সরকারি প্রকল্প

Rajshree Yojana – রাজশ্রী প্রকল্পে 50 হাজার টাকা পাবে মেয়েরা, সরকারের সিদ্ধান্তে খুশি সকলে!

নারীদের উন্নয়নের জন্য আরেকটি নতুন প্রকল্প Rajshree Yojana বা রাজশ্রী যোজনা নিয়ে এসেছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের পাশাপাশি অন্য রাজ্যেও লোকসভা ভোটের মাঝেই নারীদের জন্য এসে গেল নতুন প্রকল্প (New Govt Scheme). এই প্রকল্পের সুবিধা পাবেন রাজ্যে বসবাসকারী সকল নারীরাই। বর্তমানে ভারতবর্ষের সমাজে পুত্র ও কন্যাকে সমান বিবেচনা করার কথা বলা হয় কিন্তু যখন শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, যত্ন।

Rajshree Yojana Announce From Government Of Rajasthan.

অন্যান্য সুযোগ সুবিধা গুলির কথা আসে তখন কখনও কখনও কিছু জায়গায় বৈষম্য স্পষ্টভাবে দৃশ্যমান হয়৷ এই বিষয় গুলি বিবেচনা করে এবং পরিসংখ্যানগত তথ্যের ভিত্তিতে, সরকার মেয়েদের জন্য অনেক গুলি প্রকল্প চালু করেছে৷ তাদের লক্ষ্য ছোট মেয়েদের শিক্ষা ও স্বাস্থ্য থেকে শুরু করে নারীর অর্থনৈতিক উন্নয়ন (Rajshree Yojana 2024). আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে মেয়েদের উন্নয়নের জন্য একাধিক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (West Bengal Chief Minister Mamata Banerjee).

তেমনি রাজস্থান সরকার (Government Of Rajasthan) Rajshree Yojana নামক একটি প্রকল্প চালু করেছেন। মেয়েরা যাতে তাদের পড়াশোনা চালিয়ে যায় তা নিশ্চিত করার লক্ষ্যে ২০১৬ সালের জুন মাসে রাজস্থানের মুখ্যমন্ত্রী রাজশ্রী যোজনা চালু করেছিলেন। এই Rajshree Yojana অধীনে, পিতামাতা বা অভিভাবকদের তাদের মেয়েদের লালন পালনের জন্য ৫০০০০ টাকা পর্যন্ত সহায়তা দেওয়া হয়।

Rajshree Yojana Apply Criteria

1) মেয়েটিকে ১ জুন, ২০১৬ এর পরে জন্মগ্রহণ করতে হবে এবং তাকে রাজস্থানের বাসিন্দা হতে হবে।
2) এছাড়া মায়ের জন্য ভামাশা কার্ড (Vamasa Card) থাকাও জরুরি।
3) জননী সুরক্ষা যোজনার (Janani Suraksha Yojana) সাথে নিবন্ধিত একটি বেসরকারী বা সরকারী প্রতিষ্ঠানে সন্তানের জন্ম হতে হবে।
4) এছাড়াও, একটি পরিবারে শুধুমাত্র দুটি মেয়েই এই Rajshree Yojana সুবিধা পেতে পারে। তবে তৃতীয় কন্যার জন্য অভিভাবকরা প্রথম দুই কিস্তি নিতে পারবেন।

Rajshree Yojana Apply Online Documents

সন্তানের দ্বাদশ শ্রেণী ও কলেজে ভর্তির শংসাপত্র, বাবা-মা বা অভিভাবকের আধার কার্ড, তাদের ব্যাংক একাউন্টের বিবরণ, দুই সন্তানের সাথে সম্পর্কিত স্ব ঘোষণা ফর্ম, মমতা কার্ড, স্কুলে ভর্তির শংসাপত্র, দ্বাদশ শ্রেণির মার্কশিট, মোবাইল নম্বর, পাসপোর্ট (Rajshree Yojana). আবেদনকারীকে সময়ে সময়ে সাইজের ছবি এবং ব্যাংক একাউন্টের পাসবুকের মতো গুরুত্বপূর্ণ নথি গুলি সরবরাহ করতে হবে।

উল্লেখ্য, রাজশ্রী স্কিমের অধীনে, ছয়টি কিস্তিতে টাকা (Rajshree Yojana Installment Money) পাওয়া যায়। পিতামাতারা তাদের মেয়ের জন্ম থেকে ১২ তম শ্রেণী পাশ না হওয়া পর্যন্ত শিক্ষা, স্বাস্থ্য এবং যত্নের জন্য ৫০০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পান। আর এই প্রকল্পটি মূলত রাজস্থান রাজ্যের সকল মেয়েদের জন্য নিয়ে আসা হয়েছে।

Rajshree Yojana Installment Payment Update

1) কন্যা সন্তানের জন্মের জন্য প্রথম কিস্তি দেওয়া হয়, যা ২৫০০ টাকা।
2) দ্বিতীয় কিস্তিও ২৫০০ টাকা, যা শিশুর প্রথম জন্মদিনে অর্থাৎ ১ বছরের জন্য সমস্ত প্রয়োজনীয় টিকা সম্পন্ন করার পরে দেওয়া হয়।
3) তৃতীয় কিস্তিতে ৪০০০ টাকা দেওয়া হয় যা যেকোনো সরকারি স্কুলে প্রথম শ্রেণীতে ভর্তির জন্য দেওয়া হয়।

4) চতুর্থ কিস্তিতে ৫০০০ টাকা দেওয়া হয় যা ষষ্ঠ শ্রেণীতে ভর্তির জন্য দেওয়া হয়।
5) পঞ্চম কিস্তি দেওয়া হয় যখন সে দশম শ্রেণীতে ভর্তি হয়। তারপর তাকে ১১০০০ টাকা দেওয়া হয়।
6) শেষ কিস্তি, ২৫০০০ টাকা ষষ্ঠ কিস্তি হিসাবে প্রদান করা হয় যা দেওয়া হয় যখন কন্যা একটি সরকারি স্কুলে ১২ তম শ্রেণীতে ভর্তি হয়।

Rajshree Yojana Online Apply Process

1) অনলাইনে আবেদন করার জন্য আবেদনকারীকে জনকল্যাণ পোর্টালে www.jankalyan.rajasthan.gov.in যেতে হবে এবং রাজশ্রী যোজনা ট্যাবে ক্লিক করতে হবে এবং আবেদন করতে হবে।
2) লগ ইন করতে হবে।
3) মেয়ের জন্ম শংসাপত্র নম্বর, ভামাশাহ কার্ড নম্বর এবং আধার কার্ড নম্বরের মতো যা কিছু জিজ্ঞাসা করা হয় তা প্রদান করতে হবে।
4) প্রয়োজনীয় নথি আপলোড করার পরে, পর্যালোচনা করতে হবে এবং জমা দিতে হবে।

Post Office MIS (পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম)

Rajshree Yojana Offline Apply Process

আবেদনকারী রাজস্থানের যেকোনো সরকারি হাসপাতালে আবেদন করতে পারেন। এর জন্য আবেদনকারীকে তার জেলা বা তালুকের জন্য মনোনীত স্বাস্থ্য কর্মকর্তার সাথে যোগাযোগ করতে হবে। অথবা তিনি জেলা পরিষদ, কালেক্টর অফিস, গ্রাম পঞ্চায়েত বা শিক্ষা অফিসারের সাথেও যোগাযোগ করতে পারেন। সেখানে আবেদনপত্র নিয়ে, সঠিক তথ্য পূরণ করে, প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে জমা দিতে।

একধাক্কায় বেড়ে গেল ইলেকট্রিক বিল? তীব্র গরমে সাঁড়াশি চাপে মধ্যবিত্ত!

মুখ্যমন্ত্রী রাজশ্রী যোজনা (Mukhyamantri Rajshree Yojana 2024) সম্পর্কিত তথ্যের জন্য, তিনি হেল্পলাইন নম্বর 18001806127 টোল ফ্রি নম্বরে যোগাযোগ করে জিজ্ঞাসা করতে পারেন অথবা তিনি তার অভিযোগও নথিভুক্ত করতে পারেন। তাই আর দেরি না করে রাজস্থানের (Rajasthan) বাসিন্দারা অতি দ্রুত রাজ্য যোজনা প্রকল্পের সুবিধা গ্রহণ করার জন্য আবেদন করতে পারেন।
Written by Sampriti Bose.

এই কাজ করলেই বাংলার কৃষকবন্ধুদের একাউন্টে ঢুকবে 2000 টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button