ব্যাংকিং

NCMC Card – 3000 টাকা পাবেন এই কার্ড বানালেই। KYC, আধার কার্ড ছাড়া আজই আবেদন করুন।

এবার দেশবাসীর জন্য এসে গেল বড়ো সুযোগ। এখন থেকে কেওয়াইসি ছাড়াই NCMC Card করাতে পারবেন দেশের অসংখ্য গ্রাহকেরা। যার ফলে কমে যেতে চলেছে যানবাহনে টিকিট কেটে যাতায়াতের ঝামেলা। দেশবাসীর জন্য এটি একটি বড়ো সুখবর বলা যায়। বর্তমানে দেশে এরকম প্রচুর মানুষ রয়েছেন যারা ট্রেনে করে প্রতিদিন যাতায়াত করেন।

NCMC Card Online Apply KYC Update.

এদের মধ্যে কোনো ব্যক্তি হয়তো অফিসে যান। আবার অনেকেই হয়তো স্কুল, কলেজ বা অন্য স্থানে গিয়ে থাকেন। এদের মধ্যে কোনো কোনো ব্যক্তি আবার নির্দিষ্ট স্টেশনে নেমে অটোয় করে ফেরিঘাটে পৌঁছান। সেখান থেকে লঞ্চ ধরে নদী পেরিয়ে আবার একটা বাসে করে কয়েক কিলোমিটার রাস্তা গিয়ে তবে অফিসে পৌঁছান। সেক্ষেত্রে কোনো ব্যক্তিকে যদি (NCMC Card) এতটা পথ অতিক্রম করে গন্তব্যস্থ গন্তব্যস্থলে পৌছতে হয় তবে প্রতিদিন সকালে যে তাঁকে নানাবিধ সমস্যার মুখে পড়তে হয় তা সহজেই অনুমেয়।

পাশাপাশি, এই সমস্যা আবার বহুগুণ বাড়িয়ে দেয় প্রতিটি জায়গায় আলাদা আলাদা করে টিকিট কাটার (NCMC Card) ঝামেলা। যাত্রীর কাছে খুচরো নোট না থাকলে অনেক সময় টোটো বা অটো ছাড়তে চায় না, কিংবা নির্দিষ্ট সময়ে টাকাটা দেওয়া গেল কিনা ইত্যাদি নানাবিধ ব্যাপার গুলো নিয়ে সমস্যা তৈরি হয়। তবে, এখন আর সেই ঝামেলা গ্রাহককে পোহাতে হবে না।

ট্রেন, অটো, লঞ্চ বা বাস কোথাও আর আলাদা করে টিকিট কাটতে হবে না গ্রাহকদের। গ্রাহকের কাছে একটা NCMC Card থাকলে এবং সেটা গাড়ির নির্দিষ্ট জায়গায় ছোঁয়ালেই নির্দিষ্ট পরিমাণ ভাড়া তার NCMC Card থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে কেটে নেওয়া হবে এবার থেকে। প্রতিটা যানবাহনে চড়ার জন্য বারবার টিকিট কাটার ঝামেলা বা মেট্রোর জন্য এক রকম কার্ড।

লোকাল ট্রেনের জন্য আরেক রকম, বাসের জন্য আরও এক রকম কার্ড এত নানাবিধ ঝামেলা থেকে নিত্য যাত্রীদের মুক্তি দিতে দেশে ইতিমধ্যেই চালু হয়েছে National Common Mobility Card বা NCMC Card. ইতিমধ্যেই দিল্লি, বেঙ্গালুরুর মতো শহরে এই বিশেষ ধরনের NCMC Card চালু হয়ে গিয়েছে। গ্রাহকরা এই কার্ডে আগে থেকে টাকা ভরে রাখলে বিভিন্ন ধরনের যানবাহনে চড়লেও বারবার টিকিট কাটার ঝামেলা পোহাতে হবে না।

NCMC Card যেহেতু আগাম রিচার্জ করার একটা বিষয় আছে তাই স্বাভাবিকভাবেই বিষয়টিতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার অনুমোদনের দরকার রয়েছে। এক্ষেত্রে সাধারণ গ্রাহকদের বিশেষ সুবিধা দিতে সম্প্রতি নিয়মে পরিবর্তন নিয়ে এসেছে আরবিআই। তারা জানিয়েছে, এবার থেকে কেওয়াইসি ছাড়াই NCMC Card ৩০০০ টাকা পর্যন্ত রিচার্জ করা যাবে।

তবে এর চেয়ে বেশি টাকা ভরতে গেলে গ্রাহকদের অবশ্যই কেওয়াইসি (KYC) প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। ন্যাশনাল কমন মবিলিটি কার্ডের ধারণা অত্যন্ত যুগোপযোগী। ভারতে এটি এখন থেকে চালু হলেও লন্ডনে ওয়েস্টার বা হংকং এ অক্টোপাস নামে ঠিক এমনই কার্ড আছে। তবে ভারতের একটা সমস্যা হল, এখানে পরিবহণ ব্যবস্থা সম্পূর্ণভাবেই বিকেন্দ্রীকৃত।

Aadhaar Seva Kendra (আধার সেবা কেন্দ্র)

সরকারের পাশাপাশি বেসরকারি মালিকানাধীন পরিবহণ পরিষেবাও চলে। সবচেয়ে বড় কথা এক একটি রাজ্যের আলাদা আলাদা মালিকানাধীন নিজস্ব পরিবহণ ব্যবস্থা আছে। আবার কেন্দ্রীয় সরকারের (Central Government) কিছু পৃথক পরিবহণ পদ্ধতি আছে। এই সব গুলির মধ্যে যোগসূত্র তৈরি করে ন্যাশনাল কমন মবিলিটি কার্ডের মাধ্যমে সর্বত্রই বিনা টিকিটে যাতায়াত করার ব্যবস্থা গড়ে তুলতে গিয়ে বারবার হোঁচট খেতে হচ্ছে।

FD এর থেকেও বেশি সুদ দিচ্ছে SBI. 31শে মার্চের আগে এই কাজ করলেই পাবেন।

এর মধ্যে আবার আরবিআই পেটিএম পেমেন্ট ব্যাংকের উপর নিষেধাজ্ঞা চাপানোয় এই কার্ডের পেমেন্ট গেট‌ওয়ে জনিত বেশ কিছু সমস্যা তৈরি হয়। কারণ তারা এই ধরনের পরিষেবা প্রদানকারী বেশ কিছু সংস্থার পেমেন্ট গেটওয়ে হিসেবে কাজ করছিল। এমতাবস্থায় ভারতে এই NCMC Card সম্পূর্ণ বিঘ্নহীনভাবে কবে থেকে চালু হয় সেটিই এখন দেখার বিষয়।
Written by Sampriti Bose.

নতুন বাইক বা 4 চাকা গাড়ি কিনলে 50000 দিচ্ছে সরকার। এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button