ব্যাংকিং

PNB Savings Account নিয়ে কোটি কোটি গ্রাহকদের মাথায় হাত, একাউন্ট বন্ধ হতে চলেছে?

গুরুতর স্টেপ নিলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। এবার বন্ধ হতে চলেছে PNB Savings Account! পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank) হলো দেশের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাংক (Public Sector Bank). দেশে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহক সংখ্যা কয়েক কোটিতে। ভারতে ১২২৪৮ টিরও বেশি ব্রাঞ্চ এবং ১৩০০০ এর বেশি এটিএম (PNB ATM) রয়েছে এই ব্যাংকের।

PNB Savings Account Deactivation By Bank.

পিএনবি এর এক ঘোষণায় দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB Customers) একাধিক গ্রাহক। আজকে আপনারা আপনাদের জানাবো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফ থেকে কেনো এবং কী উদ্দেশ্যে এই পদক্ষেপ নেওয়া হলো। ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে যে সমস্ত PNB Savings Account গুলোতে দীর্ঘদিন যাবত কোনো প্রকারের লেনদেন হয়নি।

PNB Savings Account নূন্যতম কোনো ব্যালেন্স মেইনটেন (Minimum Balance) করা হয়নি সেই সমস্ত ব্যাংকের উদ্যেশ্যে এই করা পদক্ষেপ নেওয়া হয়েছে। এখানে দীর্ঘদিন বলতে তিন বছর ধরে হয়েছে। তিন বছর ধরে যেই একাউন্ট গুলি কোনো লেনদেন হয়নি সেই একাউন্ট গুলি বন্ধ করে দেওয়া হবে। এখানে ২০২৪ সালের এপ্রিলের ৩০ তারিখ পর্যন্ত তিন বছরের হিসাব করা হবে।

লেনদেন না হয় না PNB Savings Account গুলি বন্ধ করা নিয়ে ব্যাংক জানান, এই ধরনের একাউন্ট মারফৎ যেকোনো ধরনের দুর্নীতি বা বেআইনি কার্যকলাপ হতে পারে। একাউন্ট গুলি হ্যাক করেও টাকা লুটপাট হতে পারে তাই ব্যাংক এমন কড়া পদক্ষেপ নিয়েছে। তিন বছর ধরে কোনো লেনদেন হয়নি তবুও ছাড় পাবেন বিশেষ কিছু একাউন্ট। এর মধ্যে বেশিরভাগ একাউন্টই সরকারী প্রকল্পের (Government Scheme) টাকা ঢোকার উদ্যেশ্যে খোলা।

যার মধ্যে প্রথমেই রয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana), প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা (Pradhan Mantri Jeevan Jyoti Bima Yojana), পিএমএসবিআই (Pradhan Mantri Suraksha Bima Yojana), এপিওয়াই (Atal Pension Yojana), ডিবিটি এই ধরনের একাউন্ট গুলি। ডিম্যাট একাউন্টের (Demat Account) সাথে লিংকড রয়েছে এমন সকল একাউন্ট।

২৫ বছরের কম বয়সী ছাত্র ছাত্রীদের একাউন্ট সহ যে সকল ছাত্র ছাত্রীরা নাবালক নাবালিকা রয়েছেন সেই সকল একাউন্ট খোলা থাকবে। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই এই সব একাউন্ট ছাত্র ছাত্রীদের স্কলারশিপ এর টাকা ঢোকার উদ্যেশ্যে এবং স্কুলের বিভিন্ন কাজের উদ্যেশ্যে খোলা। একাউন্ট বন্ধ করার পূর্বে ব্যাংক কর্তৃপক্ষ PNB Savings Account ধারীকে এই বিষয়ের জানানোর চেষ্টা করবে।

Aadhaar Card (আধার কার্ড আপডেট)

যে সেই ব্যাক্তির PNB Savings Account বন্ধ করা হচ্ছে বিশেষ কিছু কারণ বশত। কিন্তু কোনো প্রকারে ব্যাংক যদি একাউন্ট হোল্ডারের সাথে যোগযোগ করতে না পারেন তাহলে ব্যাংক তার কর্ম থেকে বিরত থাকবেনা। তারা সেই একাউন্টটিকে বন্ধ করে দেবেন। সেক্ষেত্রে আপনি যদি পরবর্তীতে ওই একই PNB Savings Account খুলতে চান তবে বিশেষ কিছু স্টেপ ফলো করে পুনরায় নতুন একাউন্ট খুলতে পারেন বা পুরনো একাউন্টও চালু রাখতে পারবেন।

1 কোটি টাকা পাবেন LIC Jeevan Shiromani পলিসির মাধ্যমে, লটারি লাগলো দেশবাসীর!

আর সকল ব্যাংক গ্রাহকদের একটি কথা মাথায় রাখা উচিত যে নিজেদের ব্যাংকের নিয়ম মেনে নুন্যতম ব্যালেন্স (Minimum Balance) বজায় রাখার মাধ্যমে নিজেদের ব্যাংক একাউন্ট চালু রাখা। PNB Savings Account গ্রাহকরা এই সম্পর্কে আরও তথ্য জানার জন্য নিজেদের ব্রাঞ্চে গিয়ে এখনই যোগাযোগ করে নিতে পারবেন।Written by Sathi Roy.

পড়ুয়াদের উচ্চ শিক্ষায় সুলভে শিক্ষা ঋণ দিচ্ছে এই সকল ব্যাংক। অনলাইনে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button