ব্যাংকিং

PM Svanidhi Yojana – 50 হাজার টাকা ব্যাংক একাউন্টে ঢুকবে। সরকারি ব্যাংকে একাউন্ট থাকলেই আবেদন করুন।

যে কোনো কারণে প্রত্যেকেরই টাকার প্রয়োজন হয় (PM Svanidhi Yojana). লকডাউন এর সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাধারণ মানুষের কথা মাথায় রেখেই একটি স্কিম চালু করেছিলেন। যে স্কিম অনুযায়ী কোনও ব্যক্তি যদি ভারতের নাগরিক হন এবং তাঁর যদি আধার কার্ড থাকে তাহলে আবেদন করলেই ব্যাংক একাউন্টে মিলবে 50,000 টাকা অবধি ঋণ। এই প্রকল্পটির নাম রাখা হয়েছিল PM Svanidhi Yojana. লকডাউনের সময় এই প্রকল্পটি জনপ্রিয়তা না পেলেও ধীরে ধীরে সাধারণ মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।

PM Svanidhi Yojana 2024 Online Apply.

যে সব ব্যক্তিরা স্বপ্ন দেখছেন নিজেদের ছোটখাটো ব্যবসা শুরু করার তাঁদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ এই স্কিম। এই স্কিম অনুযায়ী যে কোনও ব্যক্তি কোন রকম গ্যারান্টি ছাড়াই পাবেন 50,000 টাকা পর্যন্ত ঋণ। মূলত হকার করোনা মহামারীতে যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন তাঁদেরকে উদ্দেশ্য করেই বানানো হয়েছিল এই প্রকল্পটি। এছাড়াও ভারতবর্ষের গরীব মানুষদের পাশে দাঁড়াতে এই স্কিম অনেকটাই সাহায্য করবে বলে ভেবেছিলেন নরেন্দ্র মোদি।

How You Will Get Loan From PM Svanidhi Yojana

এই PM Svanidhi Yojana অনুযায়ী কোনও গ্রাহককে ঋণ নেওয়ার আগে অবশ্যই তৈরি করতে হবে বিশ্বাসযোগ্যতা। প্রথমে যে কোনও আবেদনকারী 10000 টাকা অব্দি ঋণের সুবিধা পাবেন। এই ঋণ সময় মতো শোধ করতে পারলে দ্বিতীয়বার তিনি দ্বিগুণ পরিমাণ এ ঋণ নিতে পারবেন। ঠিক একই রকম ভাবে যদি তিনি দ্বিতীয় ঋণ পরিশোধ করেন সঠিক সময়ে তাহলে তৃতীয়বারে পেয়ে যাবেন 50,000 টাকা অবধি নেওয়ার সুযোগ।

এই PM Svanidhi Yojana ঋণের উপর দেওয়া হয়ে থাকে ভর্তুকিও। সবচেয়ে সুবিধার বিষয় হল এই প্রকল্পের আওতায় আবেদনকারীকে কোনওরকম সিকিউরিটি কিংবা গ্যারান্টি দিতে হয় না লোন নেওয়ার সময়। আবেদন অনুমোদিত হওয়ার পরেই সঙ্গে সঙ্গে উক্ত ঋণের (Business Loan) পরিমাণ ব্যাংক একাউন্টে স্থানান্তর করে দেওয়া হয়।।

PM Svanidhi Yojana Scheme Important Update

যিনি এই প্রকল্পের সুবিধা নিতে চাইছেন তাঁকে অবশ্যই ভারতীয় আধার কার্ডের বাহক হতে হবে। এছাড়াও আবেদন করার সময় ব্যাংকের পাসবুকের ফটোকপি জমা দিতে হবে আবেদনকারীকে। এই প্রকল্প অনুযায়ী সুবিধাভোগী ব্যক্তিকে ঋণ পরিশোধ করতে হবে অবশ্যই এক বছরের মধ্যে। সুবিধাভোগী নিকটবর্তী যে কোনও ব্যাংক থেকেই এই ঋণ প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

NCMC Card (ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড)

PM Svanidhi Yojana Online And Offline Apply Process

প্রধানমন্ত্রীর স্বনিধি যোজনায় আবেদন করা যাবে অনলাইন এবং অফলাইন দুই মাধ্যমের মধ্যে দিয়েই। অনলাইনের মাধ্যমে: এই প্রকল্পে যদি কোনও গ্রাহক চান অনলাইনের মাধ্যমে আবেদন করতে তাহলে তাঁকে সবার প্রথম চলে যেতে হবে অফিশিয়াল ওয়েবসাইটে www.pmsvanidhi.mohua.gov.in. অফলাইনের মাধ্যমে: যদি কোনও গ্রাহক এই স্কিমে অফলাইনের মধ্য দিয়ে আবেদন করতে চান তাহলে তাঁকে চলে যেতে হবে নিকটবর্তী কোনও ব্যাংকে।

31 মার্চ থেকে বন্ধ হচ্ছে স্টেট ব্যাংকের 2 স্কীম। টাকা ডবল করার শেষ সুযোগ।

সেখানে গিয়ে PM Svanidhi Yojana একটি ফর্ম পূরণ করতে হবে। এর সঙ্গে রাখতে হবে আবেদনকারীর আধার কার্ড এবং ব্যাংকের পাসবুকের একটি ফটোকপি। আর এই সহজ পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনারা খুবই কম সময়ে এই কাজটি সম্পন্ন করে নিতে পারবেন। আর এই প্রকল্পের মাধ্যমে আপনারা সুবিধা পেয়ে যাবেন।Written By Tithi Adak.

মাসিক আয় মাত্র 5000 টাকা হলেও কোটিপতি হওয়া সম্ভব। ব্যাংক ঋণ নিয়ে ধনী হবার গোপন সুত্র জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button