ব্যাংকিং

Business Loan – এই 9 ব্যাংকে একাউন্ট থাকলেই ব্যবসা করতে টাকা দেবে সরকার। কিভাবে আবেদন করবেন?

দেশের বেকার যুবক যুবতীদের জন্য এলো এক দারুন সুখবর। এবার ব্যাংকে একাউন্ট থাকলেই ব্যবসা (Business Loan) করার জন্য লোন দেবে মোদী সরকার (Modi Government). বর্তমানে দেশে অনেক মানুষই রয়েছেন যারা শিক্ষিত অথচ বেকার। কিন্তু সকলেই চান জীবনে প্রতিষ্ঠিত হতে। আর প্রতিষ্ঠিত হতে গেলে চাকরির পাশাপাশি যে বিষয়টি উঠে আসে সেটি হল ব্যবসা। কিন্তু ব্যবসা (Business) শুরু করার জন্য সকলের কাছে আর্থিক পুঁজি থাকে না।

Get Business Loan In Simple Method In Just 5 Minutes.

আর সেই জন্য তখন ব্যবসা শুরু করতে প্রয়োজন হয় লোনের বা ঋণের (Business Loan). তবে যোগাযোগ বা নিজের নামে সম্পত্তি না থাকার জন্য সেই সুযোগ অনেকেই পান না। এদিকে বর্তমানে চাকরির (JOB) বাজার যা পড়েছে তাতে বেশিরভাগ যুবক যুবতী ব্যবসাকেই ক্যারিয়ার হিসেবে বেছে নিতে চাইছে। কিন্তু ব্যবসা করবো বললেই তো আর হলো না, একটি ভালো ব্যবসা শুরু করতে এবং সেটি দাঁড় করাতে প্রচুর মূলধন (Business Loan) প্রয়োজন হয়।

না হলে সেই ব্যবসায় (Business Loan) লাভ হওয়ার কোন আশা থাকে না। এমতাবস্থায় কেন্দ্রীয় সরকার (Government Of India) এনে দিল এক বিশেষ সুযোগ। এখন থেকে অল্প সুদের হারে ব্যবসা করার জন্য ঋণ (Loan) দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের তরফে। দেশের মোট ১০ টি ব্যাংকে (Business Loan In Bank) বর্তমানে সুবিধা জনক শর্তে ব্যবসায়ীক লোন দেওয়া হচ্ছে।

How To Get Business Loan

1) এই দেশের যে কোনো ব্যাংক এর তরফ থেকে ব্যবসায়িক লোন (Business Loan) পাওয়ার জন্য একজন গ্রাহককে অবশ্যই ভারতের স্থায়ী নাগরিক হতে হবে।
2) ঋণ গ্রহীতার বয়স হতে হবে ২৫ থেকে ৫৫ বছরের মধ্যে।
3) যে ব্যবসা শুরু করছেন তার কাগজ পত্র নিজের কাছে রাখতে হবে। কারণ ঋণ নেওয়ার সময় ব্যাংক সে গুলি চাইবে।
4) ঋণ গ্রহীতার ক্রেডিট স্কোর (Credit Score For Loan) অবশ্যই ৭৫০ এর বেশি হতে হবে। সেই ব্যাংকে অবশ্যই একটি একাউন্ট (Bank Account For Loan) থাকতে হবে।

Business Loan Interest Rate In Leading Bank

1) SBI কে বর্তমানে বিজনেস লোন নেওয়ার ক্ষেত্রে ১১.২০% – ১৬.৩০% সুদ দেওয়া হয়।
2) Corporation Bank ব্যবসায়িক লোনের ওপর ১৩.৫৫ % থেকে সুদ ধার্য করে।
3) Bank of Maharashtra তে ব্যবসায়িক ঋনের সুদের হার ১৪.৫০% থেকে শুরু।
4) Axis Bank ১৫.৫% থেকে সুদ দেয়।

5) ICICI Bank বিজনেস লোন নিলে ১৬% থেকে সুদের হারে লোন শোধ করতে হয়।
6) Kotak Mahindra Bank এক্ষেত্রে যে সুদের হার দেয় তা হল ১৬.০০%।
7) HDFC Bank ১৫% – ২১.৩৫% পর্যন্ত সুদে ব্যবসায়িক লোন দেয় তার গ্রাহকদের।
8) Dhan Laxmi Bank এ বিজনেস লোনে সুদের হার ১২.৯০% থেকে শুরু।

Personal Loan (ব্যাক্তিগত ঋণ)

RBL Bank ১৬.২৫% সুদ ধার্য করে প্রতি ব্যবসায়িক ঋণের (Business Loan) ওপর। IndusInd Bank এই ব্যাংক থেকে ব্যবসায়িক ঋণ নিলে ১৪.০০% সুদ দিতে হয়। বিজনেস লোনের আবেদন করার জন্য প্রথমে উপরোক্ত যে ব্যাংকে গ্রাহকের একাউন্ট রয়েছে তার শাখায় গিয়ে তাকে যোগাযোগ করতে হবে। সেখানে তাকে লোন নেওয়ার জন্য একটি ফর্ম দেবে। সেই ফর্মটি সঠিকভাবে পূরণ করে এবং নিজের হাতে সিগনেচার করতে হবে।

কাজের ফাঁকে প্রতিদিন 1000 টাকা উপরি আয় করুন। কিভাবে করবেন জেনে নিন।

সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি এক সঙ্গে করে জমা দিতে হবে ব্যাংকের কাছে। এরপর তিনি যদি উপযুক্ত হয়ে থাকেন তবে কিছুক্ষণের মধ্যেই তার লোন করে দেবে ব্যাংক। উল্লেখ্য, এ সম্পর্কে বিস্তারিত ভাবে জানার জন্য প্রতিটি ব্যাংকের নির্দিষ্ট হেল্প লাইন রয়েছে। তার মারফত বিষয়টি আরো ভালো করে বুঝে নিয়ে তবেই এই বিজনেস লোনের (Business Loan) জন্য আবেদন করা উচিত সকলের।
Written by Sampriti Bose.

হটাৎ টাকার দরকার হলে টাকা দেবে বন্ধন ব্যাংক। এই কার্ড করে নিন, যখন খুশি টাকা তুলুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button