সরকারি নথি

Ration Card – রেশন কার্ড থাকলে সম্পূর্ণ বিনামূল্যে পাবেন LPG রান্নার গ্যাস, এই পদ্ধতিতে আবেদন করুন।

ভারতের সকল আমজনতার কাছে রেশন কার্ড বা Ration Card এর অনেক গুরুত্ব আছে। কারণ এখনো আমাদের দেশে এমন অনেক মানুষ আছেন যাদের বাড়ির উননে ভাতের হাড়ি রেশন দোকান (Ration Shop) থেকে চাল আনার পরে চাপে। এই জন্য সময়ে সময়ে কেন্দ্রীয় সরকার (Central Government) ও রাজ্য সরকারের (State Government) তরফে এই রেশন গ্রাহকদের জন্য নানা প্রকারের সুবিধার ঘোষণা করা হয়েছে। এছাড়াও আমাদের দেশে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (Pradhanmantri Garib Kalyan Anna Yojana) এর মাধ্যমে ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে চাল গম দেওয়া হবে।

Ration Card Holders Get 1 Free LPG Cylinder From Govt Of India.

বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে প্রায় ১০০ কোটির কাছাকাছি Ration Card গ্রাহক আছেন এবং এই বিপুল পরিমাণ গ্রাহকদের জন্য এক বিশেষ ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। এখন সকল APL ও BPL রেশন কার্ড গ্রাহকেরা বিনামূল্যে একটি করে LPG Gas বা রান্নার গ্যাস ফ্রিতে পাবেন। কিন্তু সকল রেশন কার্ড গ্রাহকদের জন্য এই সুবিধা দেওয়া হবে না।

কারণ ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) উজ্জলা যোজনা (Ujjwala Yojana) নামক প্রকল্প নিয়ে এসেছেন এবং এই প্রকল্পের মাধ্যমে সকল APL (Above Poverty Line) ও BPL (Below Poverty Line) Ration Card এর অন্তর্ভুক্ত মহিলাদের একটি রান্নার গ্যাস সম্পূর্ণ বিনামূল্যে দেওয়ার ঘোষণা করা হয়েছিল এবং এর ফলে প্রায় ৪ কোটির কাছাকাছি মহিলারা উপকৃত হয়েছিলেন।

এই প্রকল্পের মাধ্যমে সকলকে ১৬০০ টাকা (1600 Indian Rupees) দেওয়া হবে এবং এই টাকা দিয়ে সকলকে রান্নার গ্যাস কিনতে পারবেন। শুধুমাত্র APL ও BPL Ration Card গ্রাহকেরা এই আবেদন করে এই টাকা পাবেন। কিন্তু আবেদন করলেই যে আপনারা এই টাকা পাবেন সেটা নয়, এই জন্য আপনাদের খুবই সতর্ক হয়ে এই কাজ সম্পন্ন করতে হবে।

Ration Card এর মাধ্যমে LPG Gas পাওয়ার জন্য কিভাবে আবেদন করবেন?

  1. অনলাইনের মাধ্যমে আপনাদের এই আবেদন করতে হবে।
  2. www.pmuy.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
  3. Apply New Ujjwala Connection 2.0 এই অপশনে ক্লিক করে নিতে হবে।
  4. আপনাদের এরিয়ার গ্যাস কোম্পানির নাম সিলেক্ট করে নিতে হবে।
  5. এরপর একটি ফর্ম ডাউনলোড করে নিতে হবে।
  6. নিজেদের সকল তথ্য দেওয়ার মাধ্যমে আপনারা কোন LPG সেন্টারে গিয়ে জমা দিলে আপনার এই আবেদন মঞ্জুর করা হবে।

Ration Card এর মাধ্যমে গ্যাসের জন্য আবেদনে কি কি নথি লাগবে?

  • আপনার APL বা BPL Ration Card এর আসল ও জেরক্স।
  • ঠিকানার প্রমাণপত্র।
  • পাসপোর্ট সাইজের ফটো।
  • ব্যাংকের সকল তথ্য।

এই সুবিধা দেশের সকল দারিদ্রসীমার নিচে অবস্থান করা মানুষদের Ration Card এর মাধ্যমে প্রদান করা হচ্ছে। ভবিষ্যতে এই সুবিধা কি সকলের জন্য দেওয়া উচিত? আপনাদের কি মত? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। পছন্দ হলে সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

PAN Card – প্যান আধার লিঙ্ক নিয়ে কেন্দ্রের নতুন নিয়ম ঘোষণা, আমজনতার কতটা সুবিধা হবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button