সরকারি প্রকল্প

PM Kisan – 2000 টাকা ব্যাংক একাউন্টে ঢুকবে, এই প্রকল্পে আবেদন করলেই পাবেন

সরকারের প্রকল্পে (PM Kisan) এবার সরাসরি ব্যাংক একাউন্টে টাকা ঢুকতে চলেছে দেশের অসংখ্য সাধারণ মানুষের। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে ঘোষণা করা হয়েছে সরাসরি ব্যাংক একাউন্টে ২০০০ টাকা করে ঢুকতে চলেছে সকলের। আমাদের দেশ ভারতবর্ষ শিল্প প্রযুক্তির ক্ষেত্রে যথেষ্ট উন্নতি লাভ করলেও এখনও পশ্চিমবঙ্গ তথা সারা ভারতের সাধারণ গ্রামবাসী বেশিরভাগ মানুষজনই (Farmers) কৃষিকাজের সঙ্গে যুক্ত।

2000 Rupees Provide By Government On PM Kisan 17Th Installment.

এছাড়াও অনেক মানুষ আছে যারা শ্রমিক শ্রেণীর বা অন্যের বাড়িতে কাজ করে বা অন্যের কাজ করে থাকে। কিন্তু এই সকল মানুষদের মাসিক বা বার্ষিক রোজগার খুবই কম। তবে এবার দেশের এই সকল মানুষদের জন্য এসে গেল বড় সুখবর। এই সকল ব্যক্তিদের ব্যাংক একাউন্টে সরাসরি ২০০০ করে টাকা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। বিশেষ করে কৃষক সম্প্রদায়ের মানুষ বা অন্যের জমিতে কাজ করে বা যাদের নিজেদের জমির কাগজ রয়েছে তারা সকলেই এই PM Kisan প্রকল্পের জন্য আবেদন জানিয়ে এই টাকা পেতে পারেন।

প্রতিবছর এই PM Kisan প্রকল্পের মাধ্যমে ৬ হাজার থেকে ১২ হাজার পর্যন্ত টাকা ঢুকে যায় অর্থাৎ কিস্তির মাধ্যমে একেকবার ব্যাংক একাউন্টে ২০০০ করে টাকা ঢুকে এবং বছরে বেশ কয়েকটি কিস্তি ব্যাংক একাউন্টে ঢুকে যায়।বিশেষ করে প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনা (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) সমগ্র দেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে এবং এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছে প্রচুর মানুষজন।

২০১৮ সালের প্রধানমন্ত্রী এই PM Kisan সূচনা করেন। সমগ্র ভারতবর্ষের তথা দেশের অন্নদাতা কৃষকদের কথা চিন্তাভাবনা করে কেন্দ্রীয় সরকার এই প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা নিয়ে এসেছেন। যার ফলে উপকৃত হয়েছে দেশের ছোট থেকে বড় সকলেই। ১৮ বছরের বেশি বয়স থেকে শুরু করে সর্বোচ্চ যে কোনো বয়স পর্যন্তই প্রার্থীরা এখানে আবেদন জানিয়ে PM Kisan টাকা পেয়ে যেতে পারেন মাসে মাসে।

বিশেষ করে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা সমগ্র দেশে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে এবং এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছে প্রচুর মানুষজন। তবে ইতিমধ্যেই ছয় হাজার করে টাকা দেওয়া হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে এবং কথা রয়েছে এই বছর থেকে আরো একটি কিস্তির (PM Kisan 17Th Installment) টাকা বাড়ানো হবে যার ফলে ৮০০০ করে টাকা পেয়ে যাবেন সকলেই।

LPG Gas Cylinder (রান্নার গ্যাস সিলিন্ডার)

ইতিমধ্যেই দেশের ১২ কোটি কৃষকের একাউন্টে এই টাকা চলে আসে কিস্তির মাধ্যমে। এছাড়াও আরো প্রচুর কৃষক রয়েছে যারা এখনো আবেদন জানাননি তারা সকলেই এই PM Kisan প্রকল্পে আবেদন জানিয়ে টাকা পেতে পারেন। তবে, এক্ষেত্রে উল্লেখ্য, এই প্রকল্পে যারা টাকা পাচ্ছেন এবং এখনো পর্যন্ত ই কেওয়াইসি (PM Kisan KYC) করেননি তাদের অতি শীঘ্রই নিজেদের মোবাইল দিয়ে নিকটবর্তী কোন তথ্য মিত্র কেন্দ্র ই কেওয়াইসি করিয়ে নিতে হবে।

PNB Savings Account নিয়ে কোটি কোটি গ্রাহকদের মাথায় হাত, একাউন্ট বন্ধ হতে চলেছে?

এটি না করলে পরবর্তীকালে সমস্যা হতে পারে বা টাকা ঢোকা বন্ধ হয়ে যেতে পারে তাদের। তবে কেন্দ্রীয় সরকারের এই PM Kisan প্রকল্পের মাধ্যমে দেশের অসংখ্য কৃষক বন্ধুদের (Krishak Bandhu) যে সহায়তা হচ্ছে সেটি আর বলার অপেক্ষা রাখে না। তাহলে যেই সকল কৃষকরা এই প্রকল্পে আবেদন করেননি তারা অবশ্যই এই প্রকল্পে আবেদন করার মাধ্যমে এই সুবিধা পেতে পারবেন।
Written by Sampriti Bose.

এই কাজ করলেই বাংলার কৃষকবন্ধুদের একাউন্টে ঢুকবে 2000 টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button