সরকারি নথি

PAN Card – প্যান আধার লিঙ্ক নিয়ে কেন্দ্রের নতুন নিয়ম ঘোষণা, আমজনতার কতটা সুবিধা হবে?

আমাদের দেশের নাগরিকদের ক্ষেত্রে প্যান কার্ড বা PAN Card এর গুরুত্ব অনেক বেশী, এই নথি ছাড়া এখন কোন প্রকারের ব্যাংকিং কাজ করা সম্ভব নয়। আধার কার্ডের (UIDAI Aadhaar Card) এর পরে প্যান কার্ড আমাদের সকলের দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ সরকারি নথি (Government Document). আর এই দুই দরকারি নথি বিগত ৩০ শে জুনের মধ্যে লিঙ্ক করার জন্য দেশবাসীকে নির্দেশ দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারের (Govt Of India) তরফে। কিন্তু এমন অনেক মানুষ আছেন যারা এই সিদ্ধান্ত মানেনি।

PAN Card Holders Get Benefit For This Decision.

আর এর আগে আমরা অনেক জায়গা থেকে শুনছিলাম ৩০ শে জুনের মধ্যে যারা এই আধার কার্ড ও প্যান কার্ড (Aadhaar Card PAN Card) লিঙ্ক করাবেন না, তাদের এরপরে ১০ হাজার টাকা জরিমানা গুনতে হবে। কিন্তু ২০২৪ সালের লোকসভা ভোট ও দেশের মানুষের আর্থিক পরিস্থিতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে সরকারের তরফে। কিন্তু এই প্যান কার্ড সকলের নিষ্ক্রিয় হয়ে যাবে এই বিষয়ে কোন সন্দেহ নেই।

PAN Card নিষ্ক্রিয় হলে কি করবেন?

ব্যাংক (Bank), পোস্ট অফিস (Post Office) তো আছেই এছাড়াও সকল প্রকারের অনলাইন আর্থিক লেনদেন করার জন্য এই PAN Card এর ব্যবহার করা বাধ্যতামূলক। এই ছাড়া আপনারা কোন প্রকারের ১ টাকাও লেনদেন করতে পারবেন না। কিন্তু এই প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাওয়ার ফলে এই ধরণের লেনদেন করার ক্ষেত্রে সকলকে সমস্যায় পরতে হচ্ছে। কিন্তু আপনারা চাইলেও এখন আর প্যান আধার লিঙ্ক (PAN Aadhaar Link) করাতে পারবেন না।

PAN Card সক্রিয় না হলে কি কি সমস্যা হবে?

১) আপনারা কোন প্রকারের ব্যাংকিং কাজ করতে পারবেন না।
২) অনলাইনে এক টাকাও জমা বা তলায় সমস্যা হবে।
৩) ইনকাম ট্যাক্স (Income Tax) ফাইল করার ক্ষেত্রে সমস্যা হবে বা করা যাবে না।
৪) বিভিন্ন সরকারি প্রকল্পে আবেদন বা সুবিধা পাওয়ার ক্ষেত্রেও আপনাদের সমস্যা হবে।
৫) এই জন্য প্রত্যেকেরই উচিত শীঘ্রই এই কাজটি সম্পন্ন করে নেওয়া।

PM Awas Yojana (প্রধানমন্ত্রী আবাস যোজনা)

আর এই কাজ সম্পন্ন না করার জন্য সকলকেই নানা প্রকারের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তাহলে কি উপায়ে নিষ্ক্রিয় PAN Card কে সক্রিয় করবেন? এখন আপনাদের এই কাজ করার জন্য আপনাদের এখনো ১ হাজার টাকা খরচ করতে হবে। কিন্তু এতদিন এটি ফাইন হিসাবে গণ্য করা হত, কিন্তু এখন এইটি সক্রিয় মুল্য হিসাবে বিবেচিত করছেন অনেকে। এই জন্য আপনাদের নিজেদের আধার ও প্যান কার্ড নিয়ে জনসুবিধা কেন্দ্রে গিয়ে এই PAN Card সক্রিয় করিয়ে নিতে হবে।

100 Rupees Note – 100 টাকার নোট সম্পর্কে এই জরুরি তথ্য সকলের জেনে রাখা জরুরি।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button