ব্যাংকিং

Amrit Kalash – 31 মার্চ থেকে বন্ধ হচ্ছে স্টেট ব্যাংকের 2 স্কীম। টাকা ডবল করার শেষ সুযোগ।

দেশের খুচরো বিনিয়োগকারীদের জন্য এবার এসে গেল দারুণ সুযোগ (Amrit Kalash). এখন থেকে খুচরো বিনিয়োগকারীদের জন্য উচ্চ সুদে দুটি ফিক্সড ডিপোজিট স্কিম (SBI FD Scheme) চালু করেছে এসবিআই। বিশেষ করে দেশের প্রবীণ নাগরিকরদের জন্য স্কিম দুটি বিশেষ সুবিধাজনক বলেই মনে করা হচ্ছে। বর্তমানে দেশে এরকম অনেক প্রবীণ নাগরিকরাই রয়েছেন, যারা ডিজিটাল প্রযুক্তির সঙ্গে খুব একটা সড়গড় নন।

Table of Contents

SBI Amrit Kalash Scheme Apply Last Date.

এখনও সঞ্চয় বা বিনিয়োগে তাঁদের শেষ ভরসা পোস্ট অফিস। তবে নিরাপত্তা এবং নিশ্চিত রিটার্নের কারণে পোস্ট অফিসের বেশিরভাগ স্কিমই অত্যন্ত জনপ্রিয়। সঠিক স্কিমে বিনিয়োগ করলে ভাল লাভও মেলে। বিশেষ করে যে সব প্রবীণ নাগরিকরা অবসরের পর সুদের আয়ের উপর নির্ভরশীল, তাঁদের জন্য এসবিআই এর তরফে ‘উই কেয়ার ডিপোজিট স্কিম’ এবং প্রবীণ নাগরিক সহ সমস্ত বিনিয়োগকারীদের জন্য ‘Amrit Kalash’ এই দুটি স্কিম আনা হয়েছে।

SBI Amrit Kalash FD Scheme

অমৃত কলস ফিক্সড ডিপোজিটের (Amrit Kalash FD Scheme) মেয়াদ ছিল ৪০০ দিন। সুদের হার ৭.১০ শতাংশ। একই মেয়াদে অর্থাৎ ১ বছর থেকে ২ বছর কম মেয়াদের ফিক্সড ডিপোজিট স্কিমে ৬.৮০ শতাংশ হারে সুদ পাওয়া যায়। সেদিক থেকে অমৃত কলস লাভজনক। প্রবীণ নাগরিকদের এই স্কিমে ৭.৬০ শতাংশ হারে সুদ (FD Interest Rate) দেওয়া হয়।

SBI We Care FD Scheme

উই কেয়ার স্কিমে শুধু প্রবীণ নাগরিকরা বিনিয়োগ করতে পারবেন। সর্বনিম্ন মেয়াদ ৫ বছর। সর্বোচ্চ ১০ বছরের জন্য বিনিয়োগ করা যায়। সুদের হার ৭.৫ শতাংশ। একই মেয়াদের অন্যান্য ফিক্সড ডিপোজিটে ৬.৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়। সুতরাং উই কেয়ারে প্রবীণ নাগরিকরা ১০০ বেসিস পয়েন্ট বা ১ শতাংশ বেশি সুদ পাচ্ছেন। অমৃত কলস (Amrit Kalash) এবং উই কেয়ার ডিপোজিটে (We Care FD Scheme) ২০২৪ এর ৩১ মার্চ পর্যন্ত বিনিয়োগ করা যাবে।

এসবিআই এর যে কোনও শাখায় গিয়ে বা ইন্টারনেট ব্যাংকিং কিংবা ইয়োনো অ্যাপের (SBI Yono App) মাধ্যমে বিনিয়োগ করা যাবে। এই দুটি এফডির বিপরীতে ঋণও পাওয়া যায়। বর্তমানে দেশের একাধিক ব্যাংক ফিক্সড ডিপোজিটে উচ্চ হারে সুদ দিচ্ছে। তবে উচ্চ সুদের হার খুব বেশিদিন স্থায়ী নাও হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র (USA), ভারত (India) এবং অন্যান্য অনেক অর্থনীতিতে মুদ্রাস্ফীতি (Inflamation) বাড়ছে।

SBI Amrit Kalash Scheme (স্টেট ব্যাংক অমৃত কলস স্কিম)

২০২৪ এর ফেব্রুয়ারিতে ভারতে মুদ্রাস্ফীতির হার ছিল ৫.০৯ শতাংশ। রিজার্ভ ব্যাংক এই হার ৪ থেকে ৬ শতাংশের মধ্যে রাখার চেষ্টা করছে। মার্কিন ফেডারেল রিজার্ভ ২০২৪ সালের দ্বিতীয়ার্ধ থেকে সুদের হার কমাতে শুরু করবে। একই পথ অনুসরণ করতে পারে রিজার্ভ ব্যাংকও। সেক্ষেত্রে ব্যাংক গুলোও ফিক্সড ডিপোজিটে সুদের হার কমিয়ে দেবে। তাই উচ্চ সুদের হারে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ (Amrit Kalash Investment) করতে চাইলে এটাই ভালো সময়।

টাকার দরকার হলেই দেবে SBI. আধার কার্ড থাকলে এখনই আবেদন করুন।

কারণ এই হার বেশিদিন স্থায়ী থাকার সম্ভাবনা কম। এমতাবস্থায় দেশের খুচরো বিনিয়োগকারীদের অতি দ্রুত এসবিআই এর উক্ত দুটি স্কিমে (Amrit Kalash & We Care) বিনিয়োগ করা উচিত বলেই মনে করা হচ্ছে। ‌‌আর কিছুদিনের মধ্যেই আপনারা এই স্কিমে বিনিয়োগ এখনই করে নিন। নিজেদের সামর্থ্য ও ইচ্ছে অনুসারে। তাহলে আপনারা কি এই স্কিমে বিনিয়োগ করতে চাইছেন?
Written by Sampriti Bose.

ক্রেডিট কার্ড গ্রাহকদের বিরাট সুখবর। রিজার্ভ ব্যাংকের নতুন নিয়মে সবার সুবিধা হলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button