বিনিয়োগ

Post Office MIS – 5000 টাকা দিচ্ছে পোস্ট অফিস। আবেদন করে সবাই পেয়েছে, আপনিও পাবেন!

দেশের অসংখ্য বিনিয়োগকারীর জন্য এসে গেল এক দারুণ সুখবর India Post Office MIS বা ভারতীয় পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমের (Monthly Income Scheme) মাধ্যমে। এখন থেকে সামান্য কিছু টাকা জমা করলেই প্রতি মাসে ৫০০০ টাকা করে পাবেন বিনিয়োগকারীরা (Investors). শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে বাস্তব।

Post Office MIS Scheme Interest Rate Calculator.

পোস্ট অফিসের এই স্কিমের (Post Office MIS) অধীনে এমনই বিশেষ সুবিধা পেতে চলেছেন বিনিয়োগকারীরা। বর্তমানে দেশে এরকম অনেক নাগরিক রয়েছেন, যারা ডিজিটাল প্রযুক্তির সঙ্গে খুব একটা সড়গড় নন। এখনও সঞ্চয় বা বিনিয়োগে তাঁদের শেষ ভরসা পোস্ট অফিস (Post Office Scheme). তবে নিরাপত্তা এবং নিশ্চিত রিটার্নের কারণে পোস্ট অফিসের বেশিরভাগ স্কিমই অত্যন্ত জনপ্রিয়।

সঠিক স্কিমে বিনিয়োগ করলে ভাল লাভও মেলে। ভারতের অসংখ্য মানুষ নিজের টাকা সুরক্ষিতভাবে বিনিয়োগ করার জন্য পোস্ট অফিসকেই সবচেয়ে বেশি পছন্দ করে। শুধুমাত্র সুরক্ষার দিক থেকেই নয়, সুদের পরিমাণও (Post Office MIS Scheme Interest Rate) ভালো থাকে। পোস্ট অফিসে বিনিয়োগ করার জন্য অনেক স্কিম রয়েছে। তবে এমন একটি স্কিম রয়েছে যেখানে খুব অল্প টাকা বিনিয়োগ করলে।

৫ বছরের জন্য প্রতি মাসে বিনিয়োগকারীর পোস্ট অফিস একাউন্টে ৫০০০ টাকা স্থানান্তর করা হয়। আর এই স্কিমে বিনিয়োগকারী যত টাকা বিনিয়োগ বা জমা করুন না কেন, ৫ বছর পর তা ফেরত পাবেন। উল্লেখ্য, পোস্ট অফিসের এই মাসিক আয় প্রকল্পে বিনিয়োগকারীকে বার্ষিক ৭.৪% সুদ দেওয়া হয়। এখানে সন্তানের নামেও একাউন্ট খোলা যায়।

আর এই Post Office MIS স্কিমে আপনারা সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু করে একজনের নামে ৯ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। আর এই ৯ লাখ টাকা বিনিয়োগে ৫০০০ থেকে ৫৫০০ টাকা পর্যন্ত আপনারা প্রতিমাসে সুদ পাবেন। এই টাকা পাওয়া সম্পূর্ণ সুদের পরিমানের ওপরে নির্ভর করছে। আর এই জন্য Post Office MIS স্কিমে বিনিয়োগের আগে আপনারা সকল তথ্য সম্পর্কে জেনে নিয়ে তবেই জানাবেন।

LIC Jeevan Pragati Plan (জীবন প্রগতি প্ল্যান)

সর্বাধিক তিন জন একটি যৌথ একাউন্ট খুলতে পারেন এখানে। পোস্ট অফিসের এই মাসিক আয়ের স্কিমে (Post Office MIS) নিবন্ধন করতে, প্রত্যেক ব্যক্তিকে তার আবাসিক শংসাপত্র, পরিচয়পত্র, আধার কার্ড, প্যান কার্ড এবং দুটি পাসপোর্ট আকারের ছবি তার নিকটস্থ পোস্ট অফিসে জমা দিতে হবে। কোনো ব্যক্তি যদি প্রতি মাসে ৫০০০ বা ৫৫০০ টাকা পেতে চান।

500 টাকার নোট নিয়ে রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম! সময় থাকতে জেনে নিন

তাহলে তিনি প্রতি মাসে ৫০০০ টাকা পাবেন অর্থাৎ পুরো ৬০ মাসের জন্য। এর জন্য তাকে একাউন্ট খোলার সময় ৯ লাখ টাকা জমা দিতে হবে। মূলত এই পরিকল্পনাটি বিনিয়োগকারীকে তার বার্ধক্য নিরাপদে এবং সঠিকভাবে বাঁচতে সাহায্য করতে পারে। তাই ইচ্ছুক ব্যক্তিরা সহজেই এই Post Office MIS বিনিয়োগ করতে পারেন। এবারে আপনারা এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

প্রতিমাসে ATM থেকে ফ্রিতে কতবার টাকা তুলতে পারবেন? নতুন নিয়ম জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button