সরকারি নথি

3000 টাকা প্রতিমাসে পাবেন E Shram Card থাকলে। নতুন আবেদন শুরু হয়ে গেছে!

দেশের অসংখ্য গরীব মানুষদের জন্য বড়ো ঘোষণা করলেন কেন্দ্রীয় সরকার। এখন থেকে E Shram Card বা ই শ্রম কার্ড নামক নতুন এক জনকল্যাণমূলক পরিষেবার অধীনে প্রতিমাসে ৩০০০ টাকা করে পাবেন দেশের অসংখ্য বেকার যুবক যুবতী ও অস্থায়ী শ্রমিকরা‌। বর্তমানে ভারতে বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রে প্রায় ৪০ কোটিরও বেশি মানুষ কাজ করেন। দৈনিক পারিশ্রমিকের বিনিময়ে কাজ করা এই সব মানুষরা একদিন কাজে অনুপস্থিত থাকলেই তাদের সংসারে আর্থিক অনটন দেখা দেয়।

E Shram Card Online Apply Process.

এই রকম নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় বিজেপি সরকার ই শ্রম কার্ডের (E Shram Card) ব্যবস্থা করেছে। সুত্রের খবর অনুযায়ী, এখনও পর্যন্ত দেশের ২০ কোটি মানুষের নাম এই ই শ্রম কার্ডে নথিভুক্ত করা হয়েছে এবং দেশের ২ কোটি শ্রমজীবী মানুষ ইতিমধ্যেই এই কার্ডের মাধ্যমে বিভিন্ন পরিষেবা গুলির সুবিধা পাচ্ছেন।

ই শ্রম কার্ড যোজনা ২০২৪

এখন যেমন আধার কার্ড ছাড়া ব্যাংক বা পোস্ট অফিসের কোনো পরিষেবা চলবে না ঠিক তেমনি কেন্দ্র সরকার অসংগঠিত ক্ষেত্রে যে সমস্ত কর্মীরা কাজ করেন সেই সমস্ত কর্মীদের জন্য যে প্রকল্প গুলো বরাদ্দ রয়েছে ওই প্রকল্পের সুবিধা পেতে গেলে এই E Shram Card নাম লেখানো দরকার বলে মনে করা হচ্ছে, এই সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেওয়া যাক।

E Shram Card Benefits

  • অসংগঠিত ক্ষেত্রে যারা কাজ করেন, তারা ই শ্রম কার্ডে নাম লেখাতে পারবেন।
  • আবেদনকারীর বয়স হতে হবে ১৬ থেকে ৫৯ বছরের মধ্যে।
  • ইপিএফ ও ইএসআই এর সুবিধা পাচ্ছেন এমন ব্যক্তিরা এই কার্ডে নাম নথিভুক্ত করতে পারবেন না।

E Shram Card Online Apply Documents

1) আবেদনকারীর নিজস্ব আধার কার্ড।
2) আবেদনকারীর নিজস্ব নামে থাকা ব্যাংক একাউন্টের কপি।
3) আবেদনকারীর নিজস্ব মোবাইল নম্বর।

Who Will Get E Shram Card

1) অসংগঠিত ক্ষেত্রে কাজ করা E Shram Card থাকা কর্মীরা, ষাট বছর বয়সের পর প্রতি মাসে ৩০০০, টাকা করে পেনশন পেতে পারেন।
2) কর্মরত অবস্থায় কোনো অ্যাক্সিডেন্টের ফলে যদি ব্যক্তিটির অঙ্গহানি হয় বা পঙ্গু হয়ে যান, সেক্ষেত্রে তার পরিবার এক লক্ষ টাকার আর্থিক অনুদান পেতে পারবেন।
3) যদি E Shram Card নাম নথিভুক্ত থাকা ব্যক্তিটি হঠাৎ মারা যান তবে তার পরিবার দু লক্ষ টাকার বীমার সাহায্য পাবেন।

উল্লেখ্য, ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত থাকলে তবেই PMAY, PMJAY, PM Kisan সহ একাধিক কেন্দ্রীয় সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্পের (Social Security Scheme) সুবিধা উপভোগ করতে পারবে ওই কর্মীরা। এছাড়াও বিভিন্ন ধরনের বিমা, আয়ুষ্মান ভারত, কৃষকদের সাহায্য ইত্যাদি পেতে গেলেও ই শ্রম কার্ডে (E Shram Card) নাম নথিভুক্ত করতে হবে।

PNB FD (পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ফিক্সড ডিপোজিট)

E Shram Card Online Apply Process

1) আবেদনকারীকে প্রথমে ই শ্রম পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটে www.eshram.gov.in যেতে হবে।
2) এর হোম পেজে গিয়ে বিকল্পে ক্লিক করলে রেজিষ্ট্রেশন ফর্ম খুলে যাবে। এই পেজে আবেদনকারীর আধার লিঙ্কড মোবাইল নাম্বার, ক্যাপচা কোড, ইপিএফও এবং ইএসআইসি মেম্বার স্ট্যাটাস নির্বাচন করুন।
3) এখন আবেদনকারী মোবাইল নাম্বারে ওটিপি পাঠানোর জন্য সেন্ড ওটিপি বিকল্পে ক্লিক করতে হবে। এরপর, আবেদনকারীকে তার মোবাইল নাম্বারে পাঠানো ওটিপিটি লিখতে হবে।

সরকারি কর্মীদের বকেয়া DA আবার কবে বাড়বে? গুরুত্বপূর্ণ আপডেট পাওয়া গেল

4) এখন আবেদন ফর্মটিকে সম্পূর্ন পূরণ করতে হবে যেখানে আবেদনকারীকে নাম, ঠিকানা, বয়স, স্যালারি লিখতে হবে।
5) ফর্ম সম্পূর্ন পূরণ করার পর আপনাকে এর সাথে প্রয়োজনীয় ডকুমেন্টসও আপলোড করতে হবে।
6) এরপর সাবমিট বিকল্পে ক্লিক করলেই শ্রম কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে পাঠানো হয়ে গেছে বলে দেখানো হবে। তাই আর দেরি না করে উক্ত পদ্ধতি অবলম্বন করে অতি দ্রুত ই শ্রম কার্ডের জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা উচিত দেশের বেকার যুবক যুবতী ও অসংগঠিত শ্রমিকদের।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button