ব্যাংকিং

Business Loan – এই 10 টি ব্যাংকে একাউন্ট থাকলেই, প্রতিষ্ঠিত হতে টাকা দেবে মোদী সরকার।

দেশের মানুষদের জন্য এলো এক দারুণ সুখবর। এখন থেকে ব্যবসার জন্য গ্রাহকদের সস্তায় Business Loan দিতে চলেছে দেশের ১০ টি ব্যাংক। বর্তমানে দেশে ব্যবসায়ীর সংখ্যা নিতান্তই কম নয়। তবে, ব্যবসার শ্রী বৃদ্ধির জন্য অর্থের যোগান খুবই জরুরি। আর এক্ষেত্রে ব্যবসায়ীদের কাছে পুঁজি বৃদ্ধির পারফেক্ট পথ হল বিজনেস লোন (Business Loan). এই প্রতিযোগিতার বাজারে দেশের বিভিন্ন ব্যাংক তাদের গ্রাহকদের ব্যবসা করার জন্য ঋণ দিয়ে থাকে।

Instant Business Loan In India.

নতুন প্রোজেক্ট শুরু, বর্তমান ব্যবসার কলেবর বৃদ্ধি, নতুন যন্ত্রপাতি কেনা, অফিস ভাড়া নেওয়া বা এই সংক্রান্ত আরও নানা প্রয়োজনে প্রি অ্যাপ্রুভড ব্যবসায়িক লোন পেয়ে থাকেন গ্রাহকেরা। তবে যে কোনো ব্যবসায়িক লোনের (Business Loan) জন্য আবেদন করার আগে সুদের হার, লোনের মেয়াদ, প্রসেসিং ফি এবং লোন নম্বর, ন্যূনতম আইটিআর শর্ত, কোম্পানির লেনদেন এবং ওভার ড্রাফটের সুবিধার মতো প্রোডাক্টের বৈশিষ্ট্য ভালো ভাবে জেনে নেওয়া প্রয়োজন।

ঋণদানকারী প্রতিষ্ঠান গুলি Business Loan দেওয়ার ক্ষেত্রে এই সমস্ত ছোট ছোট বিষয়ের উপরে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। ফলে সব ঠিকঠাক থাকলে ব্যবসায়িক লোন নেওয়ার সময় গ্রাহকেরা বিশেষভাবে উপকৃত হবেন। উল্লেখ্য, ন্যূনতম ২৫ বছর থেকে সর্বোচ্চ ৫৫ বছর বয়সী ব্যক্তি Business Loan জন্য আবেদন করতে পারেন।বিজনেস লোনের ক্ষেত্রে সুদের হার কী হবে তা একাধিক বিষয়ের উপরে নির্ভর করে।

এক্ষেত্রে গ্রাহকের Credit Score ব্যবসায়িক অভিজ্ঞতা, বার্ষিক লেনদেনের অঙ্ক এবং ঋণ গ্রাহক সুরক্ষিত নাকি অসুরক্ষিত ঋণ নিচ্ছেন, তার উপরে নির্ভর করে তাঁকে কী হারে সুদ দিতে হয়ে থাকে। ভারতে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক Business Loan উপরে বিভিন্ন হারে সুদ নিয়ে থাকে। স্বাভাবিকভাবে যে ব্যাংকে সুদের হার যত কম, সেখানে গ্রাহকের সাশ্রয়ের বেশি সুযোগ রয়েছে।

Top 10 Banks For Instant Business Loan In India

1) SBI ব্যাংকের ক্ষেত্রে সুদের হার ১১.২০% থেকে ১৬.৩০%।
2) Corporation Bank এর ক্ষেত্রে সুদের হার ১৩.৫৫% থেকে শুরু।
3) Bank of Maharashtra এর ক্ষেত্রে সুদের হার ১৪.৫০% থেকে শুরু।
4) Axis Bank এর ক্ষেত্রে সুদের হার ১৫.৫% থেকে শুরু।

Income Tax Notice (আয়কর নোটিশ)

5) ICICI Bank এর ক্ষেত্রেসুদের হার ১৬% থেকে শুরু।
6) Kotak Bank এর ক্ষেত্রে সুদের হার ১৬%।
7) HDFC Bank এর ক্ষেত্রে সুদের হার ১৫% থেকে ২১.৩৫%।
8) Dhan Laxmi Bank এর ক্ষেত্রে সুদের হার ১২.৯০% থেকে শুরু।

আধার কার্ড থাকলেই কয়েক মিনিটে লোন পাবেন। মোদী সরকারের নতুন স্কিম।

9) RBL Bank এর ক্ষেত্রে সুদের হার ১৬.২৫%।
10) IndusInd Bank এর ক্ষেত্রে সুদের হার ১৪.০০%। উক্ত ব্যাংক গুলি থেকে লোন নিয়ে নিজেদের ব্যবসাকে (Business) আরো বৃদ্ধি করতে পারেন ব্যবসায়ীরা। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

এই কার্ড করলে বিনা সুদে 10 লাখ টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। এই টাকা পেতে কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button