ব্যাংকিং

Income Tax Notice – এই ভুল করলেই সেভিংস একাউন্ট গ্রাহকদের ইনকাম ট্যাক্স নোটিশ পাঠাবে। বাঁচতে হলে কি করবেন?

এবার থেকে একটা ছোট্ট ভুল করলেও বাড়িতে নোটিশ পাঠাতে পারে ইনকাম ট্যাক্স (Income Tax Notice). এমনকি, রেইডও করতে পারে আয়কর দপ্তর (Income Tax Department). সম্প্রতি আয়কর দফতরের তরফে জারি করা হলো এমনই নতুন তথ্য। আজকাল প্রতিটি মানুষের সেভিংস একাউন্ট (Savings Account) আছে। আর ব্যাংকে সেভিংস একাউন্ট থাকলে কিছু নিয়ম না মানলে ইনকাম ট্যাক্স নোটিশ (Income Tax Notice) পাঠাবে গ্রাহককে।

Table of Contents

Income Tax Notice Ways To Survive.

আমরা প্রায়ই ব্যাংকে গিয়ে টাকা পয়সার লেনদেন করে থাকি। কিন্তু অনেকেই হয়তো জানেন না ব্যাংক থেকে টাকা তোলা বা ফেলার ক্ষেত্রে বেশ কয়েকটি নিয়ম (Income Tax Notice) থাকে। এক্ষেত্রে উদাহরণ স্বরূপ বলা যায়, অনেক ক্ষেত্রে কাউন্ট হোল্ডার ছাড়া অন্য কাউকে টাকা তোলার অনুমতি দেওয়া হয় না, আবার বলা হয় নির্দিষ্ট একটি অংকের ওপর টাকা তোলা যাবে না।

ঠিক সেই রকমই ব্যাংকের কত টাকার লেনদেন গ্রাহকেরা করতে পারেন সে ক্ষেত্রেও একটি লিমিট থাকে, যা আমরা জানি না। কিংবা আমরা অনেক ক্ষেত্রেই বিষয় গুলি এড়িয়ে যায়। তবে এবার আয়কর বিভাগ (Income Tax Notice) থেকে সতর্ক করেছে যে, এরপর যে সমস্ত গ্রাহক ব্যাংকের নিয়ম না মেনে ইচ্ছে মতো টাকা তুলবেন বা ফেলবেন, তাদের বাড়িতে আয়করের নোটিশ যাবে।

এমনকি প্রয়োজনে রেইডও (Income Tax Raid) করা হতে পারে। ফলে গ্রেপ্তার এবং জরিমানা হবার সম্ভাবনা রয়েছে অপরাধীর। তাই ইনকাম ট্যাক্সের নতুন নিয়ম গুলি (Income Tax Rule) সম্পর্কে এখনই জেনে নিতে হবে সকলকে। আর কোন ধরণের সমস্যায় না পরতে চাইলে সকলকে এই নিয়ম সম্পর্কে সচেতন থাকা উচিত। তাহলে আসুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Income Tax Notice Rules

  • আয়কর আইন অনুযায়ী, ব্যাংক একাউন্ট থেকে একবারে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত প্রত্যাহার করা যায়।
  • যদি কেউ এর বেশি টাকা তুলে থাকেন তবে আয়কর থেকে নোটিশ (Income Tax Notice) পাঠাবে।
  • তবে তোলার সঙ্গে ফেলার ক্ষেত্রেও নিয়ম রয়েছে।
  • ৩০ লাখ টাকার বেশি অর্থ ডিপোজিট করা যাবে না ব্যাংক একাউন্টে একবারে।

Income Tax Notice How To Survive

1) আয়করের এই রকম কোনো নোটিশ আপনি পেলে সবার আগে সেটা সঠিক কিনা যাচাই করে নিতে হবে।
2) এই ব্যাপারে একজন অভিজ্ঞ CA র পরামর্শ নিতে হবে।
3) ১০ লক্ষ টাকার বেশি অর্থ তুলতে হলে তা একবারে করা যাবে না। সেক্ষেত্রে দুই তিন বারে টাকাটি তুলতে পারেন (Income Tax Notice).

Income Tax (ইনকাম ট্যাক্স)

তবে খুব প্রয়োজনবশত একবারেও প্রত্যাহার করতে হয়। সেক্ষেত্রে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট এর কাছে একটি ITR File জমা করতে হবে। সঙ্গে নিজের সম্পূর্ণ বিবরণও দিতে হবে। তবে, সেক্ষেত্রেও হানা দিতে পারে ইনকাম ট্যাক্স অফিসার। টাকা তোলার মতো ফেলার ক্ষেত্রেও একবারে লেনদেন না করাই ভালো। নিয়ম অনুযায়ী, যেহেতু ৩০ লাখ টাকার বেশি একবারে ব্যাংকের একাউন্টে ফেলা যাবে না, তাই বারে বারে ফেলতে পারেন।

সোনার দাম কম থাকবে টানা 5 দিন। মোদী সরকারের বড় ঘোষণা। মধ্যবিত্তের জন্য সুখবর।

তবে এক্ষেত্রেও যদি একবারে টাকা ফেলার প্রয়োজন হয়, ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের কাছে সেই টাকার উৎস তা কি উদ্দেশ্যে ডিপোজিট করা হচ্ছে তার প্রমাণ ও অন্যান্য গুরুত্বপূর্ণ নথি জমা করতে হবে। তাই এখন থেকে উক্ত শর্ত গুলি মেনেই গ্রাহকদের ব্যাংকে টাকা রাখা উচিত। Income Tax Notice থেকে বাঁচতে হলে এই নিয়ম গুলি সকলকে পালন করতে হবে।
Written by Sampriti Bose.

মাত্র 4 বছরে বিনিয়োগ হবে আট গুন। এই স্কীমে টাকা রাখলে ঝড়ের গতিতে টাকা বাড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button