal Limit.

এখন বহু মানুষ অনলাইনের মাধ্যমে তাদের আর্থিক লেনদেন সম্পন্ন করে থাকেন। কিন্তু এমন কিছু জায়গা আছে যেখানে আজও নগদ টাকার (ATM Cash Withdrawal) প্রয়োজন হয়। কিংবা যেখানে অনলাইন লেনদেন সম্ভব নয় সেখানে এটিএম (ATM) ব্যবহার করে থাকেন বহু মানুষ। তবে, ভারতে অনলাইনে লেনদেন যতই সক্রিয় হোক দেশ এখনও পর্যন্ত সম্পূর্ণ ডিজিটাল হয়ে উঠতে পারেনি।

এখনো এমন বহু দোকানপাট কিংবা বাজারের দোকান রয়েছে যেখানে কেনাকাটা করলে নগদ টাকার প্রয়োজন পড়ে। তবে, টাকা তুলতে সব সময় ব্যাংকে যাওয়া কিংবা লম্বা লাইন দেওয়ার আর এখন প্রয়োজন পড়ে না। এটিএম থেকেই তুলে নেওয়া যায় টাকা। কিন্তু এই এটিএম ব্যবহারের (ATM Cash Withdrawal) ক্ষেত্রে বেশ কিছু নিয়ম আছে যা অনেকের একেবারেই অজানা।

যার কারণে মানুষকে প্রয়োজনের সময় অনেক ক্ষেত্রে সমস্যার মধ্যে পড়তে হয়। আজকাল এটিএম কার্ড ছাড়া জীবন একপ্রকার অচল বলা চলে। তবে এটি ব্যবহার করলেও, এটিএমের অনেক নিয়ম সম্পর্কেই কিন্তু অনেকে জানেন না। এটিএম (ATM Cash Withdrawal) থেকে একদিনে একাধিকবার টাকা তোলা গেলেও, তার একটি নির্দিষ্ট সীমা আছে যা সকলের জানা উচিত।

Gold Rate (সোনার দাম)

অবশ্য সেটা নির্ভর করছে বিভিন্ন ব্যাংকের উপরে। কত টাকা তোলা যাবে সেটাও নির্দিষ্ট করা যাবে। কোনও ব্যাংকে যেমন দিনে সর্বাধিক ১০ হাজার টাকা তোলা যায়, আবার কোথাও সর্বাধিক ২৫ হাজার টাকা তোলা যায়। একাধিক ব্যাংক থেকে গ্রাহকরা ৫০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারেন। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার নির্দেশিকা (RBI Rules On ATM Cash Withdrawal) অনুসারে, গ্রাহকেরা যে কোনো ব্যাংকের এটিএম থেকে প্রতি মাসে সর্বাধিক ৫ বার ফ্রি বা বিনা চার্জে টাকা তুলতে পারবেন।

বাড়ি বানানোর জন্য 20 লাখ টাকার Home Loan নিলে, প্রতিমাসে কত টাকা EMI দিতে হবে আপনাকে?

কিন্তু তার থেকে বেশি বার ATM Cash Withdrawal করতে হলে প্রতিবার টাকা তোলার সময় ২১ টাকা করে চার্জ কাটবে। তাই এটিএম কার্ড সংক্রান্ত এই বিষয় গুলি ভালো করে জেনে নিয়ে তবেই এটিএম কার্ড ব্যবহার করা উচিত গ্রাহকদের। আর এই সকল বিষয় সম্পর্কে না জানলে সকল গ্রাহকদেরই ভবিষ্যতে সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকে।
Written by Sampriti Bose.

স্টেট ব্যাংকে SBI WeCare ফান্ডে মাত্র কয়েক বছরে টাকা ডবল। আজই বিনিয়োগ করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button